Alapon

ইলাহ হলো এমন এক সত্তা যার ইবাদাত করতে হবে ভালোবাসা এবং সম্মান সহকারে...



ইলাহ হলো এমন এক সত্তা আপনি যার ইবাদাত করেন ভালোবাসাসহ, আন্তরিকতাসহ, বিনম্রতাসহ। এটা জেনে তাঁর দিকে প্রত্যাবর্তন করেন যে, তিনি ছাড়া আমার আর কোনো আশ্রয় নেই। যাওয়ার আর কোনো জায়গা নেই।

মানুষ অনেক সময় সরকার কর্তৃক প্রবর্তিত নিয়ম কানুন পালন করে কিন্তু নিয়মগুলোকে প্রচণ্ড ঘৃণা করে। এখন, আপনি যদি ঘৃণা সহকারেও ট্রাফিক আইন মেনে চলেন, এতে কারো কিছু যায় আসে না। আইন মানছেন কিনা এটাই বড় কথা। কিছু মানুষ এই আইনকে গালি দিক বা ঘৃণা করুক এতে কিছু যায় আসে না। তারা লাল বাতি জ্বললে যদি গাড়ি থামিয়ে দেয়, তাহলেই হলো।

ইবাদাত কিন্তু এমন কিছু নয়। ইবাদাত হলো আপনি আপনার রবের ইবাদাত করবেন পরিপূর্ণ আনুগত্য সহকারে, পরিপূর্ণ ভালোবাসা সহকারে এবং পরিপূর্ণ সম্মান সহকারে।
আপনি যদি তাঁর ইবাদাত করেন কিন্তু তাঁকে ভালো না বাসেন এর নাম ইবাদাত নয়। যদি নামাজ পড়েন কিন্তু তাঁকে সম্মান না করেন তাহলে এর নাম নামাজ নয়। আল্লাহর প্রতি ভালোবাসা এবং সম্মান ছাড়া কোনো ইবাদাত নেই।

ইলাহ হলো এমন এক সত্তা যার ইবাদাত করতে হবে ভালোবাসা এবং সম্মান সহকারে। পূর্ণ আনুগত্য সহকারে। অর্থাৎ, আল্লাহর শত্রুদের প্রতি কোনো আনুগত্য থাকা যাবে না। কোনো মূর্তির প্রতি কোনো ধরণের সম্মান প্রদর্শন করা যাবে না।

- ড. আকরম নদভী

পঠিত : ২৯১ বার

মন্তব্য: ০