Alapon

আমাদের রাসূল (স) বর্ণনা করেছেন দজ্জাল পৃথিবীর সকল শহর ভ্রমন করবে।



কুরআনে যখন সকল কিছু বা সকল শহর বা সকল ইস্যু বলা হয়- কিছু মানুষ এটাকে আক্ষরিক অর্থে ব্যাখ্যা করতে চায়। তারা বলে, দাজ্জাল পৃথিবীর প্রতিটি গ্রামে ভ্রমণ করবে।
আমাদের একটি ব্যাপার বুঝতে হবে, আরবি 'কুল্লু' শব্দ দ্বারা সবসময় ইংরেজি every বা বাংলা প্রত্যেকটি বুঝায় না। এর দ্বারা 'প্রচুর' ও বুঝানো হতে পারে। আবার এর দ্বারা প্রত্যেকটিও বুঝানো হতে পারে।

আমরা কুরআন এবং সুন্নাহ থেকে এটা জানতে পারি। আল্লাহ কুরআনে বলেন- 'তুদামমিরু কুল্লা শাইইন বি আমরি রাব্বিহা।' সামুদ জাতির বাতাস সবকিছু ধ্বংস করে দিয়েছে। কিন্তু সবকিছু তো ধ্বংস হয়নি। সামুদ জাতির প্রতি যে ঝড় পাঠানো হয়েছিল তা কি বাকি পৃথিবী ধ্বংস করে দিয়েছে? না। দেয়নি। কিন্তু আল্লাহ বলেছেন কুল্লা শাইইন।

এছাড়া আরেকটি আয়াত- ওমিন কুল্লি শাইইন খালাকনা ঝাওঝাইনি -وَ مِنۡ کُلِّ شَیۡءٍ خَلَقۡنَا زَوۡجَیۡنِ - আর প্রত্যেক বস্তু থেকে আমি জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছি।
যদি অনলাইনে সার্চ দিয়ে দেখেন, দেখবেন কিছু কিছু মানুষ খুবই তুচ্ছ বিষয়ের কারণে ইসলাম ত্যাগ করে। তারা নিজেদের অজ্ঞতার কারণে কুরআন বুঝতে ভুল করে। যখন নিজেরা ভালো করে কুরআন বুঝে না, পরিশেষে ইসলামই ত্যাগ করে বসে।

আমি অনলাইনে পড়েছি এক কুখ্যাত মুরতাদের কথা, যে ইসলাম ত্যাগ করেছে এবং ইসলামকে তুচ্ছ তাচ্ছিল্য করছে। সে যুক্তি দেখায়, দেখো কুরআন বলেছে-ওমিন কুল্লি শাইইন খালাকনা ঝাওঝাইন- আর প্রত্যেক বস্তু থেকে আমি জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছি। কিন্তু আমিবার তো কোনো জোড়া নেই। এ কারণে সে কাফের হয়ে গেছে। আমি বলি, তার বুদ্ধির সাইজ আমিবার মত এজন্য সে কাফের হয়ে গেছে। প্রাথমিক আরবি সম্পর্কেও এদের কোনো ধারণা নেই।

যখন আল্লাহ বলেন- আর প্রত্যেক বস্তু থেকে আমি জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছি। এর দ্বারা বুঝায় না যে, একেবারে প্রতিটি সিঙ্গল বস্তুর অবশ্যই জোড়া থাকতে হবে।
এর দ্বারা বুঝানো হতে পারে- ডিফল্ট হলো জোড়া থাকা। আর এটাই বাস্তবতা।

—ডক্টর ইয়াসির কাদি

পঠিত : ৯২৪ বার

মন্তব্য: ০