Alapon

'শেখ হাসিনা দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী' দাবিটি ভুয়া : এএফপি



এজেন্সি ফ্রান্স-প্রেস (এএফপি), পৃথিবী বিখ্যাত বার্তা সংস্থা জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে 'বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী' হিসেবে কোনো ঘোষণা দেয়নি জাতিসংঘ। জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এএফপিকে বলেছেন: "জাতিসংঘের পক্ষ থেকে এমন কোনো পুরস্কার দেওয়া হয় না।"

গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা 'বাসস' পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং-এর বরাত দিয়ে একটি নিউজ প্রচার করে যার শিরোনাম ছিল, 'শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী এটা জাতির বড় প্রাপ্তি'। মন্ত্রী বীর বাহাদুর বলেন, জাতিসংঘের ঘোষণা অনুযায়ী বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে, এটা জাতির জন্য অনেক বড় প্রাপ্তি।

একই দিন বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপির ভেরিফায়েড ফেসবুক পেইজে শেখ হাসিনার ছবি দিয়ে একটি পোস্ট শেয়ার করা হয়েছে, যাতে বলা হয়েছে, "অভিনন্দন! শেখ হাসিনা, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, সফল রাষ্ট্রনায়ক এবং লাখো মানুষের নেত্রী, জাতিসংঘ কর্তৃক বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন।" এই ফেসবুক পেইজটি মন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রনালয় সংক্রান্ত অফিসিয়াল ফেসবুক পেইজ হিসেবে স্বীকৃত।

এরপর কয়েকদিন সোশ্যাল মিডিয়া ও আরো কয়েকটি বেসরকারি সংবাদ মাধ্যমে বহুল প্রচারিত হয়, শেখ হাসিনা জাতিসংঘ কর্তৃক ২য় সেরা প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

নিউজটি এএফপি বাংলাদেশের নজরে এলে তারা এই সংবাদ নিয়ে ফ্যাক্টচেক করে। এতে দেখা যায় এমন দাবী ভুয়া। প্রথমত জাতিসংঘ শেখ হাসিনাকে কোনো পুরস্কার বা স্বীকৃতি দেয়নি। দ্বিতীয়ত সেরা প্রধানমন্ত্রীর কোনো তালিকা প্রকাশ বা পুরস্কার জাতিসংঘ অতীতে কখনো দেয়নি। এখনো দেয়নি। ২৩ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার পর শেখ হাসিনা ও জাতিসংঘকে নিয়ে এমন গুজব ছড়ায় শেখ হাসিনার সমর্থকেরা। এক্ষেত্রে দেশের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন।

আজ ১৬ অক্টোবর এএফপি তাদের ফ্যাক্টচেক অংশে UN did not name Bangladesh PM as 'world's second best prime minister' নামে সংবাদ প্রকাশ করে।

জাতিংসঙ্ঘ নিয়ে এমন গুজব ও মিথ্যা তথ্য ছড়ানোতে দেশের ভাবমুর্তি নষ্ট হয়েছে। বাংলাদেশের মন্ত্রীদের কাজ কেবল হাসিনার তোষামোদ করা। তাই তারা এমন গুজব ছড়াতে পারে। কিন্তু বাসসের কর্মকর্তা তো হাসিনার দলীয় লোক নয়। তারা দেশের মানুষের প্রতিনিধিত্ব করার কথা। তারা কেন গুজব ছড়াতে ভূমিকা রাখলো?

পঠিত : ৯০২ বার

মন্তব্য: ০