Alapon

পরকাল ছাড়া ইসলামের অস্তিত্ত্ব নেই...



আপনাদের একটি ঘটনা বলছি। শ্রী তেজ পাল শিং নামক ভারতের এক শিখ ব্যক্তিকে একজন আলেম অনুবাদসহ একটি কুরআন পড়তে দেন। কিছুদিন পর উক্ত শিখ ঐ আলেমকে কিতাবটি ফেরত দেন। সে বলল, কুরআন পড়ে আমি খুবই ভীত হয়ে পড়েছি। কারণ, এই বই শুধুই দোজখের আগুন নিয়ে কথা বলছে। আমি বইটি পড়তে গিয়ে খুবই আতঙ্কিত হয়ে পড়েছি।

যদি আপনি ভালোভাবে বইটি পড়েন, সবার আগে এই বই আপনাকে ভয়ে কাতর করে দিবে। এ বই কখনো আপনাকে শান্তিতে বসে থাকতে দিবে না।

যারা এ কিতাব ভালোভাবে বুঝেছিলো তাদের দিকে লক্ষ্য করুন। তাউস আল ইয়ামানী রাহিমাহুল্লাহ, একজন বিখ্যাত তাবেয়ী, যিনি ইবনে আব্বাস (রা) এর একজন ছাত্র ছিলেন, যখনই তিনি ঘুমাতে যেতেন তিনি শান্তিতে ঘুমাতে পারতেন না। তিনি বলেন, জাহান্নামের আগুন আমাকে ঘুমাতে দেয় না।

তাই, মনে রাখুন, এই কিতাবের মুখ্য বার্তা হলো আপনাকে জাহান্নামের আগুন থেকে বাঁচানো। কারণ, আপনার প্রভু হলেন আর-রাহমান। যিনি আপনাকে এই আগুন সম্পর্কে সবকিছু আগাম জানিয়ে দিতে চান। যেন আপনি তাঁর রাসূলের দেখানো পথ অনুসরণ করে নিজেকে এই আগুন থেকে রক্ষা করতে পারেন। তিনি আপনাকে এমন সব কথা বিস্তারিত জানিয়ে দিতে চান যা আপনাকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করবে।

একজন মা যেমন তার বাচ্চাকে বাহিরে যাওয়ার বিপদ থেকে সাবধান করে দেয়, ঠিক তেমনি আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালাও আমাদের কিয়ামতের দিন আসার আগেই জানিয়ে দিতে চান কী ঘটবে সেদিন।

নিজেকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করার পরিপূর্ণ ব্যবস্থা গ্রহণ করা ছাড়া মারা যেও না। আপনি কুরআনের শেষ দিকের সূরাগুলো পড়লে দেখবেন এই বার্তা বারবার বারবার বিভিন্ন খুঁটিনাটিসহ সবিস্তারে উপস্থাপন করা হচ্ছে।

এখন, যদি আমাদের সময়ের মুসলিম সংগঠনগুলোর দিকে তাকান কী দেখতে পান? দেখবেন, তারা এমন এক ইসলামের সন্ধান পেয়েছে যাতে বিচার দিবসের তেমন কোনো উল্লেখ নেই। অধিকাংশ মুসলিম সংগঠনের মূল চিন্তা হলো দুনিয়ার এ জীবন। তারা ঈমানদারদের জন্য এই দুনিয়ার জীবনের সুখ শান্তি নিয়ে আসতে চায়। কদাচিৎ তারা আখিরাতের কথা উল্লেখ করে।

আপনি যদি আল্লাহর রাসূলের সাহাবাদের দিকে তাকান দেখবেন, তারা জাহান্নামের ভয়ে এতই ভীত ছিলেন যে, মনে হয়ে যেন এ আগুন তাদের জন্য তৈরী করা হয়েছে।
এখন, আমরা ইসলাম নিয়ে এমনভাবে লিখি যে, আমাদের জন্য শুধু জান্নাত। জাহান্নামের ভয় আমাদের জন্য না। জাহান্নামের ভয় এটা শুধু সাহাবাদের ব্যাপার।

আপনি যদি আধুনিক ইসলামী স্কলারদের লেখা পড়েন তারা সবকিছু নিয়ে উদ্বিগ্ন। শরীয়া, ইসলামী রাষ্ট্র, ইসলামী আইন ইত্যাদি ইত্যাদি। কিন্তু তারা খুবই কদাচিৎ জাহান্নাম এবং শেষ বিচার নিয়ে কথা বলেন। যে বিষয়টি কুরআনে সবচেয়ে উদ্বেগের আমাদের সময়ে এসে সেটাই হয়ে গেছে সবচেয়ে কম উদ্বেগের। পরকাল ছাড়া ইসলামের অস্তিত্ত্ব নেই। কুরআন একমাত্র যে ইসলাম নিয়ে কথা বলে তা হলো পরকালসহ ইসলাম।

- ড. আকরাম নদভী

পঠিত : ৪০৭ বার

মন্তব্য: ০