Alapon

আমাদের রবের রয়েছে এর চেয়েও অনেক অনেক বেশি দয়া...



আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার চেয়ে কে মানুষের পরিণতি নিয়ে বেশি উদ্বিগ্ন? আপনার বাবা মা কোনো একটি বিষয় আপনাকে দুইবার তিনবার বুঝানোর পর ক্লান্ত হয়ে পড়েন। আর আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আল-কুরআনে একই বিষয় অসংখ্যবার বিভিন্ন আঙ্গিকে তুলে ধরেছেন, যেন মানুষ তাঁর দিকে ফিরে আসে। তিনি কতইনা দয়াময়!

মানুষ তাঁর দিকে ফিরে আসলে তিনি দারুণ খুশি হয়ে যান। শুধু যে খুশি হোন তাই নয়, তিনি সে ব্যক্তিকে অগণিত পুরস্কার দান করেন। কেউ যদি আল্লাহর কাছে তার জীবনের ৬০ বছরের পাপ নিয়ে আসে, ৮০ বছরের পাপ নিয়ে আসে, বড় বড় পাপ নিয়েও ধর্ণা দেয় এবং তাওবা করে, অনুতপ্ত হয়, আন্তরিকভাবে ক্ষমা চায় আর তাওবা অবস্থায় মারা যায় তখন তার সমস্ত পাপ ক্ষমা করে দেওয়া হয়। সবকিছু ক্ষমা করে দেওয়া হয়।

ইমাম মুসলিম কিতাবুল ঈমানে খুবই সুন্দর একটি হাদিস বর্ণনা করেছেন। কিয়ামতের দিন আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা এক ঈমানদারকে ডাক দিবেন যে এই দুনিয়াতে অসংখ্য অগণিত পাপ করেছে। ছোট বড় সব ধরণের গুনাহ আছে তার। আল্লাহ তাকে কাছে নিবেন এবং এমনভাবে ঢেকে ফেলবেন যেন অন্য কেউ দেখতে না পায় আল্লাহ তাকে কী কী জিজ্ঞেস করছেন।

এরপর আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তার ছোট ছোট গুনাহগুলো তাকে দেখাবেন। সে ব্যক্তির বড় বড় গুনাহগুলো গোপন থাকবে। কিন্তু আল্লাহ তাকে ছোট ছোট গুনাহগুলো দেখাবেন। এবং আল্লাহ তাকে জিজ্ঞেস করবেন- তুমি কি এটা করেছো? ওটা করেছো? লোকটা কোনো কিছু অস্বীকার করতে পারবে না। সে তখন ভাবতে থাকবে- এগুলো তো আমার ছোট পাপ। যখন বড়গুলো দেখানো হবে তখন আমার কী হবে? এগুলো আমাকে পুরোপুরি ধ্বংস করে ছাড়বে।

এরপর সে যখন তার সমস্ত ছোট ছোট পাপগুলোর কথা স্বীকার করে নিবে, তখন আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তাকে বলবেন, ও আমার বান্দা! চিন্তা করো না। আমি তোমার এ সমস্ত পাপগুলোকে পুণ্যে রূপান্তরিত করে দিলাম। সে তখন দারুণ খুশি হয়ে যাবে। তারপর সে বলবে, হে আমার রব! আমি তো আরো গুনাহ করেছি সেগুলো তো এখানে দেখতে পাচ্ছি না। আমার বড় বড় গুনাহগুলো। তখন আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তার বড় গুনাহ্গুলোকে নিয়ে আসবেন এবং সেগুলোকেও পুণ্যে রূপান্তরিত করে দিবেন।

এজন্য ফার্সিতে একটি কথা আছে। "তোমার রবের দয়া শুধু তোমাকে ক্ষমা করার অজুহাত খোঁজে।" এটা তোমার কাছ থেকে কোনো মূল্য চায় না। সত্যিই আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা শুধু মানুষকে ক্ষমা করে দিতে চান। তিনি কত দয়ালু! তিনি কত ক্ষমাশীল! অথচ তবু আমরা তাঁর দিকে ফিরতে চাই না।

শুধু চিন্তা করে দেখুন। একজন সন্তান যত খারাপ কাজই করুক না কেন সে সর্বদা বিশ্বাস করবে এই পৃথিবীতে আমার জন্য সবচেয়ে নিরাপদ স্থান হলো আমার মায়ের ঘর। অন্য কেউ আমাকে আমার পাপের কারণে অবাধ্যতার কারণে গ্রহণ করবে না। কিন্তু, আমি যা কিছুই করি না কেন আমার বিশ্বাস আমার মা তবু আমাকে গ্রহণ করে নিবেন।

আমাদের রবের রয়েছে এর চেয়েও অনেক অনেক বেশি দয়া। আমাদের মায়ের চেয়েও তিনি আমাদের বেশি ভালোবাসেন। যা কিছুই আপনি করেন না কেন, যদি তাঁর কাছে ফিরে আসেন তিনি সবসময় আপনাকে গ্রহণ করে নিবেন।

ক্ষমা করা তাঁর নিকট খুবই খুবই সহজ। এমনকি হাদিসে এসেছে, আল্লাহ বলেন- আমার বান্দা যদি সমুদ্র পরিমাণ পাপ নিয়ে আমার কাছে আসে, আমি তার কাছে সমুদ্র পরিমাণ ক্ষমা নিয়ে আসবো।

- ড. আকরাম নদভীর আলোচনা থেকে

পঠিত : ৮০৭ বার

মন্তব্য: ০