Alapon

ইসলামে স্বাধীনতা এবং কিছু কথা...



ওরা বলে- ইসলামে প্রচুর বিধি নিষেধ। আর আমাদের লিবারেলদের সেকুলারদের অনেক স্বাধীনতা আছে। আমরা স্বাধীনতা উপভোগ করি। আমরা সুখ অনুভব করতে পারি। আমরা যা ইচ্ছা তাই করতে পারি।

প্রথমতঃ এদের দিকে তাকিয়ে শয়তান হাসে আর বলে, “বোকা কোথাকার! আমি তোমাকে চিরস্থায়ী কারাগারে পাঠবো আর তুমি একে স্বাধীনতা মনে করেছ! এগিয়ে যাও! স্বাধীনতা।” জাহান্নাম হলো এমন কারাগার যার অলংকার হলো শিকল। সূরা হাক্কাতে এসেছে- ফেরেশতাদেরকে বলা হবেঃ ধর ওকে, গলদেশে বেড়ি পরিয়ে দাও। তারপর তাকে তোমরা নিক্ষেপ কর জাহান্নামে। তারপর তাকে বাঁধ এমন এক শেকলে যার দৈর্ঘ্য হবে সত্তর হাত।’ (সূরা আল-হাক্কাহ, আয়াত ৩০-৩২)

এর পানীয় হল তীব্র গরম পানি। وَإِن يَسْتَغِيثُوا يُغَاثُوا بِمَاءٍ كَالْمُهْلِ يَشْوِي الْوُجُوهَ ۚ "যদি তারা পানীয় প্রার্থনা করে, তবে পুঁজের ন্যায় পানীয় দেয়া হবে যা তাদের মুখমন্ডল দগ্ধ করবে।" (18:29)

দ্বিতীয়তঃ আল্লাহর কিতাবের পরিপ্রেক্ষিতে বলতে পারি- একমাত্র আল্লাহর দাসত্ব স্বীকার করার মাধ্যমেই আসলে প্রকৃত স্বাধীনতা অর্জিত হয়।

আমরা যখন আল্লাহর দাস হওয়াকে মেনে নিই, আমরা আসলে এর মাধ্যমে নিজেদেরকে অন্য সব ধরণের চাপ থেকে মুক্ত করি।

আমাকে এখন অন্য একজনের মত হতে হবে না। আমাকে এখন ওদের মত করে পোশাক পরতে হবে না। আমার এখন অন্য কাউকে খুশি করতে হবে না। আমার শুধু আল্লাহকে খুশি করতে হবে। আমি এখন অন্য কোনো কিছুর পরোয়া করি না। আল্লাহর দাসত্ব আমাকে পুরোপুরি মুক্ত করে দিয়েছে, স্বাধীন করে দিয়েছে।

ওদের মাঝে আপনি এমন মানুষদের পাবেন- যে নিজে পোশাকটা পছন্দ না করা সত্ত্বেও শুধু বন্ধুদের খুশি করার জন্য পরে। তারা তাদের সংস্কৃতির দাস। তারা তাদের বন্ধুদের পছন্দ অপছন্দের দাস।

এমন অনেক মানুষ আছে যারা নিজের সাধ্যের বাইরে গিয়ে বাড়ি ক্রয় করে। তারা নিজেরা এতো টাকা খরচ করে কিনতে চায় না। কিন্তু শ্বশুর বাড়ির আত্মীয়দের চাপে পড়ে কিনতে বাধ্য হয়। আত্মীয় স্বজনেরা বলবে- "ব্যাংক থেকে লোন নাও এরপর কিনে ফেলো।"

কিন্তু ঐ ব্যক্তি জানে, আর্থিক দিক থেকে তার জন্য এটা উত্তম নয়। এটা কিনলে অনেক টাকার ঋণে পড়ে যাবে সে। সবধরনের আর্থিক সমস্যায় পড়তে হবে তাকে। কিন্তু সে সামাজিক চাপের নিকট দাসত্ব স্বীকার করে নিয়েছে। যার কারণে এখন সমস্যায় আক্রান্ত।
কিন্তু একজন মুসলিম জানে, সে আল্লাহর নিকট আত্মসমর্পণ করেছে। সে এ ধরণের সকল চাপ থেকে মুক্ত। সে শুধু আল্লাহকে খুশি করার চাপ অনুভব করে। অন্য সবাই আপনার জীবন কঠিন করে তুলতে চাইবে। আর আল্লাহ বলছেন- یُرِیۡدُ اللّٰهُ اَنۡ یُّخَفِّفَ عَنۡکُمۡ ۚ وَ خُلِقَ الۡاِنۡسَانُ ضَعِیۡفًا - আল্লাহ তোমাদের ভার কমাতে চান; আর মানুষকে সৃষ্টি করা হয়েছে দুর্বলরূপে। (৪:২৮)

আল্লাহ যখন আপনাকে কিছু করতে বলেন তা আপনার নিজের উপকারের জন্যেই। আর মানুষ যখন আপনাকে ক্ষতিকর কিছু করতে বলে এতে তাদের যেমন কোন উপকার হয় না, তেমনি আপনারও হয় না।

- নোমান আলী খান এবং ওমর আল বান্নার আলোচনা অবলম্বনে

পঠিত : ৫৪২ বার

মন্তব্য: ০