Alapon

জ্যাকব মহারাজ, সাধু হলে আজ, মসজিদ আজ চোর বটে!



ভোলার একটি উপজেলা চরফ্যাশন। চরফ্যাশনের কেন্দ্রস্থলেই রয়েছে খাসমহল মসজিদ। ২০১২ সালে এই মসজিদকে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করার পরিকল্পনা করে মসজিদ কর্তৃপক্ষ। এই কার্যক্রমের একটি অংশ ছিল সুউচ্চ মিনার। স্বাভাবিক কারণেই এই পরিকল্পনা নিয়ে কথা হয় ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের সাথে।

জ্যাকব ও তার সহযোগীরা মসজিদের মিনারের পাশাপাশি এটিকে ওয়াচ টাওয়ার বানানোর পরিকল্পনা করে। অবশেষে মসজিদের ও জনগণের টাকার সাথে অর্থায়ন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে অনুদানের ব্যবস্থা করে দেন স্থানীয় এমপি জ্যাকব।

সুউচ্চ এই মিনারটির উচ্চতা ২১৫ ফুট। ২০১৩ সালে চরফ্যাশন শহরের খাসমহল মসজিদের জন্য ৭ কোটি টাকা ব্যয় প্রস্তাবনা নিয়ে দৃষ্টিনন্দন মিনারটি নির্মাণ শুরু হয়। বাংলাদেশে যা হয়! ধীরে ধীরে এই মিনারের ব্যয় বাড়তে থাকে। সবশেষ ২০১৮ সালে মিনারের নির্মাণ কাজ শেষ হওয়ার পর জানা যায় এর নির্মাণ ব্যয় ২০ কোটি টাকা।

২০১৩ থেকে ২০১৮, এই পাঁচ বছরে খাসমহল মসজিদ মিনারের মালিকানা হারিয়ে ফেলে। মসজিদের মিনার হয়ে যায় ওয়াচ টাওয়ার। নাম হয় এমপি জ্যাকবের নামে জ্যাকব টাওয়ার। যে মসজিদের জন্য এই মিনার সেই মসজিদের কোনো খবর নেই। মসজিদের নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। এক যুগ পার হয়ে গেল, মসজিদ এখনো অবহেলিত। মিনার নিয়ে গেছে জ্যাকব।

১৮ তলাবিশিষ্ট মিনারটির ডিজাইন করেছেন কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এর নির্মাণকাজ শুরু করা হয়। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি ৮ মাত্রার ভূমিকম্প সহনীয়। চূড়ায় উঠার জন্য সিঁড়ির সঙ্গে ১৩ জন ধারণক্ষমতাসম্পন্ন ক্যাপসুল লিফট রয়েছে। ২০১৮ সালে মিনারটি উদ্বোধন করেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ। যদিও মিনার হিসেবে নয়, জ্যাকব টাওয়ার নাম নিয়ে ওয়াচ টাওরার হিসেবে উদ্বোধন করে হামিদ।

চরফ্যশনে ঘুরতে এসে টাওয়ারটি দেখলাম। সকালবেলা টাওয়ারের পাশে একটি চা দোকানে চা খাচ্ছিলাম। আমাদের মতো দুজন পর্যটকও এসেছেন চা খেতে। তারা চা-দোকানীকে জিজ্ঞেস করলেন, ওয়াচ টাওয়ারে অনেকগুলো মাইক লাগানো। এগুলো কেন? এখানে কী এনাউন্সমেন্ট হয়? (ওয়াচ টাওয়ায়রের ৮-৯ তলায় কয়েকটি মাইক লাগানো) চা দোকানী উত্তর করলেন এগুলো মসজিদের মাইক।

পর্যটকরা খুবই বিরক্ত হলেন মসজিদের বাড়াবাড়িতে। মসজিদের মাইক মসজিদে থাকবে। কেন ওয়াচ টাওয়ারে মাইক লাগানো হবে। এই নিয়ে তারা কটু মন্তব্য করলেন।

আমি রবীন্দ্রনাথ মতো দীর্ঘশ্বাস ছেড়ে মনে মনে বললাম, হায়! জ্যাকব মহারাজ, সাধু হলে আজ, মসজিদ আজ চোর বটে!

পঠিত : ২৬৫ বার

মন্তব্য: ০