Alapon

খেলার আগেই বিজয়ী যারা!

ফুটবল কিংবা ক্রিকেট- বিশ্বকাপ আসলেই উন্মুখ হয়ে থাকে খেলাপ্রেমীরা। তবে খেলার চেয়েও বেশি কৌতূহলী- কোন দল জিতবে বিশ্বকাপ? এ নিয়ে খেলা শুরুর কিংবা দিনক্ষণ ধার্যের অনেক আগ থেকেই চলে জল্পনা-কল্পনা, তর্ক-বিতর্ক।

ভালো লাগা বা ভালোবাসার জায়গা থেকে অনেকেই তার পছন্দের দল বিশ্বকাপ জিতবে বলে একটা মত প্রতিষ্ঠা করার চেষ্টা করে থাকে। হোক সে দল নতুন কিংবা পুরাতন। মত প্রতিষ্ঠা করলেই কি দল জিতবে? নিশ্চয়ই না! প্রতিপক্ষকে ঘায়েল করতে দলের সক্ষমতা, খেলোয়াড়দের মাঠের শক্তি জয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জয়ের দৃঢ় বিশ্বাস বুকে মাঠে নামে দলগুলো। নিজেদের সবটুকু দিয়েই ভালো করার আপ্রাণ চেষ্টা করেন খেলোয়াড়রা। কিন্তু ভাগ্য সহায় হলে কেউ শেষ অবধি টিকতে পারে নচেৎ/ লজ্জার হার মেনে বিদায় নিতে হয় আসর থেকে। তবে আত্মবিশ্বাসই শেষ কথা নয়, মাঠের পারফার্মের মাধ্যমে জয় ছিনিয়ে আনতে হয়। তবে, অতিরিক্ত আত্মবিশ্বাসও টুর্নামেন্টে পতনের কারণ হয়ে দাঁড়ায়।

সম্প্রতি বিশ্বকাপে ‘ওভার কনফিডেন্সিয়াল’ একটি দলকে লজ্জাজনক হার নিয়ে আসর ছাড়তে দেখা গেছে। বছর কয়েক আগেও এমনভাবে হারতে হয়েছিল আরেকটি দলকে। তবে প্রত্যাশা ছিল অনেকটাই বেশি, সাথে দলের শক্তিমজ্জাও ছিল বেশ পক্ত; এসব কিছু হিসাব কষে অনেকেই জয়ের ভবিষ্যদ্বাণী করে আসছে। কিন্তু শেষ অবধি সেই ভবিষ্যদ্বাণী মুখ থুবড়ে পড়েছে।

প্রযুক্তি আর বিশ্বায়নের যুগে কি কেউ গণকের কথায় পাত্তা দেয় কেউ? দেয়, ‘ওভার কনফিডেন্সিয়াল’ যারা! বিধায় মাঠে নামার আগেই ‘এবার আমরাই জয়ী হবো’ বলে (আমানতউল্লাহর মতো) মতবাদ প্রচার করে। দ্বিতীয় বা তৃতীয় সারির দলগুলো তাদের কাছে নেহায়েত হেলার পাত্র।

―পরমতসহিষ্ণুতা মানবচরিত্রের একটি প্রশংসনীয় গুণ।

পঠিত : ২৬৯ বার

মন্তব্য: ০