Alapon

আমাদের জন্য ইবাদাত করা কঠিন আর মানুষের সাথে সময় কাটানো সহজ...



আমাদের জন্য ইবাদাত করা কঠিন আর মানুষের সাথে সময় কাটানো সহজ। ইফতারের অনুষ্ঠানে যোগ দেওয়া সহজ কিন্তু নামাজ পড়া কঠিন। মানুষের সাথে আড্ডা দেওয়া বা ঘুরতে যাওয়া সহজ। কিন্তু আল্লাহর সাথে সময় কাটানো কঠিন।

পক্ষান্তরে, রাসূলুল্লাহ (স) এর ক্ষেত্রে...তাঁর জন্য মানুষের সাথে সময় কাটানো ছিল কঠিন। আর আল্লাহর সাথে সময় কাটানো তাঁর জন্য ছিল সহজতর। রাসূলুল্লাহ (স) যখনই কোন চাপে ভুগতেন, এই দুনিয়ার কোনো ঘটনা যদি তাকে যন্ত্রনা দিতো তিনি বিলাল (রা) কে বলতেন- ''হে বেলাল! আমাদের জন্য নামাজের প্রশান্তি নিয়ে আসো।" অর্থাৎ ইকামাত দাও বিলাল। কারণ নামাজের জন্য দাঁড়িয়ে গেলে আল্লাহর রাসূল (স) আনন্দিত হয়ে যেতেন।
যদি আমরা রাসূলুল্লাহ (স) এর স্পিরিটের কাছাকাছি যেতে চাই, আমরা যদি উচ্চ মর্যাদা পেতে চাই তাহলে শিখতে হবে কিভাবে আল্লাহর সাথে আরও বেশি সময় কাটানো যায়। আমরা কখনোই রাসূলুল্লাহ (স) এর মত হতে পারবো না। কিন্তু, আল্লাহর সাথে সময় কাটানোর আনন্দ উপভোগ করা আমাদের শিখতে হবে। আল্লাহর বাণীতে প্রশান্তি খুঁজে পাওয়ার আনন্দ উপভোগ শিখতে হবে।

আপনার জীবনে এমনটি যখন ঘটা শুরু করবে আপনি তখনো মানুষের সাথে সময় কাটাবেন, দৈনন্দিন কাজকর্মগুলো করবেন কিন্তু আল্লাহর সাথে কথা বলার সময় এমন বিস্ময়কর আনন্দ পাবেন যা অন্য কোথাও পাবেন না। দিনের সমস্যাগুলো মাকাবেলার অফুরন্ত শক্তি পাবেন কারণ আপনার রাত কেটেছিল জায়নামাজে। কেউ যখন আপনার সাথে ছিল না আপনি তখন আল্লাহর নৈকট্য অনুসন্ধানে রত ছিলেন। কোনো মানুষকে দেখানোর জন্য না, কারণ কেউ তো আপনার সাথে ছিল না। ছিলেন শুধু আপনি এবং আল্লাহ।
এটা যদি আপনার জীবনে নিয়ে আসতে পারেন, তাহলে কোনো সমস্যাতেই বা কোনো বিপদেই আপনার অন্তর আর সঙ্কুচিত হয়ে পড়বে না। সবকিছুতে ধৈর্য ধরা সহজ হয়ে যাবে।

- নোমান আলী খান ও ইয়াসির কাদির আলোচনা থেকে

পঠিত : ২৫০ বার

মন্তব্য: ০