Alapon

আমরা দান করবো কীভাবে...?



আল্লাহ তায়ালা বলেন- "যদি তোমরা প্রকাশ্যে দান কর তবে তাও উত্তম, আর যদি তোমরা তা গোপনে কর এবং তা অভাবগ্রস্তদেরকে দান কর, তবে তা তোমাদের জন্য আরো উত্তম..." (বাকারা-২৭১)

এ আয়াতে খুবই সুক্ষ একটি বিষয় অত্যন্ত চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে।
আয়াতটি মনোযোগ দিয়ে পড়লে লক্ষ্য করবেন, আল্লাহ বলছেন যদি প্রকাশ্যেও দান করো তাও ভালো। কিন্তু, যদি গোপনে দান করো এবং গরিবদের দান করো...তিনি প্রকাশ্যে দানের ক্ষেত্রে গরিবদের কথা উল্লেখ করেন নি। তিনি গরিবদেরকে দান করার সময় গোপনে দেয়ার কথা উল্লেখ করেছেন।

একজন দাতার জন্য গোপনে দান করা উত্তম এটা তো সবাই জানে। নিয়ত যেন শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য হয়। যেন দানটা লোক দেখানো না হয়। এটা আমরা সবাই জানি।
কিন্তু আল্লাহ এখানে সে বিষয়ে বলছেন না। এই আয়াতে তিনি দাতার নিয়তের ব্যাপারটার উপর ফোকাস করছেন না। আল্লাহ এখানে গোপনে দান যে গ্রহীতার জন্যেও উত্তম সে ব্যাপারটার উপর ফোকাস করছেন।

কেন? কারণ, আপনি যদি কোনো অনুষ্ঠানে বা মসজিদে সবার সামনে হাত তুলে বলেন, আমি অমুক কৃষকটিকে টাকা দান করব এবং তার ঋণ শোধ করে দিবো। এর মাধ্যমে আপনি কি তাকে প্রকাশে অপমান করলেন না? সবাইকে জানিয়ে দিলেন তার টাকা পয়সা কিছুই নাই আর তার অবস্থা এতোই খারাপ যে তাকে জাকাতও দেওয়া যায়। সে কি এভাবে সবার সামনে অপমানিত হতে চেয়েছিলো?

অতএব, আপনি যদি সাধারণ মানুষদের গোপনে দান করেন এটা আপনার জন্য অনেক উত্তম। সে জন্য আল্লাহ বলেন- "যদি তোমরা তা গোপনে কর এবং তা অভাবগ্রস্তদেরকে দান কর, তবে তা তোমাদের জন্য আরো উত্তম।"

- নোমান আলী খানের আলোচনা অবলম্বনে

পঠিত : ২৫১ বার

মন্তব্য: ০