Alapon

বুক রিভিউ



Sapience : A Brief History of Humankind বইয়ের নাম টা আমাদের কাছে অনেক পরিচিত। এ বই টা পশ্চিমা অ্যাকাডেমিক রা কিভাবে দেখেছে সেটা তুলে ধরা হয়েছে। সে হিসেবে বলা যায় বইটা মূলত পাঠ পর্যালোচনা বা রিভিউ। এবং বইটি মূলত Noah Harari বিভিন্ন বিষয় যেটা তিনি ইতিহাসের শিক্ষক হয়ে বিজ্ঞান ও বিজ্ঞানবাদ একসাথে করেছেন। সাথে জুড়ে দিয়েছেন নিজের মনের মন কিছু কাহানি। বিজ্ঞান আর বিজ্ঞানবাদ এক জিনিস নাহ। এ বইয়ের যারা বিরোধিতা করেছেন তারা হলেন ড. হলপাইক, ড. গিডেয়ন পলিয়া জন সেক্সটন সহ অনেকে। ডা. রাফান আহমেদ ১১ টি ছোট ছোট অধ্যায়ে ভাগ করেছেন।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের পন্ডিতজন সেক্সটন হারারি বইয়ের পর্যালোচনা করতে গিয়ে বলেছেন–(1)
"প্রগতিবাদীদের আকিদার প্রথম খুটি হল প্রাকৃতিক বিজ্ঞান। বিশেষ করে অধুনা পদার্থবিদ্যা ও জীববিদ্যা কে মুখ্য মনে করা আর সামাজিক বিজ্ঞানের উপরে এদের ভেসে ধরা। হারারি মানবেতিহাসের বৈজ্ঞানিক বিশ্লেষণে এতটাই মোজে গেছেন যে প্রাকৃতিক বোঝ ও বাগে আনার এই পদ্ধতি আদৌ মানব প্রকৃতির পুরোপুরি বসে ওঠার ক্ষমতা রাখে কিনা –এই প্রশ্ন তিনি তুলেন নি। বিজ্ঞান যে জিনিস নিয়ে গবেষণা করে মানুষের প্রকৃতিও তেমন জিনিস কিনা এই প্রশ্ন তার ঘটে আসেনি।"

ভাষার উদ্ভব নিয়ে হারারি বলেছেন
"আমাদের ভাষার উদ্ভব হয়েছে মূলত নিজেদের নিয়ে গল্প করার ,আড্ডাবাজি করার এমনকি নিন্দা করার উপায় হিসেবে। এ তথ্য অনুসারে মানুষ মূলত সামাজিক জীব। নতুন ধরনের ভাষা যেটা স্যাপিয়েনসরা মোটামুটি ৭০ হাজার বছর আগে রপ্ত করতে পেরেছিল, এই ভাষা তাদেরকে ঘন্টার পর ঘন্টা গল্প করার একটা সুযোগ করে দিল। এই বুদ্ধি ছোট ছোট মানব গোষ্ঠীকে বড় বড় মানব গোষ্ঠীতে পরিণত হওয়ার সুযোগ করে দিল। স্যাপিয়েনসরা তার র ফলে আরো সঠিকভাবে আরো জটিল সামাজিক সম্পর্ক গড়ে তুলতে সক্ষম হল।"

গালগল্প এ অনুকল্প নির্ভর হারারির কথাগুলোকে আরো কড়া সমালোচনা করেছেন তেল আবিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শ্লোমো শান্দ। তিনি বলেছেন– "বইটা প্রথমে হাতে পেয়ে আমি তো অবাক। তার কল্পনার ক্ষমতা আসলেই চমকপ্রদ। কিন্তু যখন মানবের ভাষা কিভাবে জন্ম নিল এ আলোচনায় এলাম তিনি লিখেছেন ক্যামফায়ারের পাশে বসে গপ্পো করার মাধ্যমে ভাষা জন্ম নিয়েছে। আমি খুবই বিরক্ত হয়ে সেটা দেখে বইটা পড়া বাদ দিয়ে দেই তখনই, বহুদিন আর বইটার ধারের কাছেও আসেনি। মানবের ভাষা গল্প করা চাহিদা থেকে তৈরি হয়নি। এ ধরনের কথাবার্তা তার মুখে মানায় যে অনেক বেশি সময় চায়ের দোকানে বসে বসে কাটাই। হারারি অনুকল্পকে একেবারে ফ্যাক্ট হিসেবে তুলে ধরে। এই কাজ গল্পবলিয়েদের জন্য মানায়,ইতিহাসবিদদের জন্য না।"(২)

ড. হলপাইক খেয়াল করেছেন
"বইটি জুড়ে একপ্রকার ডারউইনবাদ আর সাম্যবাদী আবেগের মধ্যে টানাপোড়ন লক্ষ্য করা যায়। অথচ একজন সত্যিকারের ডারউইনবাদীর ধ্বংস হওয়া কিংবা মানুষের নিয়ন্ত্রণে চলে আসা এবং দুর্বলের নিষ্পেষিত হওয়ার মাধ্যমে যোগ্যতমের টিকে থাকবার নিয়মটির বাস্তবায়ন দেখে আনন্দিত হওয়ার কথা।

শিকাগো বিশ্ববিদ্যালয় পন্ডিত বলছেন "এ বই আনুমানিক চিত্র এর সাথে যোগ হয়েছে পদ্ম ইতিহাস ও মানব অবস্থা নিয়ে লেখক এর ভাবনা। বইটা একেবারে ছেলেমানুষি পণ্য এবং এত যে নাম জোস কামিয়েছে তার মোটেও যোগ্য নয়।"(4)

প্রাণ রসায়নবিদ ও মানবাধিকারকর্মী ডক্টর গিডেয়ন বিস্তারিত পর্যালোচনা শেষে লিখেছেন
"সাপিয়েন্স বইটিতে অনেক মুখরোচক ও আগ্রহ উদ্দীপক ধারণার লেখা মেলে। কিন্তু ইউরোপ তান্ত্রিক বিশেষ করে ইংরেজ তান্ত্রিক ও জায়নবাদী মানসিকতা নিয়ে মানবজাতির সামগ্রিক ইতিহাস লেখার ফলে ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা এতে বাদ পড়েছে।"(3)
পুরো বই থেকে অল্প কিছু কথা তুলে ধরেছি। বলা চলে বইটা হারারির লেখার দর্শনে কাউন্টার তার ই বন্ধুদেশ পশ্চিমাদের। ছোট একটা বই যেকেউ চাইলে ঘন্টা ২ একের মধ্যে শেষ করে ফেলতে পারে ।

1. John Sexton, A reductionist history of humankind the New Atlantis, Fall 2015
2. Shlomo Sand quoted in: Moshe Gilad, Early Cracks in the Reputation of 'Know-it-all' Israeli Philosopher Yuval Noah Harari. Haaretz, 01 Januray 2019
3. Galen Strawson 2014, Sapiens : A Brief History of Humankind by Yuval Noah Harari–review. The Gurdian
4. Massimo Pigliucci, The Problem with Scientism American Philosophical Association (APA), January 25, 2018

বই – ইউ হারালি পাঠ ও মূল্যায়ন পশ্চিমা অ্যাকাডেমিকদের চোখে
লেখক–রাফান আহমেদ
পৃষ্ঠা– ৮৪

পঠিত : ২৭১ বার

মন্তব্য: ০