Alapon

Escape Plan


১.
মাঝে মাঝে আমার সত্যিই হারাতে ইচ্ছে করে। সদ্য ফুটে ওঠা ফুলের গন্ধ আর উড়ন্ত প্রজাপতি সাথে দূর দূরান্তে ছুটে চলা পাখির সাথে নিজেকে হারিয়ে ফেলেছি। এখানে আজ অনেকেই আছে। একা একা ঘুরতে কতক্ষণ আর ভালো লাগে। তাই সবাই কে নিয়ে আসছি। সবাই কে নিজের জায়গা বোঝায় দিয়ে আমি নিজের জায়গায় চলে আসলাম। মাঝে মাঝে একাকি থাকতে ভালো লাগে। সামনে বিশাল বড় বয়ে চলা নদী। নদীর বয়ে চলা পানি তরঙ্গ সৃষ্টি করছে। অমায়িক একটা শব্দ। কোনো শব্দ দিয়ে একে সংজ্ঞায়িত করা আমার পক্ষে সম্ভব না। অন্য কেউ হয়ত পারে বা পারবে। একটা চেয়ার নিয়ে এসে স্রোতস্বীনি নদীর ধারে পা ডুবিয়ে বসলাম। নদীর সামনে ইয়া বড় এক পাহাড়। বলা চলে নদীর পাশ ঘেঁষে গিয়েছে। হাতে আছে সদ্য বানানো ধূমায়িত কফি। চোখ বন্ধ করে চারদিকের পাখির আওয়াজ বয়ে চলা নদীর সাথে একাধারে ডাকতে থাকা ঝিঝি পোকার ডাক আর আমি। প্রকৃতির এক নির্মম ক্ষমতা আছে বলা চলে হিল করার। Nature concern to heal sick people. গ্রীষ্মকাল বা গরমকাল আমার ভালো লাগে না। এটাও বলা যেতে পারে যে আমার জন্য প্রতিকূল পরিবেশ। তবে এখানে আবহাওয়া ভালো রকম শীতোষ্ণ। ছোট্র কালে শীতকাল আসতে না আসতেই নানা রোগে আক্রান্ত হয়ে পড়তাম। সে সময় আম্মু অনেক কষ্ট করছে। এখনও করে। এখান থেকে সেখানে নিয়ে যেত। কতটুকুও বা চিনতো ভিন দেশি এলাকার এসব। তার পরও। এক ডাক্তার দেখানো হলে পরের বার এ ডাক্তার আর কাজে দিত না। আবার নতুন ডাক্তার। আগের থেকে ভাইরাল রোগে আক্রান্ত হয়ে পড়তাম৷ সে যুগ পেরিয়ে গিয়েছে। এখন আর শীতকালে অততা অসুস্থ হয় না। গ্রীষ্মেকালে কিছুদিন পর পর নানা রোগে আক্রান্ত হয়ে পড়ে থাকি। আমি যেমন ভালো থাকার চেষ্টা করি নিজের দেহও নিজের সাথে ঢঙে চলে। হয়ত কোনো গ্রীষ্মকালে আর কোনো রোগে আক্রান্ত হব না , আর না হয়তো জানা পথে হাঁটা দিব যে পথে হাজার মানুষ গিয়েছে চলে সে পথে হারিয়ে যাব। মাঝে মাঝে ভাবি কেমন হবে সে যাত্রা। বার বার অসুস্থ হয় এজন্য গরমকাল বা গ্রীষ্মকাল আমার পছন্দ না। এখানে মোটামুটি সারাবছর শীতের আমেজ। হঠাৎ পাশ থেকেই উৎস ডাক দিল " ঔ রাসেল, আর ঘন্টা দুয়েকের মধ্যে সন্ধা নামবে , তাবু টাঙাবি না ?" সাথে সাথে হুশ ফিরলো। হ্যাঁ তাবু তো টাঙাতে হবে, না হলে রাতে ঘুমাবো কই?
২.
তাবু টাঙানো শেষে নিজের ব্যাকপ্যাক নিয়ে নিজের মতো বন ভ্রমণে বেরিয়ে পরলাম। সন্ধা নামার আগেই ফিরতে হবে। বন জঙ্গলে ঘুরতে ভালোই লাগছে। অরণ্যের চারিপাশে বৃহৎ আর সুবিশাল গাছগাছালির সারি যেখানে সূর্যের যে আলোটুকু ডালপালা ডিঙিয়ে আমার গায়ে এসে লাগছে, সেটা মৃদু আর মোলায়েম। আমার পায়ের নিচে বাজে শুকনো পাতাদের মর্মর সঙ্গীত। গাছে গাছে পাখ-পাখালির সকল কলরব আমাকে নিয়ে যাচ্ছে এক নৈসর্গিক স্বর্গোদ্যানে। কহুককক...... আওয়াজ টা গাঢ়। নাম না জানা পাখি। আরও অনেক পাখির ই সমাগম।
কিছুদূর হেঁটে গেলেই আমার সামনে ভেসে উঠবে একটা পর্বতমালা। সেখানেই যাচ্ছি। মাঝেমধ্যে ভাবছি কাউকে সাথে করে নিয়ে আসলে ভালোই হত। তারপর আর কি! দেখলাম নিজেই ভালো আছি। যে মানুষ হাজার মানুষের ভিড়ে নিজেকে বিলিয়ে দিয়েছে তার নিজের কি ই বা থাকতে পারে? স্নিগ্ধ শান্ত নিরব বনের এই পরিবেশ আজ কেন জানি মনে হচ্ছে নতুন উল্লাস। "একটি ভালো পৃথিবীর জন্য প্রয়োজন কিছু ভালো মানুষের। সেই ভালো মানুষগুলোর ভালো হওয়ার পেছনে থাকে ঈমান, জ্ঞান-বিজ্ঞান, নীতি-নৈতিকতা ও নিষ্ঠা-একগ্রতার সুষম ভাগাভাগি। থাকে কল্যাণকর সকল কিছুর সমান প্রভাব।" [১]
চলতে চলতে আকাশের দিকে তাকালে কত নাম না জানা পাখি উড়ে যাচ্ছে তার ঠাহর করা যাচ্ছে না। আগে যখন তাহাজ্জুদ পড়ার অভ্যাস ছিল তখন রবের কাছে কত বার যে বলছি হে রব, আমাকে একদিনের জন্য পাখি বানায় দাও যাতে উড়ে উড়ে দেখতে পারি চারদিকের নির্মম শীতল পরিবেশ। না হলে ১ ঘন্টার জন্য? তারপর না হলেও স্বপ্নে পাখির মতো উড়ার স্বপ্ন যেন ভাগ্যে থাকে! তার কোনোটাই আর হয় নি।
৩.
আমি বহুকাল ধরে হেঁটে যেতে চেয়েছি
বহু পথ ধরে
বহু বৃক্ষলতায়, ফুলে, গাছের বাঁকলে
বহুবার ছুঁয়ে যেতে চেয়েছি।
আমি বহুবার ভুল পথে হেঁটে গেছি
আবোলতাবোল পা ফেলে
কখনও চোখ বন্ধ করে, না দেখার ভান করে
যেন এই চেনা পথে আর কোনোদিন ফিরে যেতে না হয়
যেন অজুহাত দিতে পারি--আমি হারিয়ে গেছি।
আরও বহুকাল ধরে এভাবে হেঁটে যাব ভাবছি
একদিন ক্লান্ত শ্রান্ত হয়ে
ঠিক দেখে চেনা যায় না এমন হয়ে
কোনো অজানা অচেনা শহরে গিয়ে কড়া নেড়ে বলব--
আমি পালিয়ে এসেছি
আমায় থাকতে দেবে? [২]
.
"যদি শহরের কোলাহল তোমায় বিরক্ত করে,
তখন মুক্ত জীবনের ছোঁয়া পেতে অরণ্য আর
পাখিদের সাথে বেরিয়ে পড়ো।
বেড়ে উঠা শস্য এবং আকাশের সুরে একধরনের
মাদকতা রয়েছে; তুমি একা হলেও তোমার সাথে মহাবিশ্ব ভ্রমণে মেতে উঠবে।
বহুদূরে গিয়ে স্বপ্ন দেখো এবং অতীতের স্মৃতি
ভুলে যাও,
যখন তুমি ফিরে আসবে, তখন শহরের গোধূলি ভরা আকাশ জ্বলজ্বল করে তোমায় স্বাগত জানাবে।" [৩]
.
"ইচ্ছে করে শালিক হতে নীল আকাশের কোলে
ইচ্ছে করে ধুলোয় লুটাই আমার মায়ের বোলে।
ইচ্ছে করে মেঘের দেশে বৃষ্টি হতে ফের
যখন তখন হারিয়ে যাবার ইচ্ছে আমার ঢের!" [৪]
.
“I looked and there is no
soulmate down here,
from now I look for
my friend in the sky.” [৫]

[১] ইন্ট্রো– বইকেন্দ্র পাবলিকেশন
[২] Escape Plan – সাজিদ ইসলাম
[৩] কবিতা:
শহরের কোলাহল [ আমেরিকান পোয়েট্রি ]
তরজমা: তানভীর হায়দার
[৪] প্যারাডক্সিকাল সাজিদ ২ , পৃ ২২
[৫] Mawlana Rumi's quote

পঠিত : ৮৮৫ বার

মন্তব্য: ০