Alapon

জীবনের সকল সমস্যা এবং কিছু কথা...



আপনার জীবনের সকল সমস্যা এবং সমস্যাগুলোর সাথে আপনার সম্পর্ক আসলে আপনার জন্য উত্তম। কারণ, এ সমস্যাগুলো আসে আপনার স্বতন্ত্র ব্যক্তিসত্তার উন্নতি সাধন কল্পে।
সাহসিকতার প্রয়োজনে যদি সাহসিকতা প্রদর্শন করতে পারেন, তখন আপনি যে একজন সাহসী মানুষ তা জানা যাবে। দানশীল হওয়ার প্রয়োজনে দানশীল হতে পারলে আপনার দানশীলতার কথা জানা যাবে। দয়ালু হওয়ার প্রয়োজনে দয়ালু হতে পারলে আল্লাহর নিকট আপনি একজন দয়ালু মানুষ হিসেবে স্বীকৃতি পাবেন।

ফলশ্রুতিতে, শেষ বিচারের দিন আপনি সাহসী, দানশীল, দয়ালু, ধৈর্যশীল, সহনশীল এবং যে সবাইকে সম্মান প্রদর্শন করতো এমন একজন মানুষের পরিচয়ে আল্লাহর নিকট উপস্থিত হবেন।

যদি নম্রতা দেখানোর পরিবেশ না পান, কিভাবে আপনি একজন বিনম্র মানুষ হবেন। যদি ধৈর্যের পরীক্ষা না দেন, কিভাবে আপনার ধৈর্য্যের কথা জানা যাবে। যদি এমন পরিস্থিতিতে না পড়েন যেখানে আপনাকে সহনশীলতা প্রদর্শন করতে হয়, তবে কিভাবে আপনার সহনশীলতার কথা জানা যাবে।

আপনার পরিবেশ পরিস্থিতি আল্লাহর দান। এগুলো নিয়ে অভিযোগ করা বন্ধ করুন। যে সময় এবং পরিবেশ আপনি পেয়েছেন এগুলো আল্লাহর দান। আপনি এগুলো পরিবর্তন করতে পারবেন না।

আপনার স্বামী/স্ত্রী, সন্তান, পিতা-মাতা, সমাজ, পাড়া-প্রতিবেশী সব আল্লাহর দান। এগুলো ব্যবহার করে নিজের ব্যক্তি সত্তার উন্নতি সাধন করুন। এ বিষয়টা আপনার নিজের উপর নির্ভরশীল। কিছু জিনিস আল্লাহ প্রদান করেন আর কিছু কাজ আমাদের করতে হবে। আল্লাহ পরিবেশ এবং আমার জীবনে কিছু মানুষ দিয়েছেন। এখন, আমার কাজ হলো এগুলোর সদ্ব্যবহার করে নিজ চরিত্রের উন্নতি সাধন করা।

আপনার পরিবেশ যখন বেশি প্রতিকূল হয়, এর মানে হলো আপনার চ্যালেঞ্জ এখন অনেক বড়। আর এই বড় চ্যালেঞ্জ মোকাবেলা করে যদি সফল হতে পারেন, আপনি তখন আরো ভালো মানুষে পরিণত হবেন।

আপনাকে এই জীবন দেওয়া হয়েছে পরীক্ষা করার জন্য। এ পরীক্ষা যখন শেষ হয়ে যাবে, তখন আপনাকে মারা যেতে হবে। একটি ব্যক্তিসত্তা বিনির্মাণের জন্য আপনাকে এ জীবন দেওয়া হয়েছে। পরীক্ষা শেষ হয়ে গেলে আপনাকে এ দুনিয়া ছেড়ে যেতে হবে। এ দুনিয়া আনন্দ ফুর্তির জন্য নয়। এটা শুধুই পরীক্ষা করার জন্য।

এ জন্য ইউসুফ (আ) যখন সকল পরীক্ষা সমাপ্ত করলেন তিনি বুঝতে পারলেন তিনি মারা যাবেন। সূরা ইউসুফ পড়লে দেখবেন সবার শেষে তিনি বলেন- হে আমার রব! আমাকে মুসলিম অবস্থায় মৃত্যু দান করুন।

কেন তিনি শুরুতে এ দোয়া করেননি? কারণ, তিনি দেখছেন তাঁকে পরীক্ষা করা হচ্ছে। যখন তিনি মিশরের শাসক হয়ে গেলেন তখন বুঝতে পারলেন পরীক্ষা শেষ। এখন আমাকে মারা যেতে হবে। তাই, তাঁর শেষ বক্তব্য হলো তিনি মুসলিম হিসেবে মারা যেতে চান।

তাই, জেনে রাখুন, এই কুরআন শুধু একটি উদ্দেশ্যে এসেছে- আপনাকে সম্ভাব্য সর্বোত্তম ব্যক্তিতে পরিণত করার জন্য।

- ড. আকরাম নদভির আলোচনা অবলম্বনে

পঠিত : ২০৭ বার

মন্তব্য: ০