Alapon

লিওনেল মেসি কি পারবে, আর্জেন্টিনাকে বিশ্বকাপ উপহার দিতে...



বিশ্বকাপ ‍ফুটবল প্রায় শেষ প্রান্তে চলে এসেছে। ফাইনালিস্ট দুটি দলের মধ্যে ইতিমধ্যে আর্জেন্টিনা জায়গা নিশ্চিত করেছে। আজ দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্স ও মরক্কোর মধ্যে যেকোনো একটি দল নিশ্চিত হয়ে যাবে।

অথচ আর্জেন্টিনা বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার মতো অবস্থায় পড়ে গিয়েছিল। আর্জেন্টিনার গ্রুপ পর্বের প্রথম খেলা ছিল তুলনামূলক দুর্বল দল সৌদি আরবের সাথে। কিন্তু সেই সৌদি আরবের কাছেই আর্জেন্টিনাকে পরাজয় বরণ করতে হয়। এই পরাজয়ের কারণে আর্জেন্টিনার দ্বিতীয় পর্বে ওঠা বেশ কঠিন হয়ে যায়। সেই অবস্থা থেকে আর্জেন্টিনা বিশ্বকাপের ফাইনালে চলে গেছে।

ফুটবলে আর্জেন্টিনার সাপোর্ট করি সেই ছোটোবেলা থেকেই। সম্ভবত আর্জেন্টিনাকে সাপোর্ট করা শুরু করি ম্যারাডোনার নাম জানার কারণে। আসলে আর্জেন্টিনাকে সাপোর্ট করবার বিশেষ কোনো কারণ নেই। এরপর যখন থেকে খেলা বুঝতে শুরু করি, তখন থেকে মেসির খেলা দেখছি। মেসির খেলায় কি যে একটা জাদু আছে, তা গোটা বিশ্বই জানে। সেই মেসির হাত ধরেই আর্জেন্টিনা আজ বিশ্বকাপের ফাইনালে।

আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা অধ্যায় সমাপ্তির পর তার মতো ট্যালেন্ডেট ফুটবলার আর্জেন্টিনা আর পায়নি। দীর্ঘ অপেক্ষার পর আর্জেন্টিনা পায় মেসিকে। মেসির বিশ্বকাপ ফুটবলে অভিষেক হয় ২০০৬ সালের বিশ্বকাপে। সেই ২০০৬ সালের পর থেকে আর্জেন্টিনার ভক্তরা বিশ্বকাপের স্বপ্ন দেখে আসছে। ২০১৪ সালে আর্জেন্টিনা সেই স্বপ্নের দ্বারপ্রান্তে পৌঁছে যায়। কিন্তু ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা জার্মানির সাথে পরাজিত হয়ে সেই স্বপ্ন অধরা রয়ে যায়।

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের মধ্য দিয়ে মেসির আর্জেন্টিনা ন্যাশনাল টিমে ফুটবল ক্যারিয়ার সমাপ্ত হতে যাচ্ছে। মেসি কি পারবে, যাওয়ার আগে আর্জেন্টিনা বিশ্বকাপ উপহার দিতে? মেসি কে পারবে, তার ক্যারিয়ারের অপূর্ণতা পূরণ করতে? মেসি কি পারবে বিশ্বজুড়ে আর্জেন্টিনার লক্ষ-কোটি দর্শকের মুখে হাসি ফুরাতে?

এই সবগুলো প্রশ্নের উত্তর পাওয়া যাবে ১৮ তারিখ ফাইনালের রাতে। সেইদিনই নিশ্চিত হয়ে যাবে ২০২২ সালের কাতার বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন হচ্ছে কোন দল! তবে আর্জেন্টিনার ভক্ত হিসেবে, সুন্দর ফুটবলের অনুরাগী হিসেবে, মেসির খেলার মুগ্ধ দর্শক হিসেবে চাইবো আর্জেন্টিনাই চ্যাম্পিয়ন থাকুক। তাহলে অন্তত মেসির ফুটবল ক্যারিয়ারটা অপূর্ণ থাকবে না!

পঠিত : ২২০ বার

মন্তব্য: ০