Alapon

জমিয়তে তলাবা আমাদের জন্য নিয়ামত



১৯৪১ সালে ২৬ আগস্ট উপমহাদেশে জিহাদ ফি সাবিলিল্লাহর জাগরণী সংগঠন জামায়াতে ইসলামীর জন্ম হয় পৃথিবী বিখ্যাত ইসলামিক স্কলার ও সংগঠক মাওলানা সাইয়েদ আবুল আ'লা মওদূদী রহ.-এর হাত ধরে।

অল্প সময়ের মধ্যেই মুসলিমদের মধ্যে সাড়া পড়ে যায়। বহু জিন্দাদিল মুসলিম এমন একটি সংগঠন ও নেতার জন্য অপেক্ষা করছিল। তারা তাদের প্রাণের কাফেলায় যোগদান করে। তখন ছাত্র ও বয়স্করা একইসাথে কাজ করতো।

কিছুদিন পর দেখা গেল ছাত্র ও যুবকদের গতির সাথে বয়স্করা পেরে উঠছেন না। তাই ছাত্র ও তরুণদের গতি অটুট রাখার জন্য জামায়তে ইসলামীর মজলিশে শুরা ১৯৪৭ সালে ছাত্র ও তরুণদের জন্য একই আদর্শের পৃথক সংগঠন অনুমোদন করে।

নতুন সংগঠনের নাম রাখা হয় ইসলামী জমিয়তে তালাবা (ইসলামী ছাত্রসংঘ)। ১৯৪৭ সালের ২৩ ডিসেম্বর লাহোরে এই সংগঠনের যাত্রা শুরু হয়। আজ ২৩ ডিসেম্বর। ইসলামী জমিয়তে তালাবার ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। আল্লাহ তায়ালা এই সংগঠনকে কবুল করুন।

ইসলামী জমিয়তে তালাবার ১ম কেন্দ্রীয় সভাপতি ছিলেন জাফরুল্লাহ খান। আমাদের শহীদ মতিউর রহমান নিজামী ছিলেন ইসলামী জমিয়তে তালাবার ১৩তম কেন্দ্রীয় সভাপতি।

জমিয়তে তালাবার ১ম শহীদ হলেন ঢাবির মেধাবী ছাত্র, ঢাকা শহরের নেতা বগুড়ার মালেক ভাই। অন্যতম শহীদ হলেন ঢাকা মেডিকেলের ছাত্র ঢাকার ভারপ্রাপ্ত সভাপতি ফেনী জেলার মোস্তফা শওকত ইমরান ভাই।

১৯৭১ সালে জমিয়তে তলাবার কয়েক হাজার ছাত্রকে খুন করেছে মুক্তিবাহিনী নামের সন্ত্রাসীরা। এরপর থেকে আন্ডারগ্রাউন্ডে চলে যায় ইসলামী জমিয়তে তলাবার বাংলা অংশ। ১৯৭৭ সালে তারা আবার ভিন্ন নামে কামব্যাক করে এবং ছাত্ররাজনীতিতে শক্তিশালী অবস্থান গ্রহণ করে।

আজ ২৩ ডিসেম্বর! জমিয়তে তলাবার পুরাতন ও নতুন ভাইদের স্বাগত জানাচ্ছি। আমাদের মধ্যে নানান মতের ভিন্নতা থাকলেও একটা বিষয়ে সবাই আমরা একমত। আর তা হলো এদেশে আল্লাহর মনোনীত দ্বীন প্রতিষ্ঠা করা।

মুসলিমদের মধ্যে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন করে দেওয়া এই সংগঠন আমাদের জন্য আল্লাহর অশেষ নিয়ামত। নিয়ামতের শুকরিয়া আদায় করছি, আলহামদুলিল্লাহ!

পঠিত : ৩৪১ বার

মন্তব্য: ০