Alapon

যদি দুর্বল কাউকে কষ্ট দেন, আল্লাহ আপনার নিকট থেকে প্রতিশোধ নিবেন...



মানুষের কোনো দুর্বলতা নিয়ে হাসাহাসি করবেন না। কাউকে কষ্ট দিবেন না। কাউকে আঘাত দিবেন না। মানুষের প্রতি সদয় হোন।

আরেকটি কথা বলছি। যদি দুর্বল কাউকে কষ্ট দেন, আল্লাহ আপনার নিকট থেকে প্রতিশোধ নিবেন। যদি শক্তিশালী কাউকে কষ্ট দেন, হয়তো আল্লাহ সহজে আপনাকে মাফ করে দিবেন। দুর্বল মানুষ—নারী, শিশু, এতিম এদের কষ্ট দেয়া খুবই নিচু মানুষের কাজ।
তাই যখনি আমি দেখি কোনো মানুষ নারীদের সাথে খারাপ ব্যবহার করে, বাচ্চাদের সাথে খারাপ আচরণ করে, এতিম বা গরিব মানুষদের কষ্ট দেয়— এটা খুবই খুবই জঘন্য চরিত্রের কাজ। এই চরিত্র কখনো ক্ষমা করা হবে না।
আচার-আচরণে অভিজাত হোন।

যদি দুর্বল মানুষেরা আপনাকে কষ্ট দেয়, প্রতিশোধ নিতে যাবেন না। তাদের ক্ষমা করে দিন। তখন আল্লাহ আপনাকে ভালোবাসবেন। কখনোই দুর্বল মানুষের কাছ থেকে প্রতিশোধ নিতে যাবেন না। সবসময় তাদের উপেক্ষা করুন। তাদের প্রতি দয়া প্রদর্শন করুন। তাদের সাথে উত্তম ব্যবহার করুন। তখন আল্লাহ আপনার প্রতি দয়া প্রদর্শন করবেন। কারণ, আমরা সবসময় তাঁর দয়ার ভিখারী।

আর যদি মানুষকে দুর্বল দেখে বলেন- "কে তুমি। আমি তোমাকে ধ্বংস করে ছাড়বো।" তখন আল্লাহও আপনাকে একই কথা বলবেন। আপনি যদি কারো জীবন ধ্বংস করেন। আল্লাহও আপনার জীবন ধ্বংস করতে পারবেন। আপনি যদি কারো ক্ষতি করেন, আল্লাহ আপনার ক্ষতি করতে পারবেন। আপনি যদি প্রতিশোধ নিতে পারেন, আল্লাহও প্রতিশোধ নিতে পারবেন। আপনি আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার চেয়ে বেশি ক্ষমতাশালী নন।
কখনো কোনোদিন দুর্বল কারো ক্ষতি করবেন না। যাইহোক, দুর্বল বা সবল কারোই ক্ষতি করা উচিত না। কিন্তু, দুর্বল কারো ক্ষতি করা অনেক অনেক বেশি জঘন্য কাজ।

-ড. আকরাম নদভী
- SurahYasinPart4

পঠিত : ৩২৮ বার

মন্তব্য: ০