Alapon

সবাই বিবর্তনবাদ আর জাফর ইকবালের পিছনে কেন...?



বিবর্তন বাদ কি দেশে নতুন করে পড়ানো হচ্ছে? আমরা ৩৭ বছর আগেই সিলেবাসে রক্ষিত এই মতবাদ পড়েই শিক্ষা জীবন শেষ করেছি! তবুও দেশের মানুষ নাস্তিক হয়নি বরং ধার্মিক বেড়েছে! এটি এখন বহু দেশের সিলেবাসে নাই। দেশীয় পৌরাণীক বিকৃতীজীবিদের এটা দিনের শেষ প্রচেষ্টা মাত্র।

একমাত্র জাফর ইকবালই কি এদেশে কাট এণ্ড পেষ্ট করে, আলোচিত হয়েছে! এটা দেন দরবারের ঝামেলা ছাড়া আর কিছু নয়। সাহিত্য, থিসিস, গবেষণা পত্র, তাফসীর কোনটি কাট এণ্ড পেষ্ট থেকে মুক্ত রয়েছে?

প্রথম আলো আর ৭১ টিভির অন্যতম সার্ভিস দাতা ঢাবির এক শিক্ষকের চাকরি গিয়েছিল কাট এণ্ড পেষ্ট কারবারে। সেদিন তাকে রক্ষায় জাফর স্যারেরা কলম ধরেনি বরং লম্বা গোঁফের আড়ালে ক্রূর হাঁসি লুকিয়েছেন! জাফর স্যার এবার ফেঁসেছেন বলেই শোধ নেবার সুযোগ এসেছে; তাই তাদের এত চিল্লানী। এই চিল্লানি মোটেও সিলেবাসের দোষ ত্রুটিপূর্ণের কারণে নয়।

সবার নজর উপরের বিষয় নিয়ে। এদিকে সমাজ বিজ্ঞান ও সাহিত্যে মুসলমানদের ইতিহাস ঐতিহ্যের যে বারোটা বাজানো হয়েছে; এক হাজার আলেম সারা বছর, সারা দেশে ওয়াজ নসিহত করেও ক্ষত পূরণ করতে পারবে না। মাদ্রাসার ছাত্ররা আজো ঢাবির সাহিত্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে ভর্তি হতে পারেনা!! দয়া করে নজরটা এদিকে রাখুন...

পঠিত : ২৮৩ বার

মন্তব্য: ০