Alapon

"আমার কাফেলা-আমাদের কাফেলা"




আমাদের সমবয়সীরা যখন বস্তুবাদী সাফল্যের পেছনে হন্য হয়ে ছুটছে, সেখানে আমরা সাফল্যের সত্যিকারের সন্ধান খুঁজে পেয়েছি এই আলোর কাফেলার হাত ধরে। আমাদের সমবয়সীরা যখন পেয়সীকে ভালোবেসে তারায় তারায় রটিয়ে বেড়ায়, সেখানে আমরা সেই চাঁদ-তারার স্রষ্টার সন্তুষ্টির সন্ধানে রাতজাগা পাখি হতে শিখেছি।

আমাদের বন্ধুপ্রতীম অন্যান্য ছাত্র-যুবক ভাইয়েরা যখন জীবন নিয়ে হায়-হতাশায় ডুবে মরছে, জীবনের লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে উদাসীন হয়ে আছে, ঠিক সে সময়েই আমরা দুনিয়ার অজস্র চাকচিক্য থেকে বঞ্চিত হবার পরেও হতাশা-নিরাশা আমাদের জীবনের গতিকে খুব একটা দমিয়ে দিতে পারেনা। আমরা ক্লান্ত হই, কষ্ট পাই, হতাশার আবর্জনা আমাদেরকেও আঘাত করতে আসে, কিন্তু আমরা তা থেকে খুব সহজেই মুক্তি পেতে রব্বুল আলামিনের দরবারে সিজদায় লুটিয়ে পড়তে পারি। কারণ, আমাদের সব অভিযোগ, সব কষ্ট শোনার মত তো একজন রব আছেন। আমার আন্দোলন আমাকে সেই রবকে প্র‍্যাক্টক্যালি চিনিয়েছে। রবকে চেনার জন্য যাবতীয় উদ্যোগ হাতে নিয়েছে। যত প্রকার আয়োজন প্রয়োজন সবই করেছে।

গুনাহের জোয়ার-যুক্ত এই দুনিয়ায় যখন আমরা নানানভাবে নানানরকম গুনাহের দিকে পা দিয়ে ফেলি, ঠিক তখনই আমাদের কাফেলা থেকে প্রাপ্ত শিক্ষাটা আমাদের নিভু নিভু করে জ্বলা ঈমানের পিদিমটাকে জ্বালিয়ে তোলে। সেই আলোয় আমরা পুনরায় ফিরে আসি আমাদের প্রভুর কাছে। আমরা নফসের খায়েশ আর দুনিয়ার গোলামির জিঞ্জিরে লাগাম টেনে দিতে শিখেছি এই শহীদি ঈদগাহের সংস্পর্শে থাকার কারণেই।

আমাদের সমবয়সী বহু বন্ধু যখন জীবনকে ছুটিয়ে উপভোগ করছে, আমরা ঠিক সেই বয়সটাতেই দায়-দায়িত্ব আর জবাবদিহিতা দিতে ও নিতে শিখেছি।

আমার পাড়াপড়শি ছেলেপেলেগুলো যখন হাজারো অপরাধ করেও নির্ভার থাকে, আমরা ঠিক সেই বয়সটাতেই নিজের ছোটখাটো ভুলের ব্যাপারেও রাতের আঁধারে আত্মসমালোচনা শিখেছি।

আমার আন্দোলন নিয়ে মাঝেমধ্যেই আমার মনে রাজ্যের অভিযোগ আর অভিমান জমা হয়, এত এত অভিযোগ আর অভিমান জমা হবার পরেও আমরা এই পবিত্র কাফেলা থেকে যা পেয়েছি, সেটুকুর কথা মনের দরজায় ভেসে এলেই সব অভিমান আগুনে পানি ঢেলে দিলে যেভাবে নিভে যায়, হুবহু সেভাবেই নিভে যায়। কারণ, আমার অভিযোগ যা, আমার অভিমান যতটুকু, তারচেয়ে হাজারগুণ বেশি আমি এই কাফেলা থেকে পেয়েছি, পেয়ে যাচ্ছি।

আমি এই রক্তস্নাত প্রিয় কাফেলার প্রতি কৃতজ্ঞ। এই কৃতজ্ঞতা প্রকাশের সুনির্দিষ্ট ভাষাও আমার জানা নেই। শুধু এইটুকু বলতে পারি, এই কাফেলা আমাকে জীবনের দামে জান্নাত কেনার শিক্ষাটা দিয়েছে। সেরকম একটা মন তৈরি করে দিয়েছে। তাই আমিও আমার এই কাফেলাকে হৃদয়ের সবটুকু দিয়ে ভালোবাসি। এই ভালোবাসার কারণে যদি কেউ আমাকে দলান্ধ বলে, তবে হ্যাঁ আমি তা-ই। আবার যারা ইসলামি আন্দোলনের কর্মীদের মধ্যে কম্প্রোমাইজমূলক ইসলাম, শরীয়ত পালনের ব্যাপারে শিথিলতা তৈরি করতে চায়, আমি তাদের ব্যাপারে জিরো টলারেন্স। এই ব্যাপারটা জন্যও যদি কেউ আমাকে প্রতিক্রিয়াশীল কিংবা চরমপন্থী ট্যাগ দেয়, তবে হ্যাঁ আমি সেটাও।

আমি আমার জীবনের লক্ষ্য-উদ্দেশ্যকে আন্দোলনের লক্ষ্য-উদ্দেশ্য বানিয়েছি শুধু ইসলামের জন্যই। এই ইসলামকে কাটছাঁট করতে চায় যারা, আমি তো তাদের ব্যাপারে তীব্র-প্রতিক্রিয়াশীলই হব, এটাই তো স্বাভাবিক।

আমাকে একটা পরকালমুখী জীবনের সন্ধান দেওয়ার জন্যে আমি পুনরায় আমার এই প্রাণপ্রিয় কাফেলার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এই কাফেলার প্রতিষ্ঠাবার্ষিকীতে সকলের প্রতি শুভেচ্ছা। আল্লাহ আমাদেরকে শত শত শহীদের রক্তস্নাত এই কাফেলার প্রতিটি ভাই-বন্ধু ও শুভাকাঙ্ক্ষীকে কবুল করুন। আমিন।

#46Anniversary
#6ThFebruary1977
#Shibir
#Our_Movement
#আমারকাফেলা
#আমাদেরকাফেলা

Writer : Rohan Abdullah

পঠিত : ৩৪৭ বার

মন্তব্য: ০