Alapon

মনকে (হার্টকে) কিভাবে সঠিক কাজ করার জন্য উদ্বুদ্ধ করবো...?



অন্তঃকরণ (হার্ট) কিভাবে ইচ্ছেশক্তি জাগ্রত করে তা শেখা খুব গুরুত্বপূর্ণ। নিজের মাঝে কিছু করার ইচ্ছে জাগ্রত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সঠিক চিন্তাশক্তি। সঠিক জ্ঞান।
কিন্তু নিশ্চিতভাবেই আমরা জানি, সঠিক জ্ঞান অনেকসময় যথেষ্ট হয় না। অনেক সময় মানুষ অলস হয়ে পড়ে। তারা কাজটি করতে চায় না। কখনো কখনো আবার মন্দ অভ্যাসের সমস্যা থাকতে পারে। তাই, আমাদের সমস্যাটা ভালোভাবে বুঝতে হবে। কখনো কখনো নিজেকে বার বার মনে করিয়ে দিতে হয়।

যেমন ধরুন, কেউ ধূমপান করে। তার জ্ঞান-বুদ্ধি তাকে বলছে এটা খারাপ। কিন্তু, তবু সে ধূমপান করে। তখন নিজেকে সে বার বার এর মন্দ পরিণতির কথা স্মরণ করিয়ে দিতে পারে। ডাক্তারদের সতর্ককরণ মনে আনতে পারে। অন্য মানুষেরা এর কারণে কিভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে সে উদাহরণগুলোর কথা স্মরণ করতে পারে। এ ব্যাপারগুলো সাহায্য করতে পারে।

এ জন্যই কুরআন অতীত মানুষদের ঘটনাগুলো বার বার আমাদের স্মরণ করিয়ে দেয়। যদি সঠিক কাজ করো তাহলে অতীতের ঐ মানুষগুলোর মত তোমরাও সফল হবে। আর যদি মন্দ পথ অবলম্বণ করো তাহলে অতীতের মন্দদের মতো তোমাদের পরিণতিও মন্দ হবে। তো, পরিণতির মাধ্যমে শিক্ষা দেওয়া। এরপর আছে শেষ বিচারের দিন।

অতএব, অন্তরের পরিশুদ্ধির (purification of heart) জন্য আসলে এরকম বহু জিনিসের দরকার হয়। পরিণতি সম্পর্কে শেখা। ভালোদের সংস্পর্শে থাকা। এটাও সাহায্য করে। এগুলো সব আসলে দুর্বল মনের মানুষদের জন্য।

বস্তুতঃ সঠিক মানুষ আসলে তারাই যাদের এগুলোর কোনোটাই দরকার নেই। তাদের শুধু দরকার সুস্থ চিন্তাশক্তি (সাউন্ড মাইন্ড)। ইব্রাহিম আলাইহিস সালামের মত। আমার সুস্থ বুদ্ধি (sound mind) যদি বলে এ কাজটিই সঠিক কাজ, তাহলে আমি এটা করবো। এর জন্য যত মূল্যই আমাকে দিতে হউক না কেন আমি এর কোনো পরোয়া করি না। আমার অন্তর কি বলে আমি তার পরোয়া করি না। যদি ধূমপান আমার জন্য ক্ষতিকর জানি, আমি ছেড়ে দিবো। কোনো কিছুর পরোয়া করি না। যদি এ খাবার আমার জন্য মন্দ হয়, আমি খাবো না। যে যাই বলুক না কেন।

মানুষকে আসলে ঠিক কাজ করার জন্য যথেষ্ট সামর্থ দেওয়া হয়েছে। আপনাকে অন্য কিছুর উপর নির্ভর করতে হবে না। অধিকাংশ মানুষ যেহেতু দুর্বল তাই তাদের অন্যান্য সাপোর্টের দরকার হয়। আমি বলি, কেন আমরা নিজেদের মাঝে জ্ঞান-বুদ্ধিকে অনুসরণ করার অভ্যাস জাগ্রত করি না? সহজ সমাধান। মনকে বাধ্য করুন। জ্ঞান-বুদ্ধি যদি বলে আমার এটা করা দরকার, আমি করবো। তখন ঠিক কাজ করার ইচ্ছে অনেকে অনেক শক্তিশালী হয়ে উঠবে। জ্ঞান-বুদ্ধি যদি বলে এটা করা যাবে না, আমি করবো না।

কিভাবে জ্ঞান-বুদ্ধি অনুযায়ী চলতে হয় সে অভ্যাস নিজের মাঝে গড়ে তুলুন। নিজের উপর জোর খাটান। এটাই শ্রেষ্ঠ উপায়।

পরীক্ষার সময় পড়া দরকার। সবার জ্ঞান-বুদ্ধি তাকে বলে অমুক অমুক বিষয়গুলো তোমার পড়া দরকার। অমুক বিষয়টা যেহেতু সবচেয়ে কঠিন ঐটা দিয়েই শুরু করো। তখন মন কি বলে? অলস তখন মন বলে- ইয়ে না। কঠিন টা না। সকাল বেলা আমার আসলে ইজি একটা বিষয় পড়তে ভালো লাগে। এভাবে আপনি গড়িমসি করতে থাকেন।

সেসময় ঠিক কাজ হলো নিজের উপর জোর খাটান। এটাই বেস্ট উপায়। এছাড়া আরো টেকনিক আছে। কিন্তু, ঐ টেকনিকগুলো অতটা সাহায্য করে না। শ্রেষ্ঠ উপায় হলো- বুদ্ধির কথা শোনার জন্য নিজের মনের উপর জোর খাটান। (The best way is to force your heart to follow the mind)

একবার যদি এ অভ্যাস নিজের মাঝে গড়ে তুলতে পারেন তাহলে কোনকিছুই আপনাকে আর পরাজিত করতে পারবে না।

- ড. আকরাম নদভী

পঠিত : ২৩২ বার

মন্তব্য: ০