Alapon

এই মহাবিশ্ব আল্লাহর কাছে একটি শব্দই মাত্র...



যে কেউ পানিতে ডুবে মারা যাক, আগুনে পুড়ে মারা যাক বা কোনো হিংস্র প্রাণী তাকে খেয়ে ফেলুক তারাও কবরের শাস্তি পাবে (যদি শাস্তি পাওয়ার উপযুক্ত হয়) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওয়াদা অনুযায়ী।

মানুষ এসে বলে যাদের মৃত দেহ পুড়িয়ে ফেলা হয় তারাও কি কবরের আজাব পাবে?
- হ্যাঁ। তারাও কবরের আজাব পাবে।
- কিভাবে আপনি এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণ করবেন?
- আপনাকে প্রমান করতে হবে না। কারণ, আমরা অদৃশ্য জগৎ নিয়ে কথা বলছি। আমরা অদৃশ্যে বিশ্বাস করি। কবরের আজাব হলো অদৃশ্য জগতের ব্যাপার।

ঈমানদারদের কবর এতোই প্রশস্ত হবে যে এর শেষ দেখা যাবে না। এটা আমাদের নিকট অদৃশ্য। জান্নাতের দিক থেকে একটি জানালা তাদের জন্য খুলে দেওয়া হবে ফলে তারা জান্নাতের সুগন্ধি বাতাস অনুভব করবে। এটাও আমাদের নিকট অদৃশ্য। ঈমানদাররা একে অন্যের কবরে ভিজিট করার ব্যাপারটাও আমাদের নিকট অদৃশ্য।

কারো কবর খুঁড়লে তো আর এগুলো দেখতে পাবেন না। এমন হবে না--ওয়াও! আসলেই তো। জানালাটা তো অসাধারণ সুন্দর! আমি কি একটা ছবি তুলতে পারি? হা হা।
না। এভাবে এটা কাজ করে না।

অদৃশ্যের ব্যাপারটা শুধু পর জগতের সাথে সম্পৃক্ত নয়। আমাদের সাথেও ব্যাপারটা জড়িত। আমাদের ভেতরেই অদৃশ্য বর্তমান। আমাদের রূহ আছে। আমাদের কলব আছে।
আল্লাহ যখন কলবের কথা বলেন তিনি এক টুকরা মাংসের কথা বলছেন না, যা স্পন্দিত হচ্ছে। কারণ, তিনি বলেছেন কলব পাথরের মত শক্ত হয়ে যায় বা পাথরের চেয়েও। কিন্তু সার্জারি করার সময় তো ড্রিল মেশিন লাগবে না। হার্ট তখন নরম থাকবে। কোনো কাফের বা ইসলামের শত্রুর শক্ত হার্ট খুলে দেখলেও এটাকে নরম এবং আদ্রই পাবেন। "আরে! আল্লাহ তো বলেছেন শক্ত। কিন্তু এটা নরম কেন?"

আপনি দৃশ্য জগৎকে অদৃশ্য জগতের সাথে গুলিয়ে ফেলছেন। আল্লাহ অদৃশ্য জগৎ নিয়ে কথা বলছেন। আমাদের ভেতরে জ্যোতি আছে। কোনো ঈমানদারের হার্ট সার্জারির সময় তো তার হার্টের আলোতে ঝলসে যাবেন না। মানুষ বিস্ময়কর আলোর ঝলসানিতে অন্ধ হয়ে যাবে না। এমনটি ঘটবে না। হা হা হা।

এগুলো অদৃশ্য। বর্তমানে আমরা বিজ্ঞান নিয়ে এতো চমৎকৃত যে, সবকিছু বৈজ্ঞানিকভাবে প্রমাণ করতে চাই। যা সমস্যাজনক। কারণ, দিনশেষে বিজ্ঞান সবকিছু পর্যবেক্ষণ করে পাঁচটি সেন্সের মাধ্যমে।

মহাবিশ্বে আমরা এক বিন্দু বালুর মত। এই সমগ্র সৃষ্টি জগত আল্লাহর কাছে কিছুই না। আল্লাহ সম্পর্কে চিন্তা করতে শুরু করলে আপনি স্তব্ধ হয়ে যাবেন। আমাদের ক্ষুদ্র মস্তিষ্ক দিয়ে তাঁকে উপলব্ধি করা সম্ভব নয়। আমাদের উপলব্ধি ক্ষমতার বাহিরে তিনি। সত্যি তাই। আবু বকর (রা) যেমন বলতেন- তিনি আমাদের উপলব্ধির ওপারেরও ওপারে।

মানুষের মাথা নষ্ট হয়ে যায় শুধু সম্প্রসারিত এই মহাবিশ্বের বিস্তৃতি কিছুটা উপলব্ধি করতে পেরেই। ইউনিভার্স যে কতটা বিশাল এবং ব্যাপক এ সম্পর্কিত ডকুমেন্টারি দেখে মানুষের মাথা খারাপ হয়ে যায়। আর মহাবিশ্বের তুলনায় আমরা কতটা ক্ষুদ্র!!
ভাই! এই মহাবিশ্ব আল্লাহর কাছে কিছুই না। এই মহাবিশ্ব আল্লাহর কাছে একটি শব্দই মাত্র। 'কুন' শুধু এটাই। মহাবিশ্বই আমাদের বিনম্র করে ফেলে।

- নোমান আলী খান

পঠিত : ১৮৪ বার

মন্তব্য: ০