Alapon

জান্নাতে কি হারাম কিছু চাওয়া যাবে...?



কিছুদিন আগে দেখলাম, জনৈক 'প্রগতিশীল' একটা প্রশ্ন উত্থাপন করেছে। প্রশ্নটা অনেকটা এরকম- জান্নাতে কোন হারাম বস্তু চাওয়া যাবে কিনা। এটা নিয়ে ব্যক্তিগত আলাপ করতে চাই।

প্রথমত, হারাম-হালাল দুনিয়ার জীবনের সাথে সম্পর্কিত। দুনিয়ায় চলার পথে আমাদের জন্য যা কল্যাণকর, আল্লাহ সুবহানাহু তা'আলা সেটাকে হালাল করছেন, আর যা অকল্যাণকর সেটাকে হারাম করছেন। জান্নাতের জীবন, দুনিয়ার মত নয়। জান্নাত শুধুমাত্র উপভোগের জন্য বানানো হয়েছে। জান্নাতে জান্নাতিরা যা চাবে, তাই পাবে। এখন, মানুষের চাওয়া নির্ভর করে তার সীমাবদ্ধতার উপর। মনে করুন, কেউ অভুক্ত থাকলে তার চাওয়া হয় খাবার। খাবার না পেলে চুরি করার মত হারাম কাজের চাহিদা তৈরি হয়।

কিন্তু কেউ যদি চাইলেই খাবার পেয়ে যায়, তাহলে তো তার আর হারামভাবে সেই খাবার নেয়ার প্রয়োজন নেই। জান্নাতে সর্বশেষ যেই মানুষটা প্রবেশ করবে সে দশটা দুনিয়ার সমান নেয়ামতের অধিকারী হবেন। দুনিয়ার হারাম জিনিসগুলো যেসকল অনুভূতির অভাব থেকে উদ্ভব হয়, জান্নাতে সেই ধরনের কোন অভাবই থাকবেনা। সেখানে যা থাকবে তা কোন চোখ দেখেনি, কোন কান শুনেনি, এমনকি কোন হৃদয় কখনো কল্পনাও করতে পারেনি। জান্নাতের নিয়ামত অসীম, অবর্ণনীয়।

দ্বিতীয়ত, জান্নাতিরা আল্লাহর সাহচর্য পাবেন। আর আল্লাহ সর্বোত্তম পবিত্র, লজ্জাশীল। তাই কোন বান্দার মনে বিন্দু পরিমাণ গুনাহ, অপবিত্রতা জমা থাকলে সে আল্লাহর সাহচর্য লাভে ধন্য হতে পারবে না। হৃদয়টাকে ধুয়েমুছে পরিষ্কার করেই জান্নাতিরা জান্নাতে প্রবেশ করবে। কেউ হয়তো দুনিয়ায় তওবা-অনুশোচনা-আমল দিয়ে হৃদয়কে পরিষ্কার করে আসবে, নয়ত জাহান্নামের আগুন দিয়ে। এরপর সেই পরিশুদ্ধ, পবিত্র হৃদয়ের সকল বাসনা আল্লাহ জান্নাতে পূরণ করবেন। হারাম কিছু চাওয়ার মত হৃদয় নিয়ে জান্নাতে কেউ প্রবেশই করবে না।

তৃতীয়ত, জান্নাতে জান্নাতিরা যা চাবে তাই দেয়া হবে- এটা সকল কিছুর জন্য হয়ত প্রযোজ্যই না। যেমন আল্লাহ দুনিয়ায় দু'আ করার ক্ষেত্রে বলেছেন, তিনি সকল দু'আ কবুল করেন। এখানে দু'আ বলতে হালাল দু'আর কথাই বোঝানো হয়েছে। হারাম কিছুর জন্য দু'আ করলে আল্লাহ সেটা কবুল করবেন না। এটা বোঝার বুদ্ধিবৃত্তিক যোগ্যতা আল্লাহ মানুষকে দিয়েছেন। একইভাবে জান্নাতে চাওয়ার ব্যাপারেও শর্তটা হচ্ছে হালাল জিনিস চাওয়া। যেমন, কেউ যদি চায়, জর্জ ডব্লিউ বুশ জান্নাতের নিয়ামত ভোগ করুক, সেই চাওয়া তো আর পূরণ হবেনা। অতএব, জান্নাতে চাওয়া বলতে সকল ধরনের চাওয়া এর অন্তর্ভুক্ত-এমনটা নয়। আল্লাহু 'আলাম।

পঠিত : ২৫৫ বার

মন্তব্য: ০