Alapon

কারা জান্নাতে প্রবেশ করবে...



যে ধরণের মানুষেরা জান্নাতে প্রবেশ করবে তার মধ্যে অন্যতম একটি দল হলো— যারা এই দুনিয়াতে বিভিন্ন ট্রাজেডি বা ভয়ানক দুঃখ-কষ্ট ভোগ করেছেন। আর তারা এতে ধৈৰ্য ধারণ করেছেন। এটা সম্ভব যে, শুধু ধৈর্য আপনাকে জান্নাতে প্রবেশকারীদের একেবারে প্রথম সারিতে নিয়ে আসবে এবং জান্নাতে প্রবেশের আটটি দরজার সবগুলো আপনার জন্য উন্মুক্ত হয়ে পড়বে।

জানেন তো? ঐ দরজাগুলোর কোনোটা সালাতের, কোনোটা রোজার, কোনোটা বা জিহাদের ইত্যাদি ইত্যাদি। কিন্তু, এমন অনেক মানুষ থাকবে যাদের হয়তো ঐরকম উচ্চ লেভেলের সালাত, সিয়াম বা জিহাদ নেই। কিন্তু তাদের শুধু একটি জিনিস আছে। আর এই একটি জিনিস তাদেরকে জান্নাতে প্রবেশকারীদের একেবারে সম্মুখভাগে নিয়ে আসবে। এরপর জান্নাতের সবগুলো দরজা তাদেরকে নাম ধরে প্রবেশ করার আহ্বান জানাবে।

সে জিনিসটি কী? আমরা একে বলতে পারি—
খুবই মারাত্মক লেভেলের ব্যথা, কষ্ট এবং যন্ত্রণা ভোগের সময় ধৈর্য ধারণ।

-----------------
ফেরেশতারা প্রতিটি দরজা দিয়ে তাদের নিকট প্রবেশ করবে আর বলবে— سَلٰمٌ عَلَیۡکُمۡ بِمَا صَبَرۡتُمۡ فَنِعۡمَ عُقۡبَی الدَّارِ - ‘‘তোমাদের প্রতি শান্তি বর্ষিত হোক, কারণ তোমরা ধৈর্যধারণ করেছিলে। আখিরাতের এ পরিণাম কতই না উত্তম"। (১৩:২৩-২৪)

কল্পনা করুন, আপনি জান্নাতে আছেন। জান্নাতের আসন সমূহে হেলান দিয়ে শুয়ে জান্নাতের সৌন্দর্য উপভোগ করছেন। আর ফেরেশতারা দলে দলে এসে আপনাকে অভিনন্দন জানাচ্ছেন। তখন তাঁরা কী বলে অভিনন্দন জানাচ্ছেন? "সালামুন আলাইকুম বিমা সবারতুম- তোমাদের প্রতি শান্তি বর্ষিত হোক, কারণ তোমরা ধৈর্যধারণ করেছিলে।"
তাহলে দেখা যাচ্ছে, ফেরেশতারা জান্নাতে আপনার অবস্থান এবং মর্যাদাকে এই দুনিয়ায় আপনি যে ধৈর্য দেখিয়েছেন তার সাথে যুক্ত করেছেন।

আর জান্নাতের যে কোনো জায়গা নয়, আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা সর্বোচ্চ ধাপের জান্নাতের কথা ধৈর্য ধারণের সাথে যুক্ত করেছেন। আল্লাহ বলেন- اُولٰٓئِکَ یُجۡزَوۡنَ الۡغُرۡفَۃَ بِمَا صَبَرُوۡا - "এদেরকেই তাদের ধৈর্যধারণের কারণে জান্নাতের সুউচ্চ স্থান দান করে পুরস্কৃত করা হবে।" (২৫:৭৫)

তাহলে ধৈর্য আপনাকে জান্নাতের সুউচ্চ লেভেল পর্যন্ত পৌঁছিয়ে দিবে।
এমনকি আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা স্বয়ং আপনাকে অভিনন্দন জানাবেন আপনি যে ধৈর্য প্রদর্শন করেছেন তার জন্য। আক্ষরিক অর্থেই কুরআনে এসেছে- اِنِّیۡ جَزَیۡتُهُمُ الۡیَوۡمَ بِمَا صَبَرُوۡۤا ۙ اَنَّهُمۡ هُمُ الۡفَآئِزُوۡنَ - "আজ আমি তাদেরকে পুরস্কৃত করলাম তাদের ধৈর্য ধারণের কারণে, আজ তারাই তো সফলকাম।" (২৩:১১১)

এখানে আল্লাহ ফাস্ট পার্সনে কথা বলছেন। তিনি সাধারণত এভাবে কুরআনে কথা বলেন না। আল্লাহ সাধারণত থার্ড পার্সনে কথা বলেন। "আমরা করব বা তাদের প্রতি আশীর্বাদ করা হবে..." কিন্তু এই আয়াতে তিনি ফাস্ট পার্সনে কথা বলছেন। তিনি আমাদের সরাসরি সম্বোধন করে বলছেন- "ইন্নি জাজাইতুহুমুল ইয়াওমা বিমা সবারু- নিশ্চয় আমি তাদের ধৈর্যের কারণে আজ তাদেরকে পুরস্কৃত করলাম।"

তাহলে আল্লাহ নিজে ধৈর্যশীলদের পুরস্কৃত করবেন। তারপর আল্লাহ বলেন, আন্নাহুম হুমুল ফা-ইজুন- এরাই হলো তারা যারা জিতে গেছে।

—ড. ইয়াসির কাদি

পঠিত : ২৫০ বার

মন্তব্য: ০