Alapon

পাকিস্তানিরা কি সত্যিই আমাদের মুখের ভাষা কাইড়া নিতে চেয়েছিলো?




০১. গতকাল ইউটিউবে দেখলাম সাবেক শাহবাগী-কমিউনিস্ট নেতা, আজ্ঞেয়বাদী, পিনাকী ভট্টাচার্য দাদা একটা ভিডিয়ো আপলোড করেছেন। ভিডিয়োটির শিরোনাম ছিলো আমার এই লেখাটার শিরোনামের মতোই। তবে ভেতরে তিনি এরকম একটা কথা লিখেছেন— “একুশের ল্যাদল্যাদে আবেগের ব্যবচ্ছেদ”। কিন্তু সেই ল্যাদল্যাদে আবেগের যথেষ্ট ব্যবচ্ছেদ পিনাকীদা করেছেন বলে মনে হয়নি আমার কাছে। বরং মনে হয়েছে/দেখা গেছে তিনি নিজেও সেই আবেগের ফাঁন্দে আঁটকে আছেন। সে যাই হোক, তিনি এক সময় সিপিবির পদধ্বারী নেতা ছিলেন, কঠিন শাহবাগী ছিলেন, সে হিসেবে তাঁর কাছে খুব বেশি প্রত্যাশা করাটাও ঠিক না। তবে এতোটুকু সঠিক — তিনি অন্যান্য পোগতিশীলদের (প্রগতিশীলদের) থেকে যথেষ্ট সৎ, ভালো এবং বায়াস মুক্ত। বঙ্গীয় পোগতিশীলরা যেখানে সার্বক্ষণিক বাংলাদেশের গণমানুষের বিরুদ্ধে অবস্থান নেয়, যেকোনো মূল্যে ইসলাম কোপানোর মিশনে লেগেই থাকে, সেখানে অন্তত বাহ্যিকভাবে হলেও পিনাকীদা গণমানুষের ভাষায় কথা বলতে চেষ্টা করে এবং বলে। অন্যদের মতো ইসলাম কোপানোর কাজে লেগে থাকে না। এই হচ্ছে মোটামুটি তাঁর বাহ্যিক চিত্র। অন্তরের অভ্যন্তরে কী আছে সেটা তো আর আমাদের জানা সম্ভব নয়; তাই সুধারণা করাটাই উত্তম। তবে, কিছু বিষয় মনে রাখা উচিৎ আমাদের। সেগুলো হচ্ছে — একজন মানুষ পরিপূর্ণভাবে পক্ষপাতহীন হতে পারে না, কখনো সম্ভবও নয়। আর অন্যটা হচ্ছে তাঁর মন-মানসিকতা, শিক্ষাদীক্ষা, বেড়ে উঠা; সবই হয়েছে অমুসলিম পরিবার ও পরিসরে। রাজনীতিও করেছেন ইসলামের বিরুদ্ধে উঠেপড়ে, খেয়ে না খেয়ে লেগে থাকা একটা ইসলাম বিদ্বেষী সংগঠনের। তাই তাঁর সবকিছুতেই সেসব চিন্তাধারা ও প্রভাব থেকে পরিপূর্ণভাবে মুক্ত থাকবে, এটা আশা করা ঠিক না। যাই হোক, তাঁর ভিডিয়োর সূত্রধরে আমি 'মুখের ভাষা কাইড়া নিতে চাওয়ার বিষয়টা নিয়ে আরেকটু ক্লিয়ার আলোচনা করতে চাই।


০২ . সেই ছোট্টকাল থেকেই আমরা শুনে এসেছি এবং শুনে যাচ্ছি যে, পাকিস্তানিরা 'আমাদের মুখের ভাষা কাইড়া নিতে চেয়েছিলো'। এবং এমন একটা চরম জনপ্রিয় গানও আছে। যে গানে বলা হয়, ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়....

এই যে 'মুখের ভাষা কাইড়া নিতে চাওয়া', বলা হচ্ছে এই কাইড়া নিতে চাওয়ার কারণেই আমরা রক্ত দিয়েছি। রক্ত দিয়ে মাতৃভাষা আদায় করেছি। কিন্তু আসলেই কি এই দাবিটা সত্য?

মূলত আমাদের এই উপমহাদেশে ইংরেজরা অব্যাহতভাবে লুন্ঠন-দস্যুতা চালিয়ে গেছে প্রায় দুইশো বছর। দীর্ঘ এই দুইশো বছর যাবৎ অনেক লড়াই-সংগ্রাম করার পরে তারা আমাদেরকে বাহ্যিক-স্বাধীনতা দিয়েছে। আমাদেরকে স্বাধীনতা দিয়ে উপমহাদেশ ছেড়ে চলে যাবার সময় আমাদের মুসলমান নেতৃবৃন্দের দাবি ও আন্দোলনের ফলে মুসলমানদের জন্য আলাদা একটা আজাদ ভূখণ্ড দিয়ে গেছে। যার ফলাফল হলো আজকের বাংলাদেশ।

মুসলিম নেতৃবৃন্দ মুসলমানদের জন্য আলাদা রাষ্ট্রের দাবিতে আন্দোলন করার কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে :

ক) ভারতীয় উপমহাদেশে মুসলমানদের তুলনায় হিন্দু ধর্মের মানুষ বেশি। হিন্দু-মুসলমান মিলে কেবল একটা রাষ্ট্র হলে স্বভাবতই হিন্দুদের স্বার্থ বেশি প্রাধান্য পাবে, মুসলিমরা উপেক্ষিত থাকবে।

খ) হিন্দুধর্মের অনুসারী এবং হিন্দু নেতৃবৃন্দ বিগত দুইশো বছর ইংরেজদের সাথে তাল মিলিয়ে মুসলমানদের ওপর নানাবিধ জুলুম-অত্যাচার করেছে, ইংরেজদের নিপীড়নে সহযোগীর ভূমিকা পালন করেছে, এবং মুসলমানদেরকে নানাভাবে অবমূল্যায়ন করেছে।


এসব তিক্ত অভিজ্ঞতার ফলে মুসলিম নেতৃবৃন্দ মুসলমানদের জন্য আলাদা ও স্বাধীন রাষ্ট্র তথা পৃথক আবাসভূমি দাবি করেন। আজকের আওয়ামী লীগের জাতির পিতা মরহুম শেখ মুজিবুর রহমানও পাকিস্তান প্রতিষ্ঠার ব্যাপারে সরব ছিলো, আন্দোলন করেছিলো। যাহোক, তো সেই মোতাবেক ইংরেজ শাসক নামক ডাকাতরা যাবার সময় হিন্দু ও মুসলিম এই দুই ধর্মের ওপর ভিত্তি করে মানুষদের জন্য পৃথক দুটো রাষ্ট্র করে দিয়ে যায়। আমাদের আজকের বাংলাদেশ মুসলিম অধ্যুষিত হবার কারণে পূর্ব পাকিস্তান হিসেবে আবির্ভূত হয় তখন। যদি এটি মুসলিম অধ্যুষিত ভূখণ্ড না হতো, তাহলে এটি আজকে ভারতের স্রেফ একটি অঙ্গরাজ্যই হতো।

সবকিছু মিলিয়ে এখন যেহেতু পাকিস্তান হয়েছে, এবং ইসলামকে ভিত্তি করেই পাকিস্তানের সৃষ্টি হয়েছে, সেহেতু এখানের রাষ্ট্রধর্ম ইসলামই হবে, এটাই স্বাভাবিক। কিন্তু ইসলামের বিধিবিধান শাসক শ্রেণি প্রতিষ্ঠা করেনি। যাকগে, এটা ভিন্ন আলাপ। এই আলাপ অন্য একদিন করা যাবে। আলাপটা মূলত রাষ্ট্রভাষা নিয়ে। তো পাকিস্তানের রাষ্ট্রভাষা কী হবে, এটা নিয়েও খুব বেশি কথাবার্তার কিছু ছিলো না। কারণ, ভারতের কংগ্রেস-নেতৃবৃন্দ হিন্দিকে ভারতের রাষ্ট্রভাষা করার ব্যাপারে একমত ছিলেন, এবং অধিকাংশ হিন্দুই এটাকে সমর্থন করতেন। বিপরীতে মুসলিম নেতৃবৃন্দও (এমনকী পূর্ব পাকিস্তানের বাঙালি নেতারাও) পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে উর্দুকেই গ্রহণ করার ব্যাপারে ঐক্যবদ্ধ ছিলেন বা এ ব্যাপারে একমত হলেন। তবে হুট করেই আবার সামান্য কিছু অংশ বাংলাকেও রাষ্ট্রভাষা করার ব্যাপারে দাবি তুলে বসলেন। খেয়াল করুন—এটা রাষ্ট্রভাষা, মাতৃভাষা নয় কিন্তু। যিনি প্রথম দাবি তুললেন, তিনি হলেন ধীরেন্দ্রনাথ দত্ত। তিনি তৎকালীন আমাদের দেশের তথা পাকিস্তানের গণপরিষদেই এই দাবি উত্থাপন করলেন। কিন্তু তখন তাঁর দুর্ভাগ্য ছিলো, গণপরিষদে তাঁর সেই দাবি কেউই সমর্থন করেনি। এমনকী পূর্ব পাকিস্তান থেকে নির্বাচিত গণপরিষদের বাঙালি সদস্যরাও না। কেবল তিনজন অমুসলিম সদস্য এই দাবিটার পক্ষে অবস্থান গ্রহণ করলেন। যে তিনজন অমুসলিম গণপরিষদ-সদস্য সমর্থন দিলেন সেই দাবির প্রতি, তাঁরা হলো—প্রেমহরি বর্মন, ভূপেন্দ্র কুমার দত্ত এবং শ্রীশচন্দ্র চট্টোপাধ্যায়।


০২. ১৯৪৮ সালের মার্চ মাসের ১৮ তারিখে পূর্ব পাকিস্তান সফরে আসেন পাকিস্তানের তৎকালীন গভর্নর জেনারেল কায়েদে আজম মুহাম্মদ আলী জিন্নাহ (রহ.)। ২১ মার্চে রেসকোর্স ময়দানে মুহাম্মদ আলী জিন্নাহ এক সমাবেশে বক্তব্য রাখেন। সেখানে তিনি ঘোষণা করেছিলেন যে,
“ উর্দু এবং উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা”।

আবার খেয়াল করুন, এটা মাতৃভাষা নয় — রাষ্ট্রভাষা। এখানে কিন্তু বাংলায় কথা বলা যাবে না, বাংলায় লেখা যাবে না, পড়া যাবে না; এরকম কোনো ঘোষণাই ছিলো না। তিনি সারা পাকিস্তানের জন্যই কেবল উর্দুকে রাষ্ট্রভাষা করার কথা বলেছেন। এবং এর কয়েকদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ছাত্রদের সামনে আরো একটি ভাষণ প্রদান করেন। সেখানেও তিনি রাষ্ট্রভাষা প্রসঙ্গে বললেন,
পাকিস্তানের প্রদেশগুলো নিজেদের সরকারি কাজে যে কোনো ভাষা ব্যবহার করতে পারে, তবে রাষ্ট্রীয় ভাষা হবে একটিই এবং তা হবে উর্দু। (পলক গুপ্ত, বিবিসি নিউজ বাংলা, লন্ডন। প্রকাশের তারিখ : ১৯.০২.২১)


দেখুনতো, এখানে কি তিনি মাতৃভাষা বা বাংলা ভাষার বিরুদ্ধে কিছু বলেছেন? পুরো পাকিস্তানের সব মানুষেরই কোনো একটা সুনির্দিষ্ট ভাষা ছিলো না, মানে একটা কমন ভাষা ছিলো না। তারা কেউ-ই তাদের আঞ্চলিক ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য আন্দোলন, মিছিল-মিটিং, দাবি কিছুই করেনি। সেই পাঞ্জাব, সিন্ধু, বেলুচ, পশতু, কাশ্মীর — কেউই না। এমনকী পূর্ব পাকিস্তানের বাঙ্গালি নেতাদের অধিকাংশও সেই দাবি করেননি। তাঁরা কেবল রাষ্ট্রের একতাও সংহতির লক্ষ্যেই উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করতে চেয়েছেন। যেমন আমি নোয়াখালীর ছেলে। নোয়াখালীর আঞ্চলিক ভাষা আমার মাতৃভাষা। কিন্তু আমি যখন ঢাকায় বা অন্য কোনো জায়গায় যাই, অথবা অন্য মাতৃভাষার কারো সাথে কথা বলি, তখন কিন্তু আমি চেষ্টা করি প্রমিত বাংলাতেই কথা বলতে। এই প্রমিত ভাষা ঠিক করেছে বাংলা একাডেমি। কিন্তু প্রমিত ভাষায় কথা বলি বলে “আমার মুখের ভাষা কাইড়া নেওয়া হয়েছে”, আমার মাতৃভাষা হারিয়ে গেছে ; বিষয়টা এমনও নয়।

তদ্রূপ পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে পাকিস্তানের নেতৃবৃন্দ উর্দুকেই ঠিক করেছেন। এই যে উর্দু ভাষাকে রাষ্ট্রভাষা করা হয়েছে, এটা যে পাকিস্তানের নির্দিষ্ট কোনো অঞ্চলকে অতিরিক্ত গুরুত্ব দেওয়ার কারণে করেছে, সেটাও না। যেটা অবশ্য পাকিস্তান সৃষ্টির প্রেক্ষাপটের ওপর আলোচনার অংশ থেকে সবারই বুঝে আসার কথা।

“মুখের ভাষা কাইড়া” নেওয়ার এই বায়বীয় আবেগী গল্প তখন কিছুটা হলেও হালে পানি পেতো আমার কাছে, যদি পশ্চিম পাকিস্তানের সবাই উর্দুভাষী হতো। কারণ, তখন আমি বা আমরা এই টাইপের একটা গল্প ফেঁদে বসে থাকতাম যে, পশ্চিম পাকিস্তানের সবাই উর্দুভাষী, আর পাকিস্তানের নেতৃবৃন্দ তাদেরকে (পশ্চিম পাকিস্তানিদের) বেশি মূল্যায়ন করতে গিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা করেছে। কিন্তু না! এই গপ্পো-ফেঁদে বসারও সুযোগ নেই। বরং পুরো পাকিস্তানের ২/৩ ভাগ মানুষেরই মাতৃভাষা কেবল উর্দু ছিলো । এমনকী পূর্ব-পশ্চিম উভয় পাকিস্তানের কোনো নেতার মাতৃভাষাই উর্দু ছিলো বলে অন্তত আমার জানা নেই। বড়ো একটা অংশের মাতৃভাষা উর্দু থাকলে হয়তো এটাকে কেন্দ্র করেও পিনাকীর ভাষায় ‘ল্যাদল্যাদে একটা আবেগী গপ্পো’ জুড়ে দেওয়ার চেষ্টা করতাম। পাকিস্তানের নেতৃবৃন্দের মাতৃভাষার বিষয়টা যদি কারো জানা থাকে, তাহলে আমাকে জানালে আমি অবশ্যই সংশোধন করে নেবো, ইন শা আল্লাহ।


৩- পাকিস্তানের বাঙালি নেতা শেরে বাংলা এ কে ফজলুল হক থেকে শুরু করে হোসেন শহীদ সোহরাওয়ার্দী, খাজা নাজিমুদ্দিন, নুরুল আমীন — কেউ-ই এই রাষ্ট্রভাষা নিয়ে কোনো ধরনের ক্যাঁচালে জড়াননি। বরং তাঁরাও উর্দুকেই রাষ্ট্রভাষা করার ব্যাপারে একমত ছিলেন। এবং তাঁদের কেউ কেউ দৃঢ়তার সাথেই উর্দুকে রাষ্ট্রভাষা করার কথা বলেছেন। যেমন হোসেন শহীদ সোহরাওয়ার্দী, তিনিও সাফ জানিয়ে দিয়েছেন যে, উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। দেখুন, এটা কিন্তু পশ্চিম পাকিস্তানের কোনো নেতা বলেননি। আমাদের বাংলার নেতাই বলেছেন।( বই : পূর্ব বাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি-৩য় খণ্ড, লেখক বদরুদ্দিন উমর) কিন্তু যদি ‘মুখের ভাষা কাইড়া’ নিয়ে আমাদের তৎকালীন পুরো পাকিস্তানের মানুষের ওপর মাতৃভাষা হিসেবে উর্দুকেই চাপিয়ে দেওয়া হতো — বাংলা, বেলুচ, পশতু ইত্যাদি ভাষায় যোগাযোগ করা, সাহিত্য সৃষ্টি করা, সাংস্কৃতিক কাজ করা নিষিদ্ধ করা হতো, তাহলে এটা অবশ্যই বলা যেতো যে, “ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়”। আর যদি এটা করাও হতো, তাহলে কি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মতো পূর্ব-পাকিস্তানের বাঘা বাঘা বাঙালি নেতারা এটা মেনে নিয়ে চুপ করে বসে থাকতেন বলে মনে হয় ?

০৪. আমরা যদি আমাদের দেশের দিকেই আরেকটু সচেতনভাবে খেয়াল করি, তাহলে দেখবো যে — আমাদের দেশে যারা বাংলার আঞ্চলিকরূপ ছাড়াও অন্যান্য ভাষায় কথা বলেন, তাদের নিজস্ব সেসব ভাষাও কিন্তু হুমকির মুখে নেই। তাদের নিজস্ব ভাষায় তারা সংস্কৃতি চর্চা করেন, আভ্যন্তরীণ যোগাযোগ করেন, বইপত্র লেখেন। গান-কবিতা লেখেন, সুর করেন, চর্চা করেন। নিজেদের মধ্যে নিজেরা সেসব ভাষাতেই কাজকর্ম করেন। যেমন : চাকমা ভাষা, মারমা ভাষা বা গারোদের আচিক ভাষা ইত্যাদি। তাদের এই ভাষাগুলো কিন্তু তাদের মাতৃভাষা। তবে তাদের রাষ্ট্রীয় ভাষা আবার অন্যটা —বাংলা। তারা বাংলায় পড়াশোনাও করেন। রাষ্ট্রের অফিসিয়াল কাজকর্মও করেন এই বাংলাতেই। আমরা যদি ভারতের দিকেও খেয়াল করি, সেখানেও দেখবো যে, তাদের সংবিধান অনুযায়ী তাদের সরকারের দাপ্তরিক ভাষা দেবনাগরী অক্ষরে হিন্দি এবং ইংরেজি। কিন্তু সেখানে তো অন্যান্য ভাষাও আছে। বাংলা ভাষার অনেকগুলো, বলতে গেলে অধিকাংশ শ্রেষ্ঠ কর্মগুলো (গল্প উপন্যাস কবিতা) তো ভারতের কলকাতার বাংলা ভাষাভাষী সাহিত্যিকদেরই সৃষ্ট। তাদের রাষ্ট্রভাষা হিন্দি আর ইংরেজি হওয়ায় সেখানের গুজরাটি, তেলুগু, তামিল, অসমিয়া, বাংলা ইত্যাদি ভাষাগুলো কি ধ্বংস হয়ে গেছে? হিন্দি আর ইংরেজি রাষ্ট্রভাষা হওয়ায় তাদের কি নিজস্ব মাতৃভাষা নষ্ট হয়ে গেছে? এতে করে কি তাদের ‘মুখের ভাষা কাইড়া নেওয়া’ হয়েছে? নাহ, কিচ্ছু হয়নি। সবার সবকিছুই আছে। সবকিছু ঠিকঠাকমতোই চলছে।

এছাড়াও আপনি পৃথিবীর অন্যান্য সব রাষ্ট্রের দিকেও যদি তাকান, দেখবেন সবার নিজেদের মাতৃভাষা কিন্তু রাষ্ট্রভাষা না। চীন-আমেরিকা-রাশিয়া ইত্যদির মতো বৃহৎ রাষ্ট্রগুলোরও একই অবস্থা। চীনে মোট ৫৬ ধরনের জাতির বসবাস আছে। কিন্তু তাদের সবার মাতৃভাষাই কি রাষ্ট্রভাষা? নাহ, কেবল মান্দারিন ভাষাটাই রাষ্ট্রভাষা। আবার ইন্দোনেশিয়ার দিকে লক্ষ্য করুন, সেখানের রাষ্ট্রভাষা কিন্তু ‘বাহাসা ইন্দোনেশিয়া’।

এখন আপনাদেরকে জাফর ইকবালের ভাষায় বলি —আপনারা জেনে অবাক হবেন যে,
ইন্দোনেশিয়ার রাষ্ট্রভাষা ‘বাহাসা ইন্দোনেশিয়া’ হলেও এটি কিন্তু তাদের সবার মাতৃভাষা নয়। বরং তা কেবল ৪-৫% মানুষের মাতৃভাষা।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রভাষাটি মালয় ভাষার একটি প্রমিত রূপ। আর এটা সুদীর্ঘকাল থেকেই তাদের লিঙ্গুয়াফ্রাঙ্কা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তাদের দেশে ৩০০+ ভাষা আছে। সবচেয়ে বেশি মাতৃভাষা যেটা, সেটা হচ্ছে ‘জাভাই’ ভাষা ৷ এই ভাষাতে কথা বলে অন্তত ৫০% মানুষ। তবুও তাঁরা আমাদের মতো একটা বায়বীয় আবেগী গল্প ফেঁদে বসেনি যে, “ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়”। বরং তাদের অর্ধেক জনঘোষ্ঠির ভাষা ‘জাভাই’ হওয়ার পরেও তারা মালয় ভাষার একটা উপভাষা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ করেছে। কেন করেছে এটা? এটা করেছে তারা নিজেদের দেশের সব নাগরিকদের মধ্যে ইনসাফ করার জন্যে, এতো ভাষাভাষী জনগণের মধ্যে সমতা বিধান করে বৈষম্যরোধ করার লক্ষ্যে।

মাতৃভাষা তাদের যা-ই হোক, তারা যোগাযোগ-শিক্ষাদীক্ষা ও রাষ্ট্রভাষা হিসেবে ‘বাহাসা ইন্দোনেশিয়া’কে স্বাচ্ছ্যন্দের সাথে গ্রহণ করেছে। কারণ, স্বাভাবিকভাবেই যদি সংখ্যাগুরু মানুষের ভাষা জাভাইকে রাষ্ট্রভাষা করা হতো, তবে অন্যান্য ভাষাভাষীর মানুষেরা বৈষম্যের শিকার হতো। তাদের মাতৃভাষা রাষ্ট্রভাষা হবার কারণে তারা অন্যদের তুলনায় স্বভাবতই বেশি সুযোগ-সুবিধা পেতো। আমাদের আজকের বাংলাদেশ এবং তৎকালীন পাকিস্তানেও পাকিস্তানের নেতৃবৃন্দ উর্দুকে এ কারণেই রাষ্ট্রভাষা করেছেন যে, এটি (উর্দু) একটা লিঙ্গুয়াফ্রাঙ্কা ভাষা। এবং যে কয়েকজন ব্যক্তি রাষ্ট্রভাষা আন্দোলন করেছিলো, কায়েদে আজম মুহাম্মদ আলী জিন্নাহ তাদেরকে ব্যক্তিগত সাক্ষাৎকারেও এটা বুঝিয়েছেন যে, পাকিস্তান সবে মাত্র কায়েম হয়েছে। এখানে অনেক ভাষাভাষী আছে, সবাই যদি সবার মাতৃভাষাকে রাষ্ট্রভাষা করার চেষ্টা করে, তাহলে রাষ্ট্রের সংহতি হুমকির মুখে পড়বে। ঐক্য ক্ষতিগ্রস্ত হবে। বাঙ্গালিদের ওপর দীর্ঘদিন যাবৎ ইংরেজ এবং তাদের দোসর পৌত্তলিকরা যেভাবে শোষণ করেছে, এতে বাঙ্গালিরা ব্যবসা-বাণিজ্যে, শিক্ষাদীক্ষায় আরো পিছিয়ে পড়বে। কিন্তু মাতৃভাষা হিসেবে বাংলার ওপর না শুধু, পাকিস্তানের অন্যকোনো ভাষাতেই তিনি হস্তক্ষেপ করেননি। অথচ এ দেশের কিছু মানুষ, বিশেষত বামপন্থীরা রাষ্ট্রভাষা উর্দু করায় রটিয়ে দিয়েছে—ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়! এরচেয়ে হাস্যকর এবং আজগুবি আবেগি মিথ্যাচার আর কী হতে পারে?

০৫. এই লেখা পড়ে এটা বুঝার সুযোগ নেই যে, আমি বাংলা ভাষার বিরোধী। বরং আমি সবচেয়ে বেশি সাচ্ছন্দ্যবোধ করি, পছন্দ করি বাংলা ভাষাকেই। আরবি আর বাংলা —এই দুটো ভাষাই আমার সর্বাধিক প্রিয় ভাষা। আমি মনে করি আমার আদর্শ প্রচারের জন্যেই বাংলার চর্চা এবং বাংলায় পারদর্শী হওয়া উচিৎ।

বাংলা ভাষা নিয়ে ইমাম আবুল হাসান আলী নদভী (রহ.) এর একটা পরামর্শ আছে, তাঁর সেই পরামর্শ হচ্ছে আলিম সমাজ এবং ইসলামপন্থীরা যেনো বাংলা ভাষার নেতৃত্ব গ্রহণ করে। আমিও চাই বাংলা ভষার নেতৃত্ব ইসলামন্থীরা গ্রহণ করুক। বাংলা ভাষাকে ভালোবাসুক। এর মাধ্যমে সাহিত্য চর্চা করুক। গবেষণা করুক। চিন্তা চর্চা করুক। কিন্তু, এই ভাষা আন্দোলনকে নিয়ে অযথা যেসব বাড়াবাড়ি ও ঘৃণার চর্চা করা হয়, রাষ্ট্রভাষা আর মাতৃভাষাকে যে একই ক্যাটাগরিতে ফেলা হয়, আমি কেবল সেগুলোকেই অপছন্দ করি। আর সর্বোপরি পিনাকীদা যে একুশের ল্যাদল্যাদে আবেগের ব্যবচ্ছেদ করতে এসেছেন, আমার কাছে মনে হয়েছে এই ব্যবচ্ছেদটা যথোপযুক্ত হয়নি। সে কারণেই ওনার আলোচনার সূত্র ধরে আমার অগোছালো-এলোমেলো কিছু কথা হাজির করেছি। জানি না মনের ভাব কতোটুকু সুন্দর আর সাবলীলভাবে প্রকাশ করতে পেরেছি, আর যা বুঝাতে চেয়েছি, সেটার কতোটুকুই-বা প্রকাশ করতে পেরছি। আশা করি আমার লেখার অক্ষমতাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে পাঠকবৃন্দ মূলপাঠটা উপলব্ধি করবেন ইন শা আল্লাহ।


| | পাকিস্তানিরা কি সত্যিই আমাদের মুখের ভাষা কাইড়া নিতে চেয়েছিলো? ||
~ রেদওয়ান রাওয়াহা
২১.০২.২৩ ইং

পঠিত : ৩৫৭ বার

মন্তব্য: ০