Alapon

তবে কি জামায়াত ইসলামির দাওয়াত ও আন্দোলন ব্যর্থ...?



১৯৫২ সালে ড. ইউসুফ আল কারযাভী এক সাংগঠনিক সফরে জর্ডান গমন করেন। তখন হিজবুত তাহরিরের কয়েকজন সদস্য ড. কারযাভীর সঙ্গে সাক্ষাৎ করে এবং বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করে।

হিজবুত তাহরিরের সেই সদস্যরা ড. কারযাভীকে প্রশ্ন করে, 'ইখওয়ানুল মুসলিমিন একটি চিন্তাকাঠামো তৈরি করেছিল। অর্থাৎ ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য দাওয়াত ও আন্দোলন সৃষ্টি করেছিল। তারপর বহুদিন অতিবাহিত হয়েছে, কিন্তু লক্ষ্য অর্জিত হয়নি। তবে কি আমরা ধরে নেব, ইখওয়ানের পথ চলায় ভুল ছিল?'

এই প্রশ্নের জবাবে ইমাম কারযাভী বললেন, 'নূহ আ.-এর ব্যাপারে আপনাদের মত কী?'
তারা জবাব দিলো, 'আল্লাহর একজন দৃঢ়চেতা রাসূল।' ইমাম কারযাভী আবার জিজ্ঞেস করলেন, 'নূহ আ.-এর দাওয়াত নিয়ে কী বলবেন?' তারা বলল, 'সৎপথ, কল্যাণ ও সত্যের দাওয়াত।'

ইমাম কারযাভী পুনরায় প্রশ্ন করলেন, 'নূহ আ.-এর দাওয়াতের রীতি ও পদ্ধতি সম্পর্কে কী মন্তব্য করবেন?' জবাবে হিজবুত তাহরিরের সদস্যরা একবাক্যে বলল, 'অনন্য এক পদ্ধতি।'
এবার ইমাম কারযাভী বললেন, 'নূহ আ. সাড়ে নয়শত বছর বেঁচে ছিলেন। তিনি এই দীর্ঘ সময় তাঁর জাতিকে দাওয়াত দিয়েছেন, কিন্তু তারা দাওয়াত কবুল করেনি। নূহ আ.- এর জীবদ্দশায় ত্রিশটি প্রজন্ম অতিবাহিত হয়েছে; কিন্তু খুবই অল্পসংখ্যক মানুষ ঈমান এনেছে। এমনকি তাঁর স্ত্রী ও ছেলেও ঈমান আনেনি।

উপরের কথাগুলোর মানে এই নয় যে, আন্দোলন ও সংগঠনের কাজের কোনো পর্যালোচনা হবে না। কর্মসূচি ও কর্মপদ্ধতি নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষা হবে না। অবশ্যই হবে। সময়ের প্রয়োজন অনুযায়ী পথচলায় ও পদক্ষেপে নতুন নতুন পর্যালোচনা ও অভিজ্ঞতালব্ধ বিষয় যোজন-বিয়োজন হবে।

তবে এ কথা মনে রাখতে হবে যে, জাগতিক সফলতা-ব্যর্থতা ভুল-শুদ্ধের নির্ণায়ক নয়। সত্যমিথ্যার মানদণ্ড নয়। পৃথিবীতে অনেক ভুলও বিজয়ী হয়। অনেক শুদ্ধও জাগতিক পরাজয়ে জর্জরিত হয়। অতএব, ফলাফল গুরুত্বপূর্ণ বটে ; কিন্তু ফলাফলই মূল কথা নয়।
দাঈর উচিত কেবল বীজ বপন করা, তাতে নিয়মিত সেচ দেওয়া, কীটনাশক প্রয়োগ করা এবং যত্ন নেওয়া। তবে কখনও কখনও ফসল পাকার কিংবা তোলার পথে কুদরতি কিংবা মানবীয় প্রতিবন্ধকতা আসতে পারে। দাঈর উচিত বীজ বপন করা আর আল্লাহর কাছে ফসলের আশা করা।'

উপরোক্ত অংশটি 'ইখওয়ানুল মুসলিমিনের ইতিহাস' বই থেকে নেওয়া হয়েছে।
বাংলাদেশেও কেউ কেউ প্রশ্ন তোলে জামায়াত৷ ইসলামি প্রতিষ্ঠার ৮০ বছর পার হয়ে গেছে। কিন্তু আজ অবধি জামায়াত দেশের ক্ষমতার মসনদে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে কি জামায়াত ইসলামি ব্যর্থ? জামায়াতে ইসলামির দাওয়াত ও আন্দোলন ভুল পথে পরিচালিত হয়েছে?

যারা এই প্রশ্নগুলো করেন, ইমাম কারযাভী তাদের জন্য জবাব দিয়ে গেছেন। ইসলামি আন্দোলন ব্যর্থ নয়৷ বরং এই আন্দোলনের পুরষ্কার স্বয়ং আল্লাহ রাব্বুল আলামীন প্রদান করবেন, ইনশাআল্লাহ।

পঠিত : ২৪৪ বার

মন্তব্য: ০