Alapon

বনি ইসরাঈলের এক লোকের বিস্ময়কর তওবার ঘটনা

ঘটনাটি নবি হজরত মুসা (আ) এর যুগের। সে সময় বনি ইসরাইলের লোকেরা দুর্ভিক্ষের শিকার হলো। সবাই একত্রিত হয়ে এ ব্যাপারে মুসা (আ) এর শরণাপন্ন হলো। তারা বলল, হে কালিমুল্লাহ্! আপনি আপনার রবের দরবারে দুআ করুন যাতে তিনি আমাদের ওপর থেকে দুর্ভিক্ষ সরিয়ে তার রহমত নাজিল করেন।

সাইয়িদুনা মুসা (আ) সবাইকে নিয়ে একটি খোলা প্রান্তরে গেলেন। সবার মধ্যে দুর্ভিক্ষের ছাপ। ঠোঁট-মুখ শুকনো, চুল এলোমেলো। সঙ্গে পশু-পাখি, শিশু-বৃদ্ধ সবাই রয়েছে। তাদের সংখ্যা প্রায় ৭০ হাজার। মুসা (আ) তাদের নিয়ে আল্লাহর দরবারে হাত উত্তোলন করে বললেন: হে আল্লাহ্! তোমার রহমতের বৃষ্টি বর্ষণ করো, ফসল উৎপন্ন করে দাও! দুর্ভিক্ষের হাত থেকে আমাদেরকে রহমত করো! আমাদের বাঁচাও এ বিপদ থেকে।
কিন্তু তারা যত দোয়া করছে তাপমাত্রা ততোই বাড়ছে। হজরত মুসা (আ) কাকুতি-মিনতি করে বললেন, হে আল্লাহ্! আমাদের উপর রহমত করো, আমাদের উপর রহমতের বৃষ্টি বর্ষণ করো!

আল্লাহ্ বললেন, আমি তোমাদের উপর বৃষ্টি কীভাবে বর্ষণ করবো? তোমাদের সঙ্গে এমন এক হতভাগা আছে যে ৪০ বছর ধরে একাধারে আমার অবাধ্যতা করেই যাচ্ছে। তুমি ঘোষণা করে দাও, এই হতভাগা যেন তোমাদের এখান থেকে চলে যায়, তাহলে আমি তোমাদেরকে বৃষ্টি দেবো। একজন অবাধ্য লোকের কারণে সবাই অনাবৃষ্টিতে ভুগছে।
হজরত মুসা (আ) উচ্চস্বরে ঘোষণা দিলেন, এখানে কে এমন আছো যে ৪০ বছর ধরে আল্লাহর নাফরমানিতে লিপ্ত? এখান থেকে বেরিয়ে যাও। তোমার কারণে নারী, শিশু, বৃদ্ধ এবং পশু-পাখি পর্যন্ত কষ্ট করছে; দুর্ভিক্ষে ভুগছে।

ওই গুনাহগার ডানে-বামে তাকালো। দেখলো কেউ বের হচ্ছে না। সুতরাং সে বুঝে গেল আমাকেই বেরিয়ে যেতে হবে।
সেই লোক মনে মনে বলল, আমি যদি এখন সবার সামনে বেরিয়ে যাই তাহলে সবাই আমাকে চিনে ফেলবে। সারাটা জীবন তারা আমাকে এর জন্য ভৎর্সনা করবে, খারাপ বলবে। আবার এখানে বসে থাকলেও রহমতের বৃষ্টি বর্ষিত হবে না। সবাইকে এজন্য কষ্ট করতে হবে। লোকটি তার চেহারা কাপড় দিয়ে ঢেকে দিলো। আল্লাহর দরবারে কেঁদে কেঁদে চুপি চুপি দুআ করলো, হে আল্লাহ্! আমি বিগত ৪০ বছর ধরে তোমার নাফরমানিতে লিপ্ত।

তুমি আমাকে ধরোনি, অবাধ্যতার সুযোগ দিয়েছো। আমি আমার অপরাধ এবার বুঝতে পেরেছি। আমি তোমার কাছে আমার গুনাহের জন্য ক্ষমা চাচ্ছি। তুমি আমাকে ক্ষমা করে দাও। তুমি আমার দুআ কবুল করো!
তার দুআ তখনও শেষ হয়নি এর মধ্যেই আসমান থেকে মুষলধারে বৃষ্টি বর্ষিত হতে লাগল। হজরত মুসা (আ) খুবই বিস্মিত হলেন। তিনি আল্লাহ্ তাআলাকে বললেন: হে আল্লাহ্! তুমি আমাদের ওপর বৃষ্টি বর্ষণ করেছো এজন্য আমরা তোমার প্রতি খুবই কৃতজ্ঞ। কিন্তু আমাদের মধ্য থেকে কেউ বেরিয়ে যায়নি তবুও তুমি বৃষ্টি দিয়েছো। এর কারণ কী?
আল্লাহ্ সুবহানাহু ওয়া তাআলা বললেন, যার কারণে তোমাদের ওপর বৃষ্টিপাত বন্ধ রেখেছিলাম এখন তার কারণেই বৃষ্টি দিয়েছি।
সাইয়েদুনা মুসা (আ) আবেদন করলেন, সেই সৌভাগ্যবান তাওবাকারী লোকটি কে? আল্লাহ্ বললেন, হে মুসা! সে যখন আমার অবাধ্যতা করতো আমি তখনও তার নাম সবার কাছে গোপন রেখেছি, এখন সে তাওবা করে অনুশোচনার অশ্রু ফেলে আমার দরবারে ফিরে এসেছে, আমার কাছে ক্ষমা চেয়েছে, এখনও আমি তার নাম গোপন রাখবো। তার নাম উল্লেখ করে এখন আমি তাকে তোমাদের কাছে অপদস্থ করতে চাই না।

পঠিত : ১৯৪ বার

মন্তব্য: ০