Alapon

মানুষ তাদের আমলের কারণে জান্নাতে প্রবেশ করবে না...



মানুষ তাদের আমলের কারণে জান্নাতে প্রবেশ করবে না। তারা জান্নাতে প্রবেশ করবে শুধু আল্লাহর দয়ার কারণে। এ ব্যাপারটাকে কিভাবে বুঝবো?

উত্তর দিচ্ছেন ড. আকরাম নদভী।

"মানুষ তাদের আমলের কারণে জান্নাতে প্রবেশ করবে না। তারা জান্নাতে প্রবেশ করবে শুধু আল্লাহর দয়ার কারণে। আমাদের আমল জান্নাতের মূল্য হিসেবে উল্লেখ পাওয়ারও যোগ্য নয়। আমলগুলো কোনোদিনও জান্নাতের মূল্য ছিল না। রাসূল (স) বলেছেন— কোনো ব্যক্তি তাদের কাজের কারণে জান্নাতে প্রবেশ করবে না। সাহাবীরা তখন জিজ্ঞেস করলো— আপনিও হে আল্লাহর রাসূল? তিনি বলেন—এমনকি আমি নিজেও, তবে আল্লাহ স্বীয় রহমত ও অনুগ্রহ দ্বারা আমাকে আবৃত করে নিয়েছেন।

তো, প্রথমে যে বিষয়টি পরিষ্কার করা দরকার... কোনো সন্দেহ নেই কেউ শুধু নিজের আমল দিয়ে জান্নাতে যেতে পারবে না। আল্লাহর করুণায় মানুষ জান্নাতে প্রবেশ করবে। কিন্তু আল্লাহর দয়া শুধু তাদের জন্যই আসে যারা তাঁর আনুগত্য করে। আল্লাহ জানেন, আপনার আমল জান্নাত পাওয়ার জন্য যথেষ্ট নয়। কিন্তু আল্লাহ আপনাকে ভালোবাসেন কারণ আপনি তাঁর কথা শুনেন। তিনি বলেছেন, নামাজ পড়। আপনি তাঁর আদেশ অনুযায়ী নামাজ পড়ার চেষ্টা করেন। কেউ যদি তার কথা শোনে তিনি এটা দারুন ভালোবাসেন।

এটা সত্য, মানুষ আল্লাহর দয়া ছাড়া জান্নাতে যেতে পারবে না। কিন্তু নিশ্চিতভাবে আল্লাহর দয়া শুধু তাদের জন্য যারা তাঁর কথা অনুযায়ী জীবন পরিচালনা করে। "আমি বলেছি পাপ করো না, তুমি আমার কথা শোনো, আমি বলেছি, সকালে উঠে নামাজ আদায় করো, তুমি আমার কথা অনুযায়ী সকালে উঠে নামাজ পড়; তাই আমি তোমাকে ভালোবাসি।" এর ফলেই তাঁর করুণা বর্ষিত হয়।

অন্যথায়, আমাদের আমলগুলো তো নিখুঁত নয়। এমনকি নামাজ পড়ার সময়ও আমাদের মন অন্যত্র পড়ে থাকে। তাই, আপনাকে প্রসিডিউর অনুসরণ করতে হবে, আর এর ফলশ্রুতিতে আল্লাহ আপনাকে ক্ষমা করে দিবেন।

এখন, আপনি যদি প্রসিডিউর অনুসরণ না করেন আর মনে মনে ভাবেন আল্লাহ আপনাকে ক্ষমা করে দিবেন, একে বলা হয় 'তামান্নি।' দুইটা বিষয় আছে, 'রজা' এবং তামান্না।
'রজা' মানে আশা। আশা মানে— আপনি আল্লাহর দেওয়া বিধি বিধান মেনে চলেন এবং আশা করেন যে আল্লাহ ক্ষমা করে দিবেন।

আর 'তামান্নি' মানে—আপনি নিয়ম কানুনের কোনো পরোয়া করেন না, আর মনে মনে ভাবেন আল্লাহ ক্ষমা করে দিবেন। যেমন, আপনি কোনো কাজ-কর্ম না করে বসে বসে ভাবেন কোনো একদিন আকাশ থেকে সম্পদের পাহাড় এসে আপনার সামনে হাজির হয়ে যাবে, আর আপনি ধনী হয়ে যাবেন। এর নাম হলো 'তামান্নি।'

আল্লাহ পৃথিবীকে 'তামান্নি' অনুযায়ী বানাননি। তিনি তামান্নিকে ঘৃণা করেন। তিনি চান মানুষ তার উপর অর্পিত দায়িত্বটুকু পালন করুক, তাহলে তিনি পুরস্কার প্রদান করবেন। তাই, তিনি যা বলেছেন তা পালন করুন, তারপর তিনি আপনার উপর তাঁর করুণা প্রদর্শন করবেন।"

[অনুবাদকের সংযোজন: সূরা আল-কালামে আল্লাহ বলেন - "আমি কি আত্মসমর্পণকারীদেরকে অপরাধীদের মত গণ্য করব? তোমাদের কি হয়েছে? তোমাদের এ কেমন সিদ্ধান্ত?" আয়াত: ৩৫-৩৬]

পঠিত : ২৪২ বার

মন্তব্য: ০