Alapon

ফিতরাহ আপনার পরিশুদ্ধি চায়...



আল্লাহ আমাদের ভেতরে ফিতরাহ দিয়েছেন। এই ফিতরাহ আপনার পরিশুদ্ধি চায়। চায় আপনি ভালো ভালো কাজ করুন। পরিশুদ্ধ কিছুকে এটি শনাক্ত করতে পারে। ভালো হতে আপনাকে বার বার প্রেরণা দিয়ে যায়। আর যখন আপনি একে পরিশুদ্ধির স্বাদ আস্বাদন করার সুযোগ দান করেন, তখন এটি পুষ্টি পায় এবং আরো উন্নত হয়ে উঠে। শক্তিশালী হয়ে উঠে। বিনিময়ে এটি আপনাকে প্রশান্তি দান করে।

অন্য কথায়, মানব জাতির ডিফল্ট হলো আমরা ভালো হতে চাই। খারাপ মানুষ হিসেবে জীবন যাপন করতে চাই না।

তাই, যখন আপনার মনে খারাপ কোনো চিন্তা আসে, তখন আপনার কী বলা উচিত? তখন বলুন, এটি আমার চিন্তা নয়। এটি শয়তানের কুমন্ত্রণা। শয়তানের ওয়াসওসা। আমি এর চেয়ে ভালো। আল্লাহ আমাকে এর চেয়ে উত্তম হিসেবে সৃষ্টি করেছেন। আল্লাহ আজ্জা ওয়া জাল্লা আমাকে ম্যাকানিজম দিয়েছেন এসব বাজে চিন্তার ঊর্ধ্বে উঠার। আমার ভেতরে সেই অন্তর্গত ক্ষমতা আছে, অন্তর্গত পবিত্রতা আছে নিজেকে ভালোর দিকে এগিয়ে নিয়ে যাওয়ার। আর আমি এর চেয়ে উত্তম হবো।

যদি আল্লাহর দিকে প্রথম পদক্ষেপ গ্রহণ করেন, পরের পদক্ষেপটি সহজতর মনে হবে। যদি দশটি পদক্ষেপ নেন তাহলে পরের বিশটি আরো সহজ হয়ে যাবে।

আল্লাহ আমাদের ভেতরে ফিতরাহ দিয়েছেন। ভালোর দিকে ঝোঁক। ভালো হওয়ার ইচ্ছে। যদি আমরা বিষয়টি বুঝতে পারি-- এটি আমাদের প্রেরণা যোগাবে, শক্তি যোগাবে, মনের মাঝে সাহস দিবে ও আশা জাগাবে।

ভালো হওয়া কঠিন নয়। নিজেকে শুদ্ধ করা আসলে কঠিন কিছু নয়। যদি সামান্য একটু চেষ্টা করেন, নিজের কাছে খুব ভালো লাগবে। সাথে সাথেই একটা ফলাফল উপলব্ধি করতে পারবেন। তখন পরের পদক্ষেপ নেওয়া আরো সহজ হয়ে যাবে। এরপর আল্লাহর দিকে আরেকটু এগুলে, আরো ভালো অনুভব করবেন। নিজের কাছে নিজেকে ভালো লাগবে। ফিতরাহ আরো শুদ্ধ হয়ে যাবে। সামনে এগিয়ে যেতে থাকলে আন্তরিক প্রশান্তি শুধু বাড়তে থাকবে।

তাই, প্রিয় ভাই এবং বোনেরা, আল্লাহর দানকৃত এই উপহারকে কাজে লাগান। যদি এই জিনিসটাকে চিনতে পারেন এটি আপনার ভালো হওয়ার ক্ষেত্রে খুবই শক্তিশালী একটি যন্ত্র।

- শায়েখ ইয়াসির কাদির আলোচনা অবলম্বনে

পঠিত : ১৯৭ বার

মন্তব্য: ০