Alapon

“গোপন পাপ গোপনই রাখুন”




ভুল-শুদ্ধ, পাপ-পূণ্য, ন্যায়-অন্যায় মিলিয়েই মানুষ। মানুষ ভুল করবেই। ভুল করাটাই মানুষের বৈশিষ্ট্য। প্রথম মানব আদম আলাইহিসসালাম থেকে শুরু করে পৃথিবীর সব কজন মানুষের দ্বারাই ভুলচুক হয়েছে। পাপের পথে জীবনে কখনো না কখনো সব মানুষেরই পা গিয়েছে। মানুষকে আল্লাহ ইচ্ছের স্বাধীনতা দিয়েছেন। সেই স্বাধীনতা দিয়ে মানুষ পাপের পথে গিয়েছে, যায়; যায় পুণ্যের পথেও।

মানুষকে আল্লাহ রব্বুল আলামিন ইচ্ছের যে স্বাধীনতা দিয়েছেন, ফেরেশতাদের তা দেননি বা ফেরেশতাদের ইচ্ছের সেই স্বাধীনতাটুকুন নেই। মানুষের সাথে ফেরেশতার পার্থক্য কেবল এটুকুই। আবার মানুষের সাথে ইবলিশেরও একটি মৌলিক পার্থক্য বিদ্যমান রয়েছে। সেটা হচ্ছে —পাপের পর, ভুলের পর অনুতপ্ত হওয়া। রব্বুল আলামিনের দরবারে নতশিরে ক্ষমাপ্রার্থনা করা।

ইবলিশ ভুল করে না, সে জেনে-বুঝেই অন্যায় করে। পাপের পাহাড় গড়ে। ভুল আর অন্যায়ের মধ্যে একটা সুক্ষ্ম পার্থক্য আছে। ইবলিশ ইচ্ছে করেই আল্লাহর আদেশ অহংকার বশত অমান্য করেছে, এখনো করে যাচ্ছে। তার কৃত অন্যায়ের পরে সে অনুতপ্ত হয়নি। বরং সে নিজের অন্যায়ের পক্ষে আল্লাহর সামনে একটি ব্যাখ্যা ও যুক্তি দাঁড় করায়। সেই থেকে যে তার শুরু, কিয়ামত অনধি তার অন্যায়, পাপাচার চলতেই আছে আর চলতেই থাকবে। পক্ষান্তরে মানুষ তার নফসের তাড়নায় পড়ে ভুল করে ফেললেও সে অনুতপ্ত হয়ে ফিরে আসে। তাওবা করে। আল্লাহ মানুষের জন্য মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত তাওবার দরজা খোলা রেখেছেন। তাই মানুষ যখনই তার ভুল বুঝতে পারে, তখনই সে ভুল থেকে ফিরে আসে। আল্লাহ তার জন্য ফিরে আসার সুযোগ দিয়ে রেখেছেন। ইবলিশ আর আদমের পার্থক্যই এটা যে, মানুষ ভুল করে আবার ক্ষমাও চায়। অনুতপ্ত হয়। কিন্তু ইবলিশ তা করে না। এই কথাগুলোই কিন্তু আমরা হাদিস থেকে জানতে পারি। রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
‘মানুষ মাত্রই গুনাহগার। আর গুনাহগারদের মধ্যে তাওবাহকারীরাই হচ্ছে উত্তম। ’(তিরমিজি, হাদিস : ২৪৯৯)


এখন উপর্যুক্ত যে কথাগুলো, সেগুলো থেকে বুঝা গেলো যে, ভুলচুক করে ফেললে, পাপ হয়ে গেলে আমাদের করণীয় হচ্ছে সেই ভুল থেকে অনুতপ্ত হৃদয়ে রব্বুল আলামিনের দরবারে ক্ষমাপ্রার্থনা করা। তাওবা করা। উক্ত ভুল আর জীবনে দ্বিতীয়বার না করার ওয়াদা করা। এইটুকু আমরা অনেকেই করি, সাথে আরেকটা ভুলও করি। সেটা হচ্ছে আমরা যে এতোদিন ভুল করে এসেছি, পাপ করে এসেছি, সেই ভুল বা পাপকে প্রকাশ করে বেড়ানো। বিশেষ করে সোশ্যাল মিডিয়ার এই যুগে আমরা অনেকেই নিজের পূর্ব জীবনের কৃত ভুলকে বা পাপকে খুব রসিয়ে রসিয়ে প্রচার করে বেড়াই! পূর্ব জীবনে কী করেছি, কোথায় করেছি বা কীভাবে করেছি ইত্যাদি। আর অনেকেই এগুলো করে “দীনে ফেরা” নামক বয়ানের মাধ্যমে! আবার নানাবিধ রেডিওতে জীবনের গল্প নামেও এসব ঘটা করে প্রকাশ ও প্রচার করা হয়। অথচ এটা ইসলামি দৃষ্টিভঙ্গি বিরোধী কাজ। আমরা পূর্ব জীবনে ভুল করেছি মানে তো সে ভুলের জন্য রব্বুল আলামিনের দরবারে অনুতপ্ত থাকবো। পাপ প্রকাশ করা মানে হচ্ছে সেটার ব্যাপারে মানুষকে সাক্ষী বানিয়ে নেওয়া। মানুষ যখন পাপের সাক্ষী হয়ে যায়, তখন সেই পাপ কিন্তু সহজে ক্ষমাযোগ্য হয় না। মহান আল্লাহ রব্বুল আলামিন পবিত্র কুরআনে তাঁর বান্দাদের উদ্দেশ্যে ঘোষণা দিয়েছেন ,
‘তোমরা প্রকাশ্য ও অপ্রকাশ্য গুনাহ পরিত্যাগ করো।’ (সুরা : আন’আম-১২০)।


এখন আপনি পাপ প্রকাশের মাধ্যমে আল্লাহর দুটো আদেশ অমান্য করেছেন। একটা হচ্ছে পাপ করেছেন, তা এখন করেছেন অথবা পূর্বে করেছেন, সেটা গোপনে বা প্রকাশ্যে। তো পাপ করার মাধ্যমে আল্লাহর আদেশ অমান্য করে একটা ভুল করেছেন। আবার সেটাকে প্রকাশ করে আরেকটা অন্যায় করেছেন। আপনি এটা প্রকাশের আগে এতো মানুষ জানতো না, যা এখন জানে। আল্লাহ রব্বুল আলামিন পবিত্র কুরআনে বলেন,
‘আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা কোনো মন্দ বিষয় প্রকাশ করা পছন্দ করেন না।’ (সুরা নিসা- ১৪৮)

এখন যেখানে আল্লাহ নিজেই মন্দ বিষয় প্রকাশ পছন্দ করেন না, সেখানে আপনি কী জন্য মন্দের প্রকাশ ঘটান? পাপ করে সেটা প্রকাশ ও প্রচার করা অনেক বড়ো একটি গুনাহ। আপনার আগের কৃত গুনাহটি যদি ছোটো গুনাহ হয়, প্রকাশ করার ফলে এটি বড়ো গুনাহে রূপান্তরিত হয়ে যায়। মহান আল্লাহ রব্বুল আলামিন কিন্তু এই ধরনের ব্যক্তিকে ক্ষমা করবেন না। রাসুল ﷺ বলেছেন,
‘আমার সব উম্মতকে মাফ করা হবে, তবে প্রকাশকারী এর ব্যতিক্রম। আর নিশ্চয়ই এটা বড়ো অন্যায় যে, কোনো লোক রাতের বেলায় অপরাধ করলো, যা আল্লাহ তা'আলা গোপন রেখেছেন। কিন্তু সে সকালে মানুষের কাছে বলে বেড়াতে লাগলো, হে অমুক! আমি আজ রাতে এই এই কাজ করেছি। অথচ সে এমন অবস্থায় রাত কাটালো যে, আল্লাহ তার পাপকর্ম লুকিয়ে রেখেছিলেন, আর সে ভোরে উঠে তার ওপর আল্লাহর দেওয়া আবরণ খুলে ফেললো।’ ( সহীহ বুখারি : ৬০৬৯)

মহান আল্লাহ পাপ প্রকাশকারীর ব্যাপারে এতো কঠোর কেন? কেন তিনি পাপ প্রকাশকারীকে ক্ষমা না করার ঘোষণা দিয়েছেন? এর কারণ হচ্ছে, একেতো আপনি গুনাহ করেছেন, আবার মুমিনদের মাঝে প্রকাশ বা প্রচারও করছেন সেই গুনাহকে। হয়তো এর মাধ্যমে আপনি নিজেকে ফুটিয়ে তোলা বা নিজেকে প্রচারের সুপ্ত ইচ্ছে পোষণ করে আছেন, বা একটুখানি ভাইরাল হবার আকাঙ্ক্ষাতেই তা করছেন। আর নিজেকে প্রকাশ করার এই অনাকাঙ্ক্ষিত আকাঙ্ক্ষাটা হলো এক প্রকার প্রদর্শনেচ্ছা। অথচ পাপের মাধ্যমে নিজেকে প্রর্শন করা, প্রচার করা তো ভদ্রতা ও বিনয়হীনতার প্রমাণ। আমরা দুনিয়ায়ও যদি আমাদের বড়োদের আদেশ অমান্য করি, তখন কি আমাদের ভেতর অনুসূচনা আর অনুতাপ আসে না? আমরা লজ্জিত থাকিনা সেটা নিয়ে? অথচ মানুষের চেয়ে আল্লাহর গায়রত বা আত্মমর্যদাবোধ অনেকগুণ বেশি। সে কারণেই তিনি সর্বপ্রকার অশ্লীল ও পাপ কাজ হারাম করেছেন। (সহীহ মুসলিম : ২৭৬০)

এখন আপনি পাপ করে, আল্লাহর আত্মমর্যদায় আঘাত হানার অপরাধে লজ্জিত থাকবেন যেখানে, সেটা না করে যখন সদম্ভে তা প্রচার-প্রকাশ করে বেড়ান, প্রকাশ্যে বলে বেড়ান, তখন কিন্তু আপনি এর মাধ্যমে আল্লাহর সাথে এক প্রকার তাচ্ছিল্য প্রদর্শনের কাজই করেন বা বিদ্রোহ-ই করেন। এটা ঈমান হারানোরও একটা কারণ হতে পারে।

দ্বিতীয়ত, আপনার এই গুনাহ প্রচারের ফলে সেই গুনাহের দিকে অন্যরাও প্রভাবিত হয় বা হতে পারে। উক্ত গুনাহ বা পাপের চিন্তাটা মুমিনদের মধ্যেও ছড়িয়ে যায়। আর আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার তাঁর কালামেপাকে বলছেন, “
যেসব লোক চায়, ইমানদারদের মধ্যে নির্লজ্জতা-বেহায়াপনা বিস্তার লাভ করুক, তারা দুনিয়া ও আখেরাতে কঠিন শাস্তি পাওয়ার যোগ্য।” (সুরা নুর-১৯)


সহীহ বুখারিতে একটা হাদিস আছে। এরকম,
“এক ব্যক্তি ইবনে উমার (রাsmile-কে জিজ্ঞেস করলো, আপনি কিয়ামতের দিন আল্লাহ ও তাঁর মুমিন বান্দার মধ্যে গোপন আলোচনার ব্যাপারে রাসুল (ﷺ)-কে কী বলতে শুনেছেন? তিনি বলেছেন, তোমাদের এক ব্যক্তি তার প্রতিপালকের এতো কাছাকাছি হবে যে, তিনি তার ওপর তাঁর নিজস্ব আবরণ টেনে দিয়ে দু’বার জিজ্ঞেস করবেন, তুমি কি এই এই (গুনাহের) কাজ করেছিলে? সে বলবে, হ্যাঁ। পুনরায় তিনি একই কথা জিজ্ঞেস করবেন। তখন উক্ত ব্যক্তি বলবে, হ্যাঁ। এভাবে তিনি তার স্বীকারোক্তি গ্রহণ করবেন। এরপর বলবেন, আমি দুনিয়াতে তোমার এই পাপগুলো লুকিয়ে রেখেছিলাম। আজ আমি তোমার এসব গুনাহ মাফ করে দিলাম।’’


অতএব মানুষ হিসেবে কোনো মুমিন যদি গুনাহ করে ফেলে, তাহলে মানুষের কর্তব্য হলো গুনাহকে ঢেকে রাখা, গোপন রাখা, এবং আল্লাহর কাছে তওবা করা। আবার কিছু গুনাহ কিন্তু এমন, যা প্রকাশিত হলে দুনিয়াবি আদালতে শাস্তি অবধারিত হয়ে যায়। কারণ, তখন সাজা না দিলে আইনশৃঙ্খলার অবনতি হবার সমূহ আশঙ্কা রয়েছে। মানুষের কাছে পাপ বা অপরাধটা তখন স্বাভাবিক মনে হয়। তবে সাজা না দিলেও কোনো একটা পাপের বিষয় অন্যকে জানালে তারা ভাবতে পারে যে, “তাহলে এই কাজটাও হয়। এটাও করা যায়।” এই যে ভাবনাটা, এটার থেকেই তখন নফসের তাড়নায়-শয়তানের ধোকায় পড়ে মানুষ ভুল, পাপ বা অন্যায় করে ফেলে।

এবার আসুন, আল্লাহর রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাস্তব জীবনের দিকে তাকাই, তাঁর বাস্তব আমলের দিকে দেখি। রাসুলে কারিম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে মানুষ যিনার গুনাহের স্বীকৃতি দিলেও তিনি মুখ ফিরিয়ে নিতেন।
একবার একজন এসে বললো, হে আল্লাহর রাসুল! আমি যিনা করেছি। তিনি একে একে একবার না দুইবার না, চারবার মুখ ফিরিয়ে নিয়েছেন তার কাছ থেকে! (সহীহ বুখারি : ১৬৯১-৯২)


এরপর যখন সেই লোক পীড়াপীড়ি শুরু করলো, রাসুলুল্লাহ ﷺ তখন তাকে বলছেন;
নাহ, তুমি হয়তো স্পর্শ করেছো। সে-লোক বললেন নাহ, আমি ব্যভিচার করেছি। তখন রাসুল ﷺ বললেন নাহ, হয়তো তুমি শুধু চুমো খেয়েছো। ( সহীহ মুসলিম-৪২৭৫)


দেখুন, কেন এমন করেছেন আল্লাহর রাসুল (ﷺ)? এই জন্যই করেছেন যে, আল্লাহর রাসুল (ﷺ) তাকে নিষ্কৃতি দিতে চেয়েছেন, তার পাপটা যেনো সে গোপন রেখে দেয়, তা চেয়েছেন। তিনি চাইতেন মানুষের পাপ গোপন থাকুক। তারা আল্লাহর কাছে নীরবেই অনুতপ্ত হয়ে নিক। গোপনেই মাফ চেয়ে নিক। আমাদের নবী কিন্তু টেনে-হিঁচড়ে খুঁচিয়ে খুঁচিয়ে দোষ বের করতেন না মানুষের।

ইসলামের প্রথম দু'জন সম্মানিত খলিফা, আমিরুল মুমিন আবু বকর-উমর রাদ্বিয়াল্লাহু তা'আলা আনহুমাও কিন্তু তা-ই করতেন। তাঁদেরকেও কেউ এসে পাপের কথা প্রকাশ করলে তাঁরা বলতেন, এটা গোপন রেখে তাওবা করে নাও। মানে মানুষের দোষ প্রকাশিত হোক তা তাঁরাও চাইতেন না। তাঁদের কাছেও যখন কোনো ব্যক্তি যিনার গুনাহের স্বীকৃতি দিতো, তখন তাঁরা বলতেন,
এটা আল্লাহ গোপন রেখেছেন, তুমি প্রকাশ করছো কেন? আল্লাহর পর্দায় তুমি তা গোপন রেখে তাওবা করো। আল্লাহ তাঁর বান্দাদের তাওবা কবুল করেন। (মুয়াত্তা মালিক : ১৫৪৭)।
তাঁদের এই কথার সমর্থনে কুরআনুল হাকিমেও একটি আয়াত আছে। যেখানে শর্ত হিসেবে বলা আছে, গুনাহের পর সেটি গোপন রেখে অনুতপ্ত হৃদয়ে আল্লাহর কাছে তাওবা করা।
“তোমাদের মধ্যে যারা অজ্ঞতাবশত মন্দ কর্ম সম্পাদন করবে, অতঃপর তাওবা করবে এবং নিজেদের শুধরে নেবে, তাহলে তো তিনি ক্ষমাপরায়ণ, দয়াশীল।”(সুরা : আনআম : ৫৪)

এই হচ্ছে রাসুল (ﷺ) ও তাঁর আসহাবদের চিন্তা ও কর্ম। তাঁরা কী করেছেন, আর এখন আমরা কী করি? কারো দোষ, কারো ভুল কীভাবে পাওয়া যায় তার জন্যে আমরা মাইক্রোস্কপ যন্ত্র লাগিয়ে খুঁজি। গর্ত থেকে টেনে হিঁচড়ে অন্যের দোষ বের করি। পাপ প্রকাশ করি। কেউ কেউ তো এমনও আছেন যে, নিজেই নিজের পাপ প্রকাশ করে গর্ববোধ করে, যেটা আমরা পূর্বে আলোচনা করে এসেছি। কেউ কেউ আবার অন্যের সেই দোষের প্রকাশক হয়ে গর্ববোধ করে। কী আশ্চার্য আমরা। আমাদের শিক্ষা ও চিন্তাটা। তাই না? অথচ আল্লাহর রাসুল ﷺ কী করেছেন? আল্লাহ কী চান?

আল্লাহ তো চান তাঁর বান্দারা তাদের দোষটা ঢেকে রাখুক। নিজেরটাও রাখুক, রাখুক অন্যেরটাও। গোপনে ক্ষমা চেয়ে সংশোধন হয়ে নিক। অন্যকেও গোপনে সংশোধন করে দিক। কোনো মুমিন অপর মুমিনের দোষ পেলে তা যদি ঢেকে দেয়, সেটার বিনিময়ে আল্লাহ সুবহানাহু ও’তাআলাও কিন্তু তাঁর দোষ গোপন রাখার ওয়াদা দিয়েছেন। রাসুলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওসাল্লাম বলেছেন,
‘যে ব্যক্তি তার মুসলিম ভাইয়ের ত্রুটি-বিচ্যুতি গোপন রাখবে, আল্লাহ কিয়ামতের দিন তার কৃত অপরাধও গোপন রাখবেন। (বুখারি : ২৪৪২)
পক্ষান্তরে যে ব্যক্তি তার মুসলিম ভাইয়ের গোপন বিষয় ফাঁস করে দেবে, আল্লাহ তার গোপন বিষয় ফাঁস করে দেবেন, এমনকী এ কারণে তাকে তার ঘরে পর্যন্ত অপদস্থ করবেন।’ (আবু দাউদ : ৪৮৮০)।
খেয়াল করে দেখুন—
“তাকে তার ঘরে পর্যন্ত অপদস্থ করবেন”।
শরীরের পশম দাঁড়িয়ে যাওয়ার মতো কী ভয়ংকর একটা কথা! ইমাম নববি (রহ.) উক্ত হাদিসের ব্যাখ্যায় লিখেছেন,
‘এই হাদিস থেকে এটাই প্রতীয়মান হয় যে, কেবল মুনাফিক আর দুর্বল ঈমানের লোকেরাই মানুষের দোষ খুঁজে বেড়ায় এবং তা প্রকাশ করে বেড়ায়।’
আমরা যদি পবিত্র কুরআনুল কারিমের দিকেও দেখি, তাহলে দেখবো যে,
পবিত্র কুরআনেও অন্যের দোষ খোঁজা বা গোয়ান্দাগীরি করতে নিষধ করা হয়েছে। (সুরা হুজুরাত: ১২)


উল্লেখ্য, সেটা ব্যক্তিগত দোষ বা পাপ আরকি। তবে যেটা সামগ্রিকভাবে প্রকাশ্যে হয়, সেটার জন্য প্রকাশ্যেই বিরোধিতা করতে হবে। আবার কেউ যদি গোপনে কারো প্রতি জুলম করে, নিষ্কৃতির স্বার্থে বা জালিমের জুলম বন্ধের স্বার্থে সেটাও প্রকাশ করা যায়। কুরআনুল কারিমে আল্লাহ রব্বুল আলামিন জানাচ্ছেন,
“খারাপ কথার প্রচার প্রপাগান্ডা আল্লাহ পছন্দ করেন না, তবে যার প্রতি অন্যায় করা হয়েছে (তার কথা আলাদা)। (সুরা নিসা : ১৪৮)


আল্লাহর পক্ষ থেকে ইসলামি রাষ্ট্রের রাষ্ট্রীয় আইনের যে সাজা, সেটা প্রকাশ্য পাপের জন্যই। গোপনীয়ভাবে ব্যক্তিগত জীবনে আড়ালে কে কী করে ও করেছে সেটার জন্য নয়। বরং অন্যের গোপনীয়তা অনুসন্ধান করে প্রকাশ করাটাই অন্যায়। সেটাও একটা পাপ। (যেটা ওপেও আলোচনা করে এসেছি আমরা) এছাড়া কেউ যদি প্রকাশ্যে গুনাহ-পাপ-অপরাধকে প্রমোট করে, দ্বীনের বিকৃতি করে, বিরোধিতা করে, বা উক্ত ব্যক্তির পাপ সমাজের এবং মুসলমানদের ক্ষতির কারণ হয়, সেটা প্রকাশ করা যায়। প্রকাশ্যে সেটা বিরোধিতাও করা যায়। তখন জাতিকে সতর্ক করার জন্য তা করাটা আবশ্যকও বটে। কিন্তু আমরা করি উল্টোটা, প্রকাশ্য পাপের বিরুদ্ধে মজবুত অবস্থান না নিয়ে উল্টো অন্যের গোপনীয় পাপ প্রকাশের জন্য হুড়োহুড়ি শুরু করি। যেটা মোটেও উচিৎ নয়।

উমর রাদিআল্লাহু তাআ'লা আনহুর সময়ে একবার এক ব্যক্তির গোপনীয় পাপ, যেটা ওই ব্যক্তি নিজের ঘরে করতেছিলো, সেটা দেখে তিনি ওই ব্যক্তিকে শাসিয়ে ওঠলেন, তখন ওই ব্যক্তি উল্টো উমর রাদিআল্লাহু আনহুকে গোপনীয় পাপ অনুসন্ধানের দায়ে অভিযুক্ত করলেন। এবং উমর তখন নিজের ভুল বুঝতে পেরে সেখান থেকে সরেও আসছেন। শুধু কি তাই? উমর রাদিআল্লাহু তাআ'লা আনহু ইসলামপূর্ব জাহিলি জীবনে যে পাপগুলো করেছেন, (যেমন, ইসলাম গ্রহণ করার দায়ে তাঁর বোন-ভগ্নিপতিকে প্রহার, রাসুল ﷺ-কে হত্যা করতে উদ্যত হওয়া) সেটাও তিনি কখনো প্রকাশ করে রগরগে বর্ণনা দেননি, বা গর্বের সঙ্গে বলেননি। যেটা আমাদের এই প্রজন্মের অনেকেই “দীনে ফেরা” নামক পরিভাষা দিয়ে করে যাচ্ছে নিয়মিত!

আজকে পাশ্ববর্তী রাষ্ট্রের কিছু টিভি-চ্যানেল এবং আমাদের দেশেরও কিছু চ্যানেল তাদের প্রভাবে প্রভাবিত হয়ে, অপরাধ-সচেতনতার মুখরোচক কথা বলে সেগুলো দিয়ে নাটক-সিনেমা-সিরিয়াল বানায়। এতে নাকী অপরাধ হ্রাস পায়! অথচ এগুলো দেখে, এগুলো থেকে উৎসাহ-উদ্দীপনা-কৌশল নিয়ে মানুষ আরো বেশি অন্যায় করে। মানব-সভ্যতা বিধ্বংসী যেসব ঘৃণিত পাপ-অপরাধ সম্পর্কে মানুষ কখনো জানতোও না, এসব দেখে মানুষ এখন সেসব জানতেছে। এই তো, গত সেপ্টম্বরেই নোয়াখালীর এক কিশোরী ছাত্রীকে তারই এক লম্পট শিক্ষক ধর্ষণ করে খুন করে। এরপর সে লম্পট শিক্ষক আদালতে স্বীকারোক্তি প্রদান করে যে, সে এটা ইন্ডিয়ান একটা সিরিয়াল দেখেই শিখেছে। [ চ্যানেল ২৪, ঢাকা পোস্ট, ২৪/০৯/২২ (রাত - ০৯ : ১৪)] এটা তো একটা উদাহরণ কেবল। এরকম বা এরচেয়েও ভয়াবহ ও জঘন্য কিছু এসব সিরিয়াল দেখে মানুষ শিখে এবং বাস্তব জীবনে প্রয়োগও করে—যেগুলো আমরা কখনো ভাবতেও পারি না। যেগুলো জানলে, ভাবলে আমাদের মগজ অসাড় হয়ে আসবে। শরীর কাঁটা দিয়ে ওঠবে। রাগে-ঘৃণায় গা ঘিনঘিন করে ওঠবে বা উঠতে বাধ্য! এই তো কয়েকদিন আগের চট্টগ্রামের আলোচিত শিশু আয়াত হত্যাকাণ্ডটাও কিন্তু এরকম ইন্ডিয়ান সিরিয়াল আর চ্যানেলগুলো দেখেই শিখেছে খুনি। (সময় টিভি, ২৫ নভেম্বর ২০২২) আল্লাহ আমাদেরকে এসব ভয়াবহ পৈশাচিক ফিতনা থেকে হেফাজত করুন। আ-মী-ন।

আসুন, সমাজ-সভ্যতা, ঈমান-আকিদাকে ধ্বংসের হাত থেকে হেফাজত করতে, আল্লাহর কাছে নিষ্কৃতি পেতে, দু'জাহানে মুক্তি পেতে, আমরা পাপের পথ ছেড়ে দিই। গোপনে কোনো পাপ হয়ে গেলে সেই গোপন পাপ গোপনই রাখি। পাপ হলে আল্লাহর নিকট ক্ষমা চাই। কারো পাপ দেখেলে-ভুল দেখেলে সংশোধন করার জন্যে নসীহা করি। আর প্রকাশ্য পাপাচার জন্যে, অন্যায়ের জন্যে প্রকাশ্যেই বাঁধা প্রদান করি।

~রেদওয়ান রাওয়াহা

[ লেখাটি ছাত্র সংবাদ মার্চ-২৩ সংখ্যায় প্রকাশিত]

পঠিত : ৩২৫ বার

মন্তব্য: ২

২০২৩-০৪-০১ ১১:০৫

User
জীবনের গল্প

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অবাধ তথ্য প্রবাহের কারণেই অনেককই দেখা যায়, অতীত জীবনের নানান কদর্য দিকগুলো সামনে নিয়ে এসে লিখেন, আগে আমি নিয়মিত মদ পান করতাম এখন .... পীরের উসিলায় মদ পান ছেড়ে এই বেশ ধারণ করেছি।
কেউ বক্তৃতায় বলছেন, আমি আগে চাঁদাবাজী করতাম, এখন অমুক খানকাহর কারণে চাঁদাবাজি ছেড়ে দিয়েছি। প্রশ্ন হচ্ছে চাঁদাবাজির অর্থ কি ফেরৎ দিয়েছেন ?
কেউ লিখছে আমি আগে এই এই অশ্লীলতার ডুবে ছিলাম, এখন অমুকের কারণে ভালো হয়ে গিছে।
আপনি হেদায়াতের আলো পেয়েছেন, আল্লাহর মেহেরবানী, শুকরিয়া আদায় করবেন আল্লাহর, ক্ষমা চাইবেন আল্লাহর কাছে আর দাবী মিটাবেন যাদের অধিকার খর্ব করেছেন, তাদের । এটা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার বিষয় নয়।
লেখককে ধন্যবাদ, এ ধরনের একটি লেখার জন্য

submit

২০২৩-০৪-০১ ১৫:০৪

User
রেদওয়ান রাওয়াহা :

জাঝাকাল্লাহু খাইরান ভাইয়া❤️❤️

submit