তারিখঃ ৩০ মার্চ, ২০২৩, ২২:৩৩
كَانُوا يَقُومُونَ عَلَى عَهْدِ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِىَ اللَّهُ عَنْهُ فِى شَهْرِ رَمَضَانَ بِعِشْرِينَ رَكْعَةً.
সাহাবীগণ হযরত উমার রা.-এর যামানায় রমাযান মাসে ২০ রাকাত তারাবীহ’র নামায আদায় করতেন। (ইমাম বাইহাকী, সুনানুল কুবরা, হাঃ ৪২৮৮)
وَأَكْثَرُ أَهْلِ الْعِلْمِ عَلَىْ مَا رُوِيَ عَنْ عُمَرَ وَعَلِيٍّ وَغَيْرِهِمَا مِنْ أَصْحَابِ النَّبِيِّ صلى الله عليه وسلم عِشْرِينَ رَكْعَةً .
অধিকাংশ আহলে ইলম সেই নিয়মই মেনে চলেন, যা হযরত উমার (রা), আলী (রা) এবং অন্যান্য সাহাবায়ে কিরাম থেকে বর্ণিত অর্থাৎ বিশ রাকাআত।" (রাসায়েল ও মাসায়েল, ৩য় খন্ড, পৃঃ ২৮৪)
"এখানে তার মাযহাবপ্রতি ফুটে উঠেছে। সহীহ হাদীসকে অগ্রাধিকার দেওয়ার মানসিকতা তার ছিল না। বরং যঈফ ও জাল হাদীস দ্বারা ২০ রাকাআত প্রমাণ করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। ওমর (রা) এর যুগের কথিত ২০ রাকাআত তারাবীহ সম্পর্কে তিনি বলেছেন, 'অত্যন্ত সহীহ সনদ'। 'সত্যের অপলাপ মিথ্যার জয়' এই বাস্তবতাই তার বক্তব্যে ফুটে প্রমাণিত হয়েছে।" (ভ্রান্তির বেড়াজালে ইক্বামতে দ্বীন, পৃঃ ১৬২)
حَدَّثَنَا عَلِيٌّ أنَا ابْنُ أَبِي ذِئْبٍ عَنْ يَزِيدَ بْنِ خُصَيْفَةَ عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ قَالَ:كَانُوا يَقُومُونَ عَلَى عَهْدِ عُمَرَ فِي شَهْرِ رَمَضَانَ بِعِشْرِينَ رَكْعَةً، وَإِنْ كَانُوا لَيَقْرَءُونَ بِالْمِئِينَ مِنَ الْقُرْآنِ.
হযরত সায়েব বিন ইয়াযীদ রা. বলেন, তাঁরা হযরত উমার রা.-এর যামানায় রমযান মাসে ২০ রাকাত তারাবীহ’র নামায আদায় করতেন। আর তাঁরা কুরআন থেকে দুইশত আয়াতবিশিষ্ট সূরা তিলাওয়াত করতেন। (ইমাম আলী ইবনুল জাআদ, মুসনাদ, হাঃ ২৮২৫)
وَقَدْ أَخْبَرَنَا أَبُو عَبْدِ اللَّهِ : الْحُسَيْنُ بْنُ مُحَمَّدِ بْنِ الْحُسَيْنِ بْنِ فَنْجُوَيْهِ الدِّينَوَرِىُّ بِالدَّامِغَانِ حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ السُّنِّىُّ أَخْبَرَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدِ بْنِ عَبْدِ الْعَزِيزِ الْبَغَوِىُّ حَدَّثَنَا عَلِىُّ بْنُ الْجَعْدِ أَخْبَرَنَا ابْنُ أَبِى ذِئْبٍ عَنْ يَزِيدَ بْنِ خُصَيْفَةَ عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ قَالَ : كَانُوا يَقُومُونَ عَلَى عَهْدِ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِىَ اللَّهُ عَنْهُ فِى شَهْرِ رَمَضَانَ بِعِشْرِينَ رَكْعَةً قَالَ وَكَانُوا يَقْرَءُونَ بِالْمِئِين وَكَانُوا يَتَوَكَّئُونَ عَلَى عُصِيِّهِمْ فِى عَهْدِ عُثْمَانَ بْنِ عَفَّانَ رَضِىَ اللَّهُ عَنْهُ مِنْ شِدَّةِ الْقِيَامِ.
হযরত ইয়াযীদ বিন খুছইফা রহ. হযরত সায়েব বিন ইয়াযীদ রা. থেকে বর্ণনা করেন: তাঁরা হযরত উমার রা.-এর যামানায় রমাযান মাসে ২০ রাকাত তারাবীহ’র নামায আদায় করতেন। রাবী বলেন: তাঁরা দুইশত আয়াত তিলাওয়াত করতেন। (ইমাম বাইহাকী, সুনানুল কুবরা, হাঃ ৪২৮৮)
وَاحْتَجَّ أَصْحَابُنَا بِمَا رَوَاهُ الْبَيْهَقِيُّ وَغَيْرُهُ بِالْإِسْنَادِ الصَّحِيحِ عَنْ السَّائِبِ بْنِ يَزِيدَ الصَّحَابِيِّ رَضِيَ اللَّهُ عَنْهُ “আমাদের সাথীগণ (২০ রাকাত তারাবীহ’র পক্ষে) সেসব হাদীস দ্বারা দলীল প্রদান করেন যা ইমাম বাইহাকী এবং অন্যান্য মুহাদ্দিসগণ সায়েব বিন ইয়াযীদ রা. থেকে সহীহ সনদে বর্ণনা করেছেন”। (শরহুল মুহাজ্জাব: ৩/৫২৭, খুলাছাতুল আহকাম: হাদীস নম্বর- ১৯৬১)
وَفِي سُنَنِ الْبَيْهَقِيّ بِإِسْنَادٍ صَحِيحٍ عَنْ السَّائِبِ بْنِ يَزِيدَ “সুনানুল কুবরা লিলবাইহাকীতে হযরত সায়েব বিন ইয়াযীদ থেকে সহীহ সনদে (২০ রাকাত তারাবীহ’র কথা) বর্ণিত আছে”। (শরহুত তাকরীব: তারাবীহ’র রাকাত শিরোনামে)
رَوَاهُ الْبَيْهَقِيّ بِإِسْنَاد صَحِيح عَن السَّائِب بن يزِيد الصَّحَابِيّ، “ইমাম বাইহাকী রহ. হযরত সায়েব বিন ইয়াযীদ রা. থেকে সহীহ সনদে (২০ রাকাত তারাবীহ’র কথা) বর্ণনা করেছেন”। (উমদাতুল কারী: রাতের নামায অধ্যায়)
وفي سنن البيهقي بإسناد صحيح كما قال ابن العراقي في شرح التقريب عن السائب بن يزيد رضي الله عنه قال: كانوا يقومون على عهد عمر بن الخطاب في شهر رمضان بعشرين ركعة. “সুনানুল কুবরা লিলবাইহাকীতে হযরত সায়েব বিন ইয়াযীদ থেকে সহীহ সনদে বর্ণিত রয়েছে যে, হযরত উমার রা.-এর যুগে রমাযান মাসে তাঁরা ২০ রাকাত (তারাবীহ) পড়তেন। অনুরূপ বর্ণনা করেছেন আল্লামা ইরাকীও তাঁর শরহুত তাকরীব নামক কিতাবে। (ইরশাদুস সারী: তারাবীহ অধ্যায়)
أَنَّ عُمَرَ بْنَ الْخَطَّابِ أَمَرَ رَجُلًا يُصَلِّي بِهِمْ عِشْرِينَ رَكْعَةً
হযরত উমার ইবনুল খাত্তাব রা. এক ব্যক্তিকে নির্দেশ দিয়েছেন, তাদেরকে ২০ রাকাত নামায পড়াতে। (ইবনে আবী শাইবা: ৭৭৬৪)
كَانَ النَّاسُ يَقُومُونَ فِي زَمَانِ عُمَرَ بْنِ الْخَطَّابِ، فِي رَمَضَانَ، بِثَلاَثٍ وَعِشْرِينَ رَكْعَةً
হযরত উমার ইবনুল খাত্তাব রা.-এর যুগে মানুষ বিশ রাকাত নামায আদায় করতেন। (মুওয়াত্তা মালেক: কিয়ামে রমাযান অধ্যায়, হা:২৫১)
عِشْرِينَ رَكْعَةً .وَهُوَ قَوْلُ سُفْيَانَ الثَّوْرِيِّ وَابْنِ الْمُبَارَكِ وَالشَّافِعِيِّ . وَقَالَ الشَّافِعِيُّ وَهَكَذَا أَدْرَكْتُ بِبَلَدِنَا بِمَكَّةَ يُصَلُّونَ عِشْرِينَ رَكْعَةً . (ذكره ابو عيسى الترمذى بعد ما روى حديث ابى ذر ورقمه -۸۰٤)
হযরত উমার ও আলী রা. প্রমুখ সাহাবার বর্ণনা অনুযায়ী অধিকাংশ আলিমের অভিমত হলো তারাবীহ’র নামায ২০ রাকাত। হযরত সুফিয়ান সাওরী, ইবনুল মুবারক ও ইমাম শাফিঈ রহ.-এর অভিমতও এটাই। ইমাম শাফিঈ রহ. বলেন: আমাদের মক্কা নগরীতে এমনই ২০ রাকাত নামায আদায় করতে দেখেছি”। (তিরমিজী: ৮০৪ নম্বর হাদীসের আলোচনায়)
وهو الصحيح عن أبي بن كعب من غير خلاف من الصحابة.
অর্থাৎ বিশ রাকাত তারাবীই হযরত উবাই ইবনে কাব রা. থেকে বিশুদ্ধরূপে প্রমাণিত। সাহাবীগণের এক্ষেত্রে কোন দ্বিমত ছিল না। (আল ইসতিযকার , ৫ম খন্ড, পৃঃ ১৫৭)
ما فعله عمر وأجمع عليه الصحابة في عصره أولى بالاتباع
অর্থাৎ উমর রা. যা করেছেন এবং তাঁর আমলে সাহাবীগণ যে বিষয়ে একমত হয়েছেন সেটাই অনুসরণের অধিক উপযুক্ত। (আল-মুগনী ২য় খন্ড, পৃঃ ৬০৪)
,
إنه قد ثبت أن ابي بن كعب كان يقوم بالناس عشرين ركعة في قيام رمضان و يوتر بثلاث، فرأي كثير من العلماء أن ذلك هو السنة، لأنه أقامه بين المهاجرين ولأنصار . ولم ينكره منكر-
"এটা অবশ্যই প্রমাণিত যে, উবাই বিন কা'ব (রা) রমযানের তারাবীহ লোকদের নিয়ে ২০ রাকাআত পড়তেন এবং ৩ রাকাআত বিতর পড়তেন। তাই অসংখ্য আলেম এই সিদ্ধান্ততে পৌঁছেছেন যে, এটিই সুন্নাত। উবাই ইবনে কা'ব (রা) মুহাজির ও আনসার সাহাবাগণের মধ্যে বিশ রাকাআত পড়িয়েছেন। আর কোন একজনও তাতে আপত্তি করেননি।" (ইবনে তাইমিয়া, মাজমুয়াতুল ফাতাওয়া ২৩/১১২-১১৩)
وذهب أكثر أهل العلم كالإمام أحمد والشافعي وأبي حنيفة إلى أن صلاة التراويح عشرون ركعة لأن عمر لما جمع الناس على أبي بن كعب صلى بهم عشرين ركعة وكان هذا بمحضر من الصحابة فيكون كالإجماع. (الفتاوى والرسائل)
পঠিত : ৩১৫ বার
মন্তব্য: ০