Alapon

শহীদ নিজামী : একজন দৃঢ়চেতা সংগ্রামী ও মুত্তাকী নেতা




আজ ১১ মে। আজকের এই দিনে আমরা আমাদের দৃঢ়চেতা একজনকে অভিভাবককে হারালাম। ফ্যাসিস্ট হাসিনা, খুনের নেশায় উন্মাদ হয়ে আমাদের প্রিয় নেতাকে ফাঁসির মাধ্যমে শহীদ করে দিয়েছে। আজকের এই উম্মাহর ক্লান্তিলগ্নে বিশ্ব মুসলিমের শহীদ নিজামীর মত এমন একজন দৃঢ়চেতা সংগ্রামী নেতার খুব প্রয়োজন ছিল।

শহীদ নিজামী রহ. এর একটা কথা আমার চিন্তা ও দর্শনকে বদলে দিয়েছে। ইসলামী আন্দোলন নিয়ে আমার চিন্তাভাবনাকে পরিবর্তন করে দিয়েছে।

আমাদের সম্মানিত নেতা বলেছিলেন, "ইসলামের বিধিবিধান নিয়ে শিথিলতার আশ্রয় নেওয়ার সুযোগ নাই। আপনি যত ছাড় দিবেন, ইসলাম বিরোধী বাতিল মতাদর্শের গোষ্ঠীগুলা ততই আপনার কাছে ছাড় প্রত্যাশা করবে। আপনার দেওয়া ছাড়ে তারা ততক্ষণ পর্যন্ত সন্তুষ্ট হবে না, যতক্ষণ পর্যন্ত না আপনি পরিপূর্ণভাবেই ইসলামকে বর্জন না করবেন।"

আমরা ইসলামী আন্দোলন করিই তো কেবল আল্লাহকে সন্তুষ্ট করার জন্যে। সে কারণেই আমাদের শহীদ রাহবার ইসলামকে ইসলামের রূপেই রাখতে চেয়েছেন। আর সারাজীবন সে পথে তিনি নেতৃত্ব দিয়েছেন। সংগ্রাম করেছেন।

একটা অংশ বারবারই চেয়েছে আমাদেরকে সেকুলার রাজনীতির দিকে নিয়ে যেতে। আরেকটা অংশ বাহিরের অন্যান্য আন্দোলনকে দেখে, তাদের দ্বারা প্রভাবিত হয়ে চেয়েছে আমাদেরকে কথিত আরেকটু যুগোপযোগী করতে। তাই তো তারা প্রায়শই আমাদেরকে যুগোপযোগী হবার সবক দিত। কিন্তু মাওলানা ছিলেন এসব ব্যাপারে দৃঢ়! পর্দা-ফ্রি মিক্সিং নিয়ে আমার সম্মানিত রাহবার ছিলেন নসের আলোকেই অনড় ও অবিচল !

যারা নারীদেরকে গণহারে ঘর থেকে বের করা, সংসার বিমুখ করা, মুখ খোলা রাখার ব্যাপারে পীড়াপীড়ি করেছে, তিনি তাদের ব্যাপারে বলেছেন- যারা এখন মুখ খোলা রাখার ফতোয়া দেয়, এরা এক সময় গিয়ে বেগানা নারীর সাথে হাতও মিলিয়ে ফেলে!

ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধেও আমার নেতা ছিলেন বজ্র কঠিন। গ্রেফতার হবার আগেও তিনি ভারতীয় পৌত্তলিকদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। আজ ১১ মে। আজকের এই দিনেই আমরা আমাদের এমন দৃঢ়চেতা মুত্তাকি ও পরহেজগার সংগ্রামী সিপাহসালারকে হারিয়েছি। শহীদ নিজামী আমাদেরকে মাথা উঁচু করে দ্বীন পালন এবং দ্বীনি আন্দোলনে দৃঢ়ভাবে টিকে থাকার শিক্ষা দিয়ে গেছেন। মহান আল্লাহর কাছে আমি আমার এই প্রিয় নেতার শাহাদাতের সর্বোচ্চ মর্যাদা কামনা করছি।

#WeAreNizami

পঠিত : ২৩৮ বার

মন্তব্য: ০