Alapon

হায়াতের উপর নির্ভরশীল হয়ে পড়া।

হায়াতের উপর আমরা কতটা নিশ্চিত হয়ে পড়ি, যার দরুন গ্যারান্টি দিয়ে আমরা ভবিষ্যতের কর্ম সম্পাদনের নিশ্চিয়তা দেই।

তরুন একজন আলেমের কথাই বলি নাম শাহাদাত ফয়সাল,বয়স আনুমানিক ৩৩ বছর বয়স হবে। মুফতি সাইফুল ইসলামের একটা লেকচারেই তার মৃত্যুর পূর্বের ঘটনা সম্পর্কে উল্লেখ করেছেন। তিনি বলেন শাহাদাত ফয়সাল ভাই তার মৃত্যুর কয়েকদিন আগে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন, মুফতি সাইফুল ইসলাম তার খোঁজ খবর নেওয়ার জন্য একদিন সকালে তাকে ফোন করেন। তার সাথে কথা বলার পর্যায়ে মুফতি সাহেব শাহাদাত ভাইকে বলেন,,আপনি সুস্থ হলেই আপনার বিয়ের আয়োজন করা হবে। পরদিন সকাল ১১টায় মুফতি সাইফুল ইসলামের কাছে ফোন আসলো শাহাদাত ভাইয়ের মৃত্যুর সংবাদ।

চিন্তা করুন,, আমরা জানি আমাদের মৃত্য হবে.! কিন্তু কখন, কি অবস্থায়? কোন স্থানে আমাদের মৃত্যু হবে আমরা তা জানি না। আল্লাহপাক সে ধারনাই আমাদের দেন নাই। নিশ্চিত মৃত্যু জেনেই আমরা কিন্তু আল্লাহর হুকুমের অবাধ্য হয়েই গুনাহে লিপ্ত হই। হারামের কাজে অনায়েসে জড়িয়ে যাই। মৃত্যুর কথা আমরা জানি কিন্তু মৃত্যুর ভয় আমরা অন্তরে ধারণ করি না। মৃত্যু নিয়ে আমরা চিন্তা করি না। যার কারনেই আমরা গ্যারান্টি নিয়েই হারামে জড়িয়ে যাই। এমনটা তো হওয়ার কথা না.!

মোমিন হিসেবে তো উচিৎ ছিলো মৃত্যুর জন্য আমাদের সধা প্রস্তুত থাকা। আল্লাহর হুকুম যখনি আসবে তখনি আমি তার ডাকে সারা দিবো। রবের সাক্ষাতের জন্য প্রস্তুত থাকা'ই মোমিন হিসেবে আমাদের কর্তব্য।যার জন্য ভবিষ্যৎ কোনো কর্মসম্পাদের নিয়ত বা সংকল্প করলে আমরা তা আল্লাহর ইচ্ছার উপর বাস্তয়নের জন্য ছেড়ে দিবো। আল্লাহ যদি চান ওমুক কাজ ওমুক সময়ে আমরা ইনশাআল্লাহ সম্পাদন করবো।

✍️
সালমান হায়দার খন্দকার
০৭/০৭/২৩ইং

পঠিত : ৭৭৬ বার

মন্তব্য: ০