Alapon

আদম ও হাওয়া কি প্রথম মানব ও মানবী?

আদম ও হাওয়া কারা ছিলেন তা সবারই জানা । কিন্তু এই প্রশ্ন যে তাঁরা কি পৃথিবীর বুকে প্রথম মানব ছিলেন ? কোরানের নিচের আয়াত গুলো এই বিষয়ে ভাবনাযোগ্য ঃ
“৩০ আর তোমার পালনকর্তা যখন ফেরেশতাদিগকে বললেনঃ আমি পৃথিবীতে একজন প্রতিনিধি বানাতে যাচ্ছি, তখন ফেরেশতাগণ বলল, তুমি কি পৃথিবীতে এমন কাউকে সৃষ্টি করবে যে দাঙ্গা-হাঙ্গামার সৃষ্টি করবে এবং রক্তপাত ঘটাবে? অথচ আমরা নিয়ত তোমার গুণকীর্তন করছি এবং তোমার পবিত্র সত্তাকে স্মরণ করছি। তিনি বললেন, নিঃসন্দেহে আমি জানি, যা তোমরা জান না।

৩১ আর আল্লাহ তা’আলা শিখালেন আদমকে সমস্ত বস্তু-সামগ্রীর নাম। তারপর সে সমস্ত বস্তু-সামগ্রীকে ফেরেশতাদের সামনে উপস্থাপন করলেন। অতঃপর বললেন, আমাকে তোমরা এগুলোর নাম বলে দাও, যদি তোমরা সত্য হয়ে থাক।
৩২ তারা বলল, তুমি পবিত্র! আমরা কোন কিছুই জানি না, তবে তুমি যা আমাদিগকে শিখিয়েছ (সেগুলো ব্যতীত) নিশ্চয় তুমিই প্রকৃত জ্ঞানসম্পন্ন, হেকমতওয়ালা।
৩৩তিনি বললেন, হে আদম, ফেরেশতাদেরকে বলে দাও এসবের নাম। তারপর যখন তিনি বলে দিলেন সে সবের নাম, তখন তিনি বললেন, আমি কি তোমাদেরকে বলিনি যে, আমি আসমান ও যমীনের যাবতীয় গোপন বিষয় সম্পর্কে খুব ভাল করেই অবগত রয়েছি? এবং সেসব বিষয়ও জানি যা তোমরা প্রকাশ কর, আর যা তোমরা গোপন কর! ” (সুরা বাকারা)
উপরের আয়াত চারটি থেকে দুইটি বিষয় লক্ষ্যনীয়ঃ
১- ফেরেশতারা কিভাবে জানলো যে পৃথিবীতে মানব জাতী দাঙ্গা ও খুনাখুনি করে ? তাঁর মানে এটা কি নয় যে আদমের আগে পৃথিবীতে আদমের মতো মানুষ ছিল যারা দাঙ্গা ও রক্তপাত ঘটাচ্ছিল আরা তাঁর খবর ফেরেশতারা জানতেন ?
২- আদম উন্নত মস্তিষ্কের মানুষ ছিলেন , তাই তাঁর জ্ঞান ও বুদ্ধিমত্তার কাছে সমস্ত ফেরেশতা ও ইবলিশ কে অবনত হতে হয়েছিল ।
আদি মানবজাতির মস্তিষ্ক ছিল অতি নিম্ন মানের । আর আদম যদি এই মানব জাতির প্রথম পুরুষ হন , তাহলে তো তাঁরও বুধিমত্তা খুবি নিম্ন মানের হওয়া উচিৎ । কুরআনের অন্যান্য আয়াত থেকে আমারা জানি যে তিনি ভাষা জানতেন । তাঁর সমসাময়িক ভাষার মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করতেন । তিনি একটি পরিবার বা সমাজের নেতা ছিলেন এবং তাদেরকে সুষ্ঠু ভাবে পরিচালনটা করতেন । তিনি সামাজিক ব্যবস্থা ও সুশৃংখলা প্রতিষ্ঠা করেছিলেন ।
তাই আদম প্রাথমিক মানব গোষ্ঠীর জনক নয় বরং আধুনিক মানব গোষ্ঠীর জনক বলেই বোঝা যায়। তিনি যখন পৃথিবীতে পদার্পন করেন তখন পৃথিবী আদি মানব কুলে ভরা ছিল যাদের মস্তিষ্ক উটকর্ষতা পেতে শুরু করেছিল । তিনি ছিলেন আধুনিক উন্নত মানব গোষ্ঠির আদি পিতা , যার বংশধর আমরা ।
Live Science Magazine বহু গবেষনা ও প্রমান ও উপাত্তের পর এ প্রসঙ্গে বলেঃ
“Adam and Eve?
These primeval people aren't parallel to the biblical Adam and Eve. They weren't the first modern humans on the planet, but instead just the two out of thousands of people alive at the time with unbroken male or female lineages that continue on today.” (https://www.livescience.com/38613-genetic-adam-and-eve-uncovered.html)

তাদের এই গবেষনার সাথে বাইবেলের বিরোধ থাকলেও কোরআনের কোন বিরোধ নেই । কোরআন মতে আদম ও হাওয়া এর পদার্পন এর আগে থেকেই পৃথিবী মানবকুলে ভরা ছিল ।

পঠিত : ৭৯৯ বার

মন্তব্য: ২

২০২৩-০৮-০৫ ০৭:৫৯

User
সামিউল ইসলাম বাবু

আদম (আঃ) পৃথিবীতে আসার পূর্বে, পৃথিবীতে জীন জাতি ছিল। যাদেরকে সমূলে ধ্বংস করা হয়। কারণ তারা নাফরমান ছিলো।

জীন জাতির এই ঘটনার প্রেক্ষিতে ফেরাস্তাগণ আপত্তি করেন। ইয়া আল্লাহ মানব জাতি আবার যদি পৃথিবীতে জীনদের মতো না ফরমান হয়।

জীন ও মানুষের ব্যাপারে কোরানে অনেক বর্ণনা এসেছে। ওটা একটু দেখে নিতে পারেন।

আল্লাহকে রাব্বুল আলামীন আদম (আঃ) নিজ হাতে সৃষ্টি করেছেন। এথেকে বোঝা যায় আদম আঃ পৃথিবীর প্রথম মানুষ। তবে আদম আঃ এর পূর্বে পৃথিবীতে জীন জাতির বসবাস ছিলো। এটা কোরআন ও হাদিস থেকে জানা যায়।

submit

২০২৩-০৮-২৫ ০২:২০

User
Abrar :

আদম পৃথিবীতে আসার আগে জ্বীন জাতি যে পৃথিবীতে ছিল তা কোরান থেকে প্রমান দিলে কৃতজ্ঞ থাকব।

submit