Alapon

হাক্কুল ইবাদ তথা বান্দার হক



তোমরা নিজেদের মধ্যে একে অন্যের অর্থ-সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না এবং মানুষের ধন-সম্পদের কিয়দংশ জেনে-শুনে অন্যায়ভাবে গ্রাস করার উদ্দেশ্যে তা বিচারকের কাছে পেশ করো না। (সূরা আল-বাকারা, আয়াত-১৮৮)
নিশ্চয়ই আল্লাহ তোমাদের নির্দেশ দিচ্ছেন, তোমরা আমানতকে তার মালিকের কাছে প্রত্যার্পণ করো বা ফেরত দাও। (সূরা আন-নিসা, আয়াত-৫৮)
হজরত আবু সিরমা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি অন্য কারো ক্ষতিসাধন করে, আল্লাহ তায়ালা তা দিয়েই তার ক্ষতিসাধন করেন। যে ব্যক্তি অন্যকে কষ্ট দেয়, আল্লাহ তায়ালা তাকে কষ্টের মধ্যে ফেলেন।’ -(তিরমিজি, হাদিস : ১৯৪০)
আর যারা অন্যায়ভাবে এতিমদের সম্পদ আত্মসাত্ করে তারা মূলত তাদের পেটে আগুন ঢোকাচ্ছে। অচিরেই তারা জাহান্নামে প্রবেশ করবে। -(সুরা নিসা : আয়াত ১০)

আল্লাহ সকল গুনাহের জন্য মাফ করলেও বান্দার হক নষ্ট করার জন্য মাফ করবেন না! বলা যায় এটি অনেক বড় হুমকি।

সাধারণ আমরা বান্দার হক বলতে বুঝি অন্যায় ভাবে কারো সম্পদ আত্মসাত করা, কারো গায়ে হাত তোলা(মারপিট করা), টাকা-পয়সা লুট করা ইত্যাদি।
তবে বান্দার হকের অর্থ অনেক বেশি বিস্তৃত, যেমন ধরুন- ছোটখাটো যে সকল বিষয় আমরা গোনায়ও ধরি না তবে সে গুলো বান্দার হক।

উদাহরণ এক-
ধরুন এক লোক সরকারি কোনো অফিসে নিজের ব্যক্তিগত কাজে গেলো, এখন সে ঐ অফিসে লম্বা সিরিয়ালের বিড়ম্বনা এড়ানোর জন্য কাউকে মেনেজ করে আগে আগে কাজটা করিয়ে নিলো। তাহলে এখানে সে যাদের পেছনে ছিলো তাদের সবার হক নষ্ট করলো। এটা আমরা কখনও গুনাহ কিংবা জুলুম হিসেবে গণ্য করি না। তবে এটা জুলুম।

উদাহরণ দুই-
এক লোক জুমআর দিন মসজিদে গেলো আরবি খুতবা শুরুর আগ মূহুর্তে। এর পর তিনি পিছনদিক থেকে আস্তে আস্তে সকল মানুষকে ডিঙ্গিয়ে সামনের কাতারে আসল, এখানেও তিনি বান্দার হক নষ্ট করলেন! কিভাবে? প্রথমত মানুষ ভিরক্ত হল তার এই কাজের কারণে, দ্বিতীয়ত মানুষের মনযোগ নষ্ট করল খুতবা থেকে, অথচ খুতবা শোনা ওয়াজিব।

উদাহরণ তিন-
এক লোক যে কোনো একটি প্রাইভেট ফার্মে কাজ করেন, সেখানকার জিনি দায়িত্বশীল ব্যক্তি তিনি তাকে মাস শেষে বেতন দেন নির্দিষ্ট কিছু কাজ করার বিনিময়ে। কিন্তু সেই কাজটি যদি যথাযথ ভাবে না করে সেই লোক তাহলে তিনি যার অধিনে চাকরি করেন সেই ব্যক্তির হক নষ্ট করলেন। আর দায়িত্বশীল ব্যাক্তিও যদি অতিরিক্ত কাজ করান তাহলে তিনিও সেই কর্মচারির হক নষ্ট করলেন।

উদাহরণ চার-
একজন ছাত্র তার শিক্ষা জীবনে অনৈতিক ভাববে তথা নকল করে সবার চেয়ে ভালো রেজাল্ট করলো এতে সে তার মেধাবী সহপাঠির হক নষ্ট করল! কারণ সেই মেধাবী ছাত্রটি তার মেধা দিয়ে যে স্থানে যাওয়ার সুযোগ ছিলো নকলবাজ ছাত্রের কারণে সে তার প্রাপ্য স্থানটি পায়নি।

উদাহরণ পাঁচ-
একটি সংগঠন তার জনশক্তিদের থেকে কমিটমেন্ট নিয়েছে যে এই জনশক্তিরা এই কাজ করবে এবং এই জনশক্তিদের পরিচালনা করার জন্য সংগঠন একজন দায়িত্বশীল নিয়োগ করলেন। সে দায়িত্বশীল ব্যক্তিকে যদি ঐ জনশক্তিরা যথোপযুক্ত সহযোগিতা না করেন, এবং নিজ নিজ কমিটমেন্টের কাজগুলো না করেন, তাহলে সেই জনশক্তিরা সংগঠন এবং দায়িত্বশীল ব্যক্তির হক নষ্ট করলেন।
আর দায়িত্বশীল ব্যক্তিও যদি জনশক্তিদের উপর অতিরিক্ত কাজ চাপিয়ে দেন, তাদের যে সকল সমস্যা সমাধান করার জন্য তাকে নিয়োগ দেয়া হয়েছে সেই দায়িত্ব যদি উনি যথাযথভাবে পালন না করেন, তাহলে তিনিও সংশ্লিষ্ট ব্যক্তিদের হক নষ্ট করলেন।

এভাবে শত শত হক রয়েছে যেগুলো আমরা না জেনে, না বুঝে নষ্ট করছি।

আল্লাহ আমাদের বান্দার সূক্ষ্ম হক গুলো যথাযথভাবে জেনে বুঝে আদায় করার তাওফিক দান করুক।

- আ জ ম ওবায়দুল্লাহ

পঠিত : ২১৪ বার

মন্তব্য: ১

২০২৩-০৯-২৭ ১১:০২

User
জীবনের গল্প

আজ গোটা দুনিয়ায় মানুষের অধিকার সবচেয়ে বেশি ভুলুন্ঠিত। একে অপরের ওপর নিজের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে অপরাপর মানুষের অধিকার হরণ করছে। এটি হচ্ছে ব্যাক্তি পর্যায় থেকে শুরু করে রাষ্টের সর্বোচ্চ স্তর পর্যন্ত। মানুষকে তার প্রতিটি কাজের জন্য এক মহান সত্বার কাছে জবাবদিহী করতে হবে। দুনিয়ার জীবন বল্গাহীন নয়, ক্ষমতাও জবাবদিহীতাহীন নয়, আজ তাবৎ পৃথিবীর শাসকরা নিজেদেরকে জবাবদিহীতার উর্ধ্বে মনে করার কারণে পৃথিবীর সর্বত্র মানুষের অধিকার ভুলুস্ঠিত হচ্ছে।

submit