Alapon

"রাসুল সা.এর সর্বশেষ উপদেশ"




আজ ১২ ই রবিউল আউয়াল পবিত্র সীরাতুন নবী সা.।প্রিয় নবী সা.কে বাংলাদেশের প্রান্ত থেকে জানাই হাজার সালাম।এই পবিত্র দিনে রাসুলে করীম সা.পৃথিবীতে আগমন করেন এবং অধিকাংশ উলামায়ে কিরামগনের মতে এই দিনে পৃথিবী থেকে রবের সান্নিধ্যে চলে যান।রাসুল সা.এর জীবনে আমাদের জন্য রয়েছে সর্বোত্তম আদর্শ (আল কুরআন)। হযরত আনাস রা.বলেছেন,নবী সা.সর্বশেষ যে উপদেশ দিয়েছিলেন তা হলো 'আস সালাত,আস সালাত।অর্থাৎ ইসলামের অন্যতম বিধান নামাজ।
নামাজ প্রাপ্ত বয়স্ক সকল মুসলমানের জন্য ফরজে আইন।কোণ অবস্থায় ইচ্ছাকৃত সালাত পরিত্যাগ আমাদের জন্য উচিৎ নয়।যারা সালাত আদায় করেন না, তারা নিজেদের প্রশ্ন করুন,কে উত্তম? আপনি নাকি শয়তান?আপনারা নিশ্চয়ই জানেন ইবলিশ একজন ইবাদত গুজার ছিল।আল্লাহ তায়ালা যখন ফেরেশতাদের কে আদমের প্রতি সিজদা করতে নির্দেশ দিল ,তখন ইবলিশ তা পালন হতে বিরত থাকলো।শুধু মাত্র মহান আল্লাহর নির্দেশ একটি সিজদা না করায় ইবলিশ হয়ে গেল সবচেয়ে নিকৃষ্ট সৃষ্টি।
দৈনিক পাঁচ ওয়াক্ত ফরজ সালাতে ১৭ রাকাতে ৩৪ টি সিজদা।কাজেই যে ব্যক্তি একদিন সালাত আদায় করলো না সে ৩৪ টি সিজদা পালন করলো না।ইবলিশ কেবল একটি মাত্র সিজদা অমান্য করে নিকৃষ্ট সৃষ্টির কাতারে চলে গেল।ইবলিশ হয়ে গেল বিতাড়িত শয়তান। আর যে ব্যক্তি দৈনিক সালাত আদায় করেনা সে ৩৪ টি সিজদার নির্দেশ অমান্য করল।তাহলে এবার প্রশ্নের উত্তর দিন,কে নিকৃষ্ট? আমি আপনি না ইবলিশ!

এবার কিছুক্ষণ ভাবুন তো,আপনার পিতা মাতা যদি মৃত্যুর আগ মুহুর্তে কোণ ওসিয়াত কিংবা নির্দেশ প্রদান করে তাহলে সেটা কি আপনি অবহেলা করবেন।আপনি যদি আপনার বাবা মাকে অনেক বেশি ভালোবাসেন,তাহলে অবশ্যই সেই নির্দেশ অবহেলা করবেন না।এবার ভাবুন তো,আপনি কাকে বেশী ভালোবাসেন?বাবা মা না প্রিয় নবী হযরত মুহাম্মদ সা.কে?উত্তর দিবেন নিশ্চয়ই মুহাম্মদ সা.কে, তাইনা?তাহলে যে নবীকে আপনি বাবা মার চাইতে ও অনেক ভালোবাসেন, সে নবীর সর্বশেষ নির্দেশ কেন অবহেলা কিংবা অলসতা করছেন।কতই না আফসোস আমাদের জন্য!

আসুন প্রিয় পাঠক/পাঠিকা বৃন্দ,পবিত্র সীরাতুননবী সা.উপলক্ষে আমরা শপথবদ্ধ হই,আর কখনো সালাত পরিত্যগ করবো না ইনশাআল্লাহ। মহান আল্লাহ তায়ালা আমাদের কে আল্লাহর বিধান পবিত্র সালাত ও প্রিয় নবীর সর্বশেষ নির্দেশ সালাত আদায়ের তাওফিক দান করুক,আমিন।

পরামর্শ:[email protected]

পঠিত : ৫১৬ বার

মন্তব্য: ১

২০২৩-০৯-২৮ ১৬:১৭

User
Md. Abdul Ohab Babul

আসুন,আমরা নিয়মিত সালাত আদায়ে সচেতন হই।

submit