Alapon

ক্রিকেট শুধুই খেলা নয়!

আমরা যদি কোন ইউরোপীয় বা মধ্যপ্রাচ্যের নাগরিক কিংবা আমেরিকান কে জিজ্ঞেস করি যে,আপনি কি বিশ্বকাপ দেখতেছেন?
সে বলবে বিশ্বকাপ তো ২০২২ সালে হয়ে গেছে আবার ২০২৬ সালে হবে। তারা বিশ্বকাপ বলতে বুঝে,ফুটবল বিশ্বকাপ কিন্তু আমাদের উপমহাদেশের ২০০ কোটি মানুষের কাছে ক্রিকেট বিশ্বকাপ খুবই চেনা এবং পরিচিত।
২০২৩ সালের বিশ্বকাপ হচ্ছে উপমহাদেশের সবচেয়ে পরাক্রমশালী দেশ ভারতের মাটিতে ।
বিশেষজ্ঞগণ মনে করেন যে, ভারতের অর্থনীতি তে ২৬০ কোটি ডলার ঢুকতে পারে এই বিশ্বকাপে শেষে।
এই তো ক'দিন আগের চাঁদে নভোযান, একটি সফল জি -২০ সম্মেলন আবার মহা-ধুমধামে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন তৃতীয় মেয়াদে ভারতীয় ইতিহাসের অন্যতম হিন্দুত্ববাদি বিজেপি সরকার কে নির্বাচনে টানা জয় এনে দিতে ব্যাপক ভূমিকা পালন করবে বলা যায়, ভারতে ক্রিকেট অনেক গুরুত্বপূর্ণ একটা ফ্যাক্টর। তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প কে নিয়ে এসে বিশাল আয়তনের আহমেদাবাদ স্টেডিয়াম উদ্ভোধন ক্রিকেট কেন্দ্রিক পরিকল্পনার ওই অংশ। আহমেদাবাদ কে ক্রিকেটের রাজধানীতে রুপান্তর করার চিন্তা রয়েছে ভারতের। ক্রিকেট যেহেতু ভারতের অতি জনপ্রিয় খেলা তাই এর মাধ্যমে জনগণের পালস বুঝা যায়। রীতিমতে কন্ট্রোল করার বড় অস্ত্র এই ক্রিকেট।
কোটি কোটি রুপি দিয়ে ক্রিকেট বিশ্বের নামি-দামি ক্রিকেটারদের উড়িয়ে নিয়ে এসে জনগণকে ক্রিকেটের আমেজে মাতিয়ে রাখে বছরের অনেকটা সময়। ভারতের ২য় শীর্ষ প্রভাবশালী নেতা অমিত শাহের পুত্র কে দেয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারির দায়িত্ব কারণ এই ক্রিকেট ভারতের অতি গুরুত্বপূর্ণ ক্ষেত্র । অনেক সময় তো ক্রিকেটের সমালোচকরা ICC কে Indian Cricket Council বলে ঠাট্টা বিদ্রুপ করে থাকে যদিও বিভিন্ন সিদ্ধান্তে অতীব মাতব্বরি করাতে এটা হা'লে পানি পায়।
এবারের বিশ্বকাপের ৩০০ কোটি টাকার সম্প্রচার স্বত্বের ৩৮% ভাগ ই ভারতের কাছে রয়েছে।
ভারত যে শুধু অভ্যন্তরীণ রাজনৈতিক ও অর্থনৈতিক ভাবে ক্রিকেট থেকে লাভবান হয় তা নয়!
জাতশত্রু পাকিস্তানের নানাসময় ক্রিকেট খেলায় ও ক্রিকেটিয় কূটনীতি তে বারবার নাস্তানাবুদ করার মাধ্যমে ভারতের বিশাল জনগণের মস্তিষ্কে আনন্দদায়ক ডোপামিন নিঃসরণের মাধ্যমে অভ্যন্তরীন রাজনীতির ফায়দা নিয়ে থাকে।
সবমিলিয়ে ক্রিকেট শুধু খেলা নয়। রাজনৈতিক ও অর্থনীতির ট্রাম্প কার্ড ও বটে।

পঠিত : ৩০০ বার

মন্তব্য: ১

২০২৩-১০-১৯ ২৩:৪২

User
ABRER LISAN

একেবারেই অপরিপক্ব লেখা।
সংশোধনি ও পরামর্শ একান্ত কাম্য।

submit