Alapon

বাম রাজনীতি -০১



বাম' শব্দটি রাজনৈতিক সচেতন মহলে খুবই পরিচিত
সাধারণভাবে সমাজতন্ত্র বা কমিউনিজমে বিশ্বাসী মানুষদের কেই বামপন্থী হিসেবে অভিহিত করা হয়। বাম শব্দটি খুবই পরিচিত হলেও এটির উৎপত্তি সম্পর্কে আমরা অনেকেই ওয়াকিবহাল নই।

১৭৮৯ সালের ফরাসি বিপ্লবের সময় বিশেষ অর্থে ইংরেজি লেফট শব্দের উৎপত্তি হয় তখনকার সময়ে যে দল শাসকদল হিসেবে সংসদে অবস্থান করত তারা সংসদে ডান দিকে বসতো এবং যারা বাম দিকে বসো তারা ছিল বিরোধী দল। বাম দিকে বসার ফলে তাদের বামপন্থী বা লেফ্টস্ট বলে অভিহিত করা হতো পরবর্তীতে ফ্রান্সের অনুকরণে অন্যান্য দেশের আইনসভাতেও বিরোধী দলের বাম দিকে বসায় বসার রীতি চালু হয় (১)
১৮১৫ সালে ফরাসি রাজতন্ত্র পুনরুদ্ধারের পরে বাম শব্দটির ব্যবহার আরও বিশিষ্ট হয়ে ওঠে যখন এটি স্বতন্ত্রদের ক্ষেত্রে প্রয়োগ করা হতো (২)
মূলত পন্থী শব্দটি ১৯ শতকের শেষের দিকে প্রথম বাম ও ধানের সাথে যুক্ত করা হয়েছিল সাধারণত অপমানজনক অভিপ্রায় এবং বামপন্থী শব্দটি তাদের জন্য প্রয়োগ করা হয়েছিল যারা তাদের ধর্মীয় বা রাজনৈতিক বৃষ্টিভঙ্গিতে অসনাতন ছিল।

কালের ধারাক্রমে সমাজতন্ত্রে বিশ্বাসী লোকদেরকেই এখন বামপন্থী বলে অভিহিত করা হয়ে থাকে।
বাম রাজনীতির পরিচয় দিতে গিয়ে মহিউদ্দিন আহমেদ বলেছেন "বিদ্যমান রাজনৈতিক পদ্ধতি ও শাসনব্যবস্থার আমল পরিবর্তনের মতাদর্শ বাস্তবায়নের লক্ষ্যে পরিচালিত এটি একটি রাজনৈতিক উদ্যোগ সাধারণভাবে এই উদ্যোগটি হলো প্রয়োজনে চরমপন্থা অবলম্বন করে রাষ্ট্রের রাজনৈতিক, আইনগত ও অর্থনৈতিক কাঠামোর মৌলিক পরিবর্তনের লক্ষে পরিচালিত একটি রাজনৈতিক আন্দোলন।
টমাস পেইন (১৭৩২-১৮০৯) ভল্টেয়ার (১৬৪১-১৭৭৮) বেনথাম (১৭৪৮-১৮৩৪) কাল মার্কস (১৮১৮-১৮৮৩) প্রমুখ চিন্তাবিদ আধুনিক বাম ভাবাদর্শিক রাজনীতির প্রবক্তা"(৩)

তথ্যসুত্র-
১)হারুনুর রশিদ :রাজনীতিকোষ,মাওলা ব্রাদার্স ঢাকা পৃষ্ঠা ২৬৯।
২)Gauchet,Marchel /'Right and Left' Book.
৩)মহিউদ্দিন আহমেদ, বাংলা পিডিয়া(এশিয়েটিক সোসাইটি) খন্ড-০৭ পৃষ্ঠা-২৯ ।
সরদার আব্দুর রহমান 'লাল রাজনীতি'। গার্ডিয়ান পাবলিকেশন ঢাকা।

পঠিত : ২৭১ বার

মন্তব্য: ০