Alapon

ফিলিস্তিনের ব্যাপারে সৌদির দ্বিচারিতা!



ফিলিস্তিনের হামা*সের ব্যপারে সৌদির অবস্থান ভুয়া। তারা এখনো হামাসের পক্ষে শক্ত অবস্থান নিশ্চিত করতে পারে নাই। যতটা আমেরিকা আর তার পশ্চিমা মিত্ররা প্রত্যক্ষভাবে ইজরায়েলের পক্ষে অবস্থান নিয়েছে। হা*মাসের প্রতি তাদের সমর্থন মুসলিস বিশ্বের রোষ থেকে বাঁচার দায় সাড়া সমর্থন টাইপের। সৌদি উপর দিয়ে যতই বলুক তারা ফিলিস্তিন তথা হা*মাসের পক্ষে কিন্তু বাস্তব সত্য হচ্ছে তারা হাসা*সের ধ্বংস চায়! দেখেন না আমেরিকার মধ্যস্ততায় ইজরায়েলের সাথে সৌদি ভিসন ২০৩০ (নিওম) এর কারিগরি ব্যবস্থপনা চুক্তি শুধুমাত্র হামাসের আক্রমনের জন্য ভেস্তে গেছে! এ কারনে বাইডেন সাহেবও চরম ক্ষেপাবস্থায় আছে। (খেয়াল করবেন) হামাস আক্রমনের পরপরই তাদের শায়েস্তা করতে ইজরায়েলে দুই দুইটা রনতরী পাঠিয়ে দিয়েছে।

জানার কথা, হামাস ইজরায়েলে আক্রমনের কয়েকদিন আগেও ইজরায়েলের ব্যপারে সৌদি যুবরাজের ভাষ্য ছিল এরকম যে, প্রতিদিনই তাদের মধ্যকার সম্পর্ক উন্নতির দিকে এগোচ্ছে। আর হা*মাস সেই জায়গায় তাদের বারোটা বাজিয়েছে। অনেকটা কাবাব মে হাড্ডির মতো। তাহলে কি বুঝলেন?

প্রশ্ন আসতে পারে, সৌদিতো ফিলিস্তিনে ত্রান সাহায্য পাঠিয়েছে। এটা হামা*স তথা ফিলিস্তিনের পক্ষের প্রমান বহন করে। তাহলে ভারতও ত্রান পাঠিয়েছে, এর মানে কি তারা ফিলিস্তিনের পক্ষে? বরং এটা তাদের কূটনৈতিক/কৌশলগত অবস্থান (ভারত প্রথমে প্রত্যক্ষভাবে ইজরায়েলের পক্ষে অবস্থান নিয়েছিল)। কিন্তু পরে তাদের অবস্থান পাল্টিয়েছে। কারন এতে মধ্যপ্রাচ্যের দাদারা তাদের প্রতি রাগান্বিত হতে পারে। সেখান থেকে তারা তাদের ব্যাবসা প্লাস তেল দুইটাই হারাতে পারে।

উপরন্তু যেখানে প্রতিটি মুসলিম দেশ সহ পশ্চিমা বিশ্বের অনেক দেশ ফিলিস্তিনিদের প্রতি সহমর্মিতা দেখাতে রাস্তায় তাদের সমর্থনে আন্দোলন করছে সেখানে খোদ সৌদি আরব মজে আছে বিভিন্ন ধরনের গানের কনসার্ট আয়োজনে। বাহ্ সৌদি আরব, বাহ্!

পঠিত : ৩৩২ বার

মন্তব্য: ০