Alapon

ইহুদি ও ইহুদীবাদ বা জায়নবাদ রাজনীতি



ইহুদিদের পবিত্র ধর্ম গ্রন্থ তাওরাত অনুযায়ী ইহুদীদের আল আকসা চত্বরে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ! আর এটা শুধু প্রো-ক্যাথলিক ইহুদীরাই (বলা যায় আরব ইহুদিরা) মানে। কিন্তু যারা প্রবেশ করে তারা জায়নবাদ বা ইহুদীবাদ রাজনীতিতে বিশ্বাসী। ইহুদি আর ইহুদিবাদ বা জায়নবাদ সম্পূর্ণ ভিন্ন জিনিস। ইহুদি একটা গোত্রীয় ধর্ম আর ইহুদিবাদ একটা রাজনৈতিক এজেন্ডার অংশ। যার শুরু হয়েছিল থিউডোর হার্জেলের হাত ধরে ১৮ শতকের দিকে এবং যার পরিনতি হয়েছিল ১৯৪৮ সালে আজকের ইজরায়েল রাষ্ট্রের প্রতিষ্ঠায়।

ইহুদী এবং ইহুদীবাদ সম্পূর্ণ বিপরীত ধর্মী দুইটা বিষয়। গত এক মাস যাবৎ হা*মা*স ইজরায়েলের যুদ্ধে নিশ্চয় বিষয়টি খেয়াল করে থাকবেন। যেখানে প্রো-ক্যাথলিক ইহুদীরা ফিলিস্তিনীদের সমর্থন করছে এবং জায়নবাদী নেতানিয়াহুর বিরোধিতা করছে।

উল্লেখ্য, আল আকসা চত্বরের ১১ টি গেইটের মধ্যে ১০ টি গেইটই মুসলিমদের প্রবেশের জন্য সংরক্ষিত। বাকি ১ টি অমুসলিমদের প্রবেশের জন্য স্বল্প পরিসরে খোলে দেওয়া আছে। তাও ১৯৬৭ সালের আরব ইজরায়েল যুদ্ধের পরে জায়নবাদীদের কর্তৃক জোর পূর্বক খোলা হয়েছে।



বি.দ্র: ছবিটি আল আকসা চত্বরের গেইটে ইহুদী পন্ডিতদের প্রধান রাবাইয়ের দ্বারা (হিব্রু এবং ইংরেজী ভাষাতে) সতর্কবার্তা লাগানো হয়েছে।

পঠিত : ৩১৫ বার

মন্তব্য: ০