Alapon

নৈতিক অবক্ষয় রোধে রাসূল(সা.)এর আদর্শ।পঞ্চম ও শেষ পর্ব

★মজুদদারী,কালোবাজারি বন্ধে রাসূল সা.এর আদর্শ:-
পণ্যের মজুদদারি একটি মারাত্মক নৈতিক অবক্ষয়। হঠাৎ নিত্যপন্যের মূল্য বৃদ্ধি পাওয়ার কারণ হলো পন্যের মওজুদ করা।অসাধু ব্যবসায়ীরা যথেষ্ট চাহিদা থাকা সত্ত্বেও পন্য মওজুদ করে কৃত্রিম সংকট দাঁড় করিয়ে দেয়।যার প্রেক্ষিতে মূল্য বেড়ে যায়।তাই ইসলামে মওজুদদারী নিষিদ্ধ। রাসূল সা. বলেন যারা নিত্যপণ্যের মওজুদ করবে তাদের উপর আল্লাহর অভিশাপ। হাদিসের নির্দেশনা,"যে ব্যক্তি নিত্য প্রয়োজনীয় দ্রব্য মওজুদ করে রাখেনা সে আল্লাহর রহমত ও ফজল পাবার যোগ্য। আর যে পন্যের মওজুদ করে সে অভিশপ্ত" (ইবনে মাজাহ)


★গৃহকর্মী নির্যাতন বন্ধে রাসূল সা. এর আদর্শ:-
গৃহকর্মী নির্যাতন করা একটি ভয়াবহ সামাজিক অবক্ষয়। জজের বাসায় গৃহকর্মী নির্যাতনে আমাদেরকে আধুনিক শিক্ষিত সমাজের কতটুকু নৈতিকমূল্যবোধ আছে তা স্পষ্ট করে দেয়। অথচ রাসূল সা. এর খাদেম হিসেবে নিয়োজিত ছিলেন হযরত আনাস রা.। তিনি দীপ্ত কন্ঠে স্বীকৃতি দিয়েছেন,"আমি দশ বছর রাসূল সা. এর গৃহকর্মে নিযুক্ত ছিলাম,তিনি আমাকে কখনো কটু কথা পর্যন্ত বলেননি"।
গৃহকর্মে নিয়োজিত ব্যক্তিদের অধিকার সম্পর্কে রাসূল সা. এর নির্দেশনা," হযরত আবু হুরায়রা রা. হতে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেন, দাস-দাসীদের অধিকার হলো তাদেরকে খাদ্য ও পোশাক দেয়া,তাদের সামার্থ্যের বাইরে কাজ না চাপিয়ে দেয়া"।(সহীহ মুসলিম)


★শ্রমজীবী মানুষের সাথে তামাশা বন্ধে রাসূল সা. এর আদর্শ:-
শ্রমিকদের সাথে তামাশা করা মালিক শ্রেণির অভ্যাসে পরিণত হয়েছে। তারা কাজ আদায় করে মজুরি ঠিকমতো পরিশোধ করেনা।এ জন্য কত-শত শ্রম আইন হচ্ছে। মজুরি বোর্ড গঠন হচ্ছে। কিন্তু কিছুতেই সমাধান হচ্ছে না। মানবতার শ্রেষ্ঠ বন্ধু মুহাম্মদ সা. এর নির্দেশনা হলো যারা শ্রমিক দের সাথে তামাশা করবে কিয়ামত দিবসে তিনি তাদের বিরোধী থাকবেন।"হযরত আবু হুরায়রা রা. হতে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেন, কিয়ামত দিবসে আমি তিন ব্যক্তির বিরোধী থাকবো। তার মধ্যে তৃতীয় ব্যক্তি হলো যারা শ্রমিক নিয়োগ করে পুরোপুরি কাজ আদায় নিলো অথচ মজুরি দিল না"।(বুখারী,২২৭০)


সভ্যতার উন্নতি নিয়ে সবাই পেরেশান। কিন্তু নৈতিক মূল্যবোধ সৃষ্টিতে একেবারেই গাফেল।সমাজের সর্বত্রই চলছে নৈতিক অধঃপতনের মহামারী।এর থেকে উত্তরণের জন্য একটি গাইডবুক প্রয়োজন। যার মাধ্যমে আধুনিক জাহেলিয়াত থেকে মুক্তি পাওয়া যাবে। কাঙ্ক্ষিত মুক্তির গাইডবুকের সন্ধান দিয়েছেন মানবতার বন্ধু মুহাম্মদ সা.।তিনি দশম হিজরীর বিদায় হজ্জে ঘোষণা দিয়েছেন,আমি তোমাদের মাঝে দুটি জিনিস রেখে যাচ্ছি। এই দুটি জিনিস কে আগলে ধরে রাখলে কখনোই তোমরা পথভ্রষ্ট হবে না।সে দুটি জিনিস হলো :
১.কিতাবুল্লাহ তথা আল কুরআন।
২.আমার সুন্নাহ।

পঠিত : ২১৩ বার

মন্তব্য: ০