Alapon

বিডিএস মুভমেন্ট বা ইহুদীবাদ পন্য বর্জন আন্দোলন।



Boycott, Divestment, Sanction Movement বা সংক্ষেপে BDS Movement হচ্ছে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যারা ফিলিস্তিনের বিরোদ্ধে ইজ্রায়েলী সেটেলারদের সাহায্য করছে তাদের বয়কট, বর্জন বা পরিত্যাগ করার আন্দোলন।

সফট ড্রিংকস, ফ্রেঞ্চাইজ পন্য সহ নিত্য প্রয়োজনীয় বাজারের সিংহভাগ পন্যের উৎপাদন, নিয়ন্ত্রণ জায়োনিস্টদের হাতে। তাই চাইলেই আপনি তাদের পুরোপুরি বয়কট করতে পারবেন না। তাই আপনার উচিৎ হবে তালিকা থেকে সুনির্দিষ্ট কয়েকটি পন্য সিলেক্ট করে সেইগুলো পুরোপুরি বয়কট করা। এবং এটা শুধু গাজা ইজ্রায়েল যু*দ্ধ পর্যন্ত সীমিত না রেখে সারাজীবনের জন্য করা। আর যেহেতু এটা একটা মুভমেন্ট বা আন্দোলন তাই ব্যাক্তিগতভাবে বয়কটের পাশাপাশি উচিৎ হবে আশেপাশের সবাইকে এ বিষয়ে সচেতন করা। কেবলমাত্র তখনই এটা আন্দোলনে রুপ নিবে এবং কাজে দিবে।

BDS Movement নিয়ে কয়েটি ওয়েবসাইট সুন্দরভাবে কাজ করছে। এর মধ্যে www.boycotzionism.com, www.foa.org.uk,
bdsmovement.net এবং www.boycott.thewitness.news অন্যতম। এখানে বয়কটযোগ্য পন্য, কারন, প্রমান এবং বিকল্প পন্যের তালিকা গোছানো আকারে সাজানো আছে।

বাংলাদেশের প্রেক্ষাপটে বয়কটযোগ্য কয়েকটি পন্যের নাম উল্লেখ করা যেতে পারে যারা প্রত্যক্ষভাবে জায়োনিস্টদের সাথে জরিত। এদের মধ্যে আছে, Colgate, CloseUp, Pepsodent, Coca-Cola, Pepsi, Fanta, Pepsico, Mountain Dew, 7up(Pepsi), Starbucks, Lipton, Puma, Adidas, Dove, Lux, Dettol, Wheel, Lifebouy, Clear, Sunsilk, Head & shoulder, Clinic, Gernier, Pond's, Simple, Fresh, Kinley, Aquafina, Rexona, Maggi, Nestle, Calvin Klein, hp, KFC, McDonald's, Pizza Hut, Nescafe, Starbugs, Nevia, Axe, Adidas, Puma, Vaseline. আমার জানামতে উল্লেখিত ব্যান্ডের পন্যগুলো আমাদের সকলের পরিচিত এবং এদের বিকল্প পন্যগুলোও আমাদের জানা আছে। যদি আন্দোলনের অংশ হিসেবে উপরোক্ত পন্যগুলো (পারলে সবগুলো এবং না পারলে সুনির্দিষ্ট কয়েকটি পন্য) স্থায়ীভাবে বয়কট করতে পারেন তবেই সফল হতে পারে এই BDS Movement. বিষয়টি আরো সুন্দরভাবে বুঝতে চাইলে এই লিংকে চাপ দিয়ে ভিডিওটি দেখতে পারেন।

পর্ব ০২: জায়নবাদের বিকল্প পন্য

পঠিত : ৫২৯ বার

মন্তব্য: ১

২০২৩-১১-১৮ ১০:২১

User
মোঃ শামীম হাসান

এই একই পোস্ট ফেসবুকে করেছিলাম, জাস্ট ৪ ঘন্টার ব্যবধানে জায়োনিস্ট ফেসবুক তা রিমুভ করে দিছে। এবার বুঝেন, তারা এই বি.ডি.এস মুভমেন্টকে কতটা ভয় পায়! আমেরিকার বেশিরভাগ স্টেট এবং ইউরোপের অনেক দেশে এই আন্দোলন নিষিদ্ধ!

submit