Alapon

জায়নবাদের বিকল্প পণ্য



গত পর্বে আমরা জায়নবাদকে সমর্থন করে এমনসব পন্য বর্জন করতে বি.ডি.এস মুভমেন্ট সম্পর্কে স্বল্প পরিসরে আলোচনা করেছিলাম। কিন্তু সেখানে বর্জন করার পর কোন পন্যগুলো দৈনন্দিন কাজে ব্যবহার করতে পারা যায় সে সম্পর্কে কোনো আলোচনা ছিল না। আসুন আজ সে সম্পর্কে কিছু বলা যাক।

প্রথমেই বলে নিই, জায়নবাদিরা পৃথিবীর প্রত্যেকটা সিস্টেমে এমনভাবে প্রবেশ করেছে যে আপনি ইচ্ছা করলেও তাদের পুরোপুরি বর্জন করতে পারবেন না। দেখা যাবে যে তাদেরকে পুরোপুরি বর্জন করতে গেলে আপনি নিজেই চলতে পারবেন না। তাহলে সেক্ষেত্রে আমাদের কি করতে হবে? শুধুমাত্র একটু চোখ-কান খোলা রেখে কৌশলী হতে হবে। সেটা কেমন? জায়নবাদীদের তৈরী ভোগ্য পন্য বয়কট করতে হবে এবং তাদের বিকল্প দৈনন্দিন ব্যবহার্য পন্যগুলো খোঁজে খোঁজে সেগুলোতে অভ্যস্থ হতে হবে। তার অংশ হিসেবে আপনাদের কাজ কিছুটা লাঘব করতে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।



তালিকা তৈরি করার সময় বাজারে প্রাপ্তির সহজলভ্যতা এবং ব্র্যান্ড পরিচিতি এই দুটি জিনিস বিবেচনায় রাখা হয়েছে। নিচে দৈনন্দিন ব্যবহার্য দ্রব্যের ছোট্ট একটি তালিকা দেয়া হলো:

(০১) টুথ পেস্ট: মেডি প্লাস, স্যানসোডাইন, মেসওয়াক, ব্রাশ আপ, হোয়াইট প্লাস।
(০২) সাবান: স্যান্ডালিনা, মেরিল, কেয়া, তিব্বত, হাতি।
(০৩) স্যাম্পু: প্যারাস্যুট, রিভাইভ।
(০৪) ডিটারজেন্ট: চাকা, তিব্বত, ঘড়ি।
(০৫) স্কিন কেয়ার: ক্লিন এন্ড ক্লেয়ার, হিমালয়া, ফেয়ার এন্ড লাভলি।
(০৬) পানি: মাম, প্রান, মুক্তা, মুসকান, জীবন, স্পা।
(০৭) চা: ইস্পাহানি, সিলন টি, ওরিয়ন টি, টেটলি টি।
(০৮) কফি: নাইসক্যাফে, কফি ওয়ান, বাংলা কফি।
(০৯) বডি স্পে: ওয়াইল্ড স্টোন, কুল, কোড, ফগ, লাফ'জ।
(১০) জোতা: বাটা, লোট্টো, নাইক, আফজাল সুজ, মিডলি সুজ।
(১১) কোমল পানিয়: মজো, আর.সি, ফিজ আপ, প্রান আপ, ফ্রেশ কোলা, স্পিড, টাইগার, থান্ডার।
(১২)ফ্রেঞ্চাইজ পন্য: টেস্টি ট্রিট, আম্বার, ফুলকলি।

উল্লেখ্য, কোমল পানিয় শরীরের জন্য ভাল না। তাই কোমল পানিয় না খাওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। তারপরও কেও খেতে চাইলে তার নিজ দায়িত্বে খেতে পারে তবে তালিকায় উল্লেখিত ব্র্যান্ড থেকে কিনলে বি.ডি.এস মুভমেন্ট সফল হবে।

পুনশ্চঃ যদি আপনাদের জানা-শুনা কোনো ব্র্যান্ড থাকে যেগুলো জায়নবাদীদের সমর্থন করে না তবে সেগুলো মন্তব্যের ঘরে জানাতে পারেন।

কোন পন্যগুলো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জায়োনিজম বা ইহুদিবাদকে সমর্থন করছে তার একটা স্ক্যানার হিসেবে কাজ করে No Thanks নামে একটি এন্ড্রয়েড এ্যাপ। আপনারা চাইলে প্লে-স্টোর থেকে সেটা ইনস্টল করে নিতে পারেন।


চিত্র: জায়নবাদ এবং বিকল্প পণ্যের তালিকা। আপনারা চাইলে এর থেকেও সুন্দরভাবে গুছানো তালিকার pdf ফাইলের হ্যান্ড নোট এই ড্রাইভ লিংক থেকে ডাওনলোড করে নিতে পারেন এবং প্রিন্ট করে সেটা জনসচেতনতার অংশ হিসেবে বিলি করতে পারেন বা বাড়িতে দেয়ালেও টানিয়ে রাখতে পারেন।


বিশ্বব্যাপী ব্যাপক বর্জনের ফলে স্টারবাক'স কোম্পানী গত কয়েকদিনে প্রায় ১১ বিলিয়ন মার্কিন ডলার লস করেছে। এবার বুঝুন! যারা বলছেন আমার একার বয়কটে কিছু হবে না, তারা এ বিষয়টি নিয়ে চিন্তা করুন যে বয়কট কিভাবে কাজে দেয়।

সতর্কীকরণঃ উল্লেখিত তালিকা তৈরীতে কোনো ব্যক্তি বা কোম্পানি কোনোরকমের প্রমোশনাল পেমেন্ট করেনি। নিজ দায়িত্ব থেকে বি.ডি.এস মুভমেন্টের অংশ হিসেবে তৈরি করা হয়েছে। আল্লাহ আপনাদের মঙ্গল করুক। ধন্যবাদ।

পঠিত : ৫৯৭ বার

মন্তব্য: ০