Alapon

রোমানিয়া কে দেখে শিখুন



আমি শিক্ষা ব্যাবস্থাকে নিয়ে একটা লেখা লিখেছিলাম। যেখানে সম্পূর্ন শিক্ষা কারিকুলাম না দেখে ব্যাবস্থাকে ভালো বলেছিলাম। এজন্য আমি ক্ষমাপ্রার্থী। একটা বিষয় কি, হযবরল ব্যাবস্থায় ফিনল্যান্ড নাম শুনে আকর্ষিত হয়েছিলাম। যাইহোক, মূল আলাপে আসি।

ছোট্রো করে বলি, রোমানিয়া কমিউনিজমের করাল গ্রাসের শিকার হয়ে একসময় ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিলো। নিকোলায় চাওসেক্সোর পাগলামি ও এক নায়কতন্ত্রের জন্য রোমানিয়ার জনগন এক সময় না খেয়ে থাকতে শুরু করে। শুরু হয় রেভুলিউশন। চাওশেক্সোর বিরুদ্ধে রেভোলিউশন। চাওশেক্সো ক্ষমতাচ্যুত হন। বিচার হয়, শাস্তি হয়। নতুন শাসক আসে। আসে ডেমোক্রেসি। এরপর সেই দরিদ্র দেশ রোমানিয়া ধনী দেশে রুপান্তরিত হয়। আমাদের দেশের অনেকেই সে দেশে ভাগ্যান্বেষনে যান।

তো সেই দরিদ্র রোমানিয়া ধনী হলো কিভাবে জানেন? আইটি স্যাক্টরে ইনভেস্ট করে। প্রচুর পরিমানে আইটি স্যাক্টরে তারা ইনভেস্ট করে তারা এবং এখনো করেই যাচ্ছেন। ইউরোপের যেকোন দেশ বা আমেরিকা এই রোমানিয়ান আইটি স্পেশালিস্টের উপর চোখ বন্ধ করে নির্ভর করতে পারেন এবং করেন ও।

একটা কথা বলে দেই। আপনারা আইটি ইঞ্জিনিয়ার হিসেবে রিমোট জবের চেষ্টা করলে রোমানিয়ান কোম্পানিতে আবেদন করতে পারেন। তারা ইউরোতে পে করে।

আর আমাদের দেশের এই আকাল অবস্থা। ডলারের বিপরীতে টাকার মান দেখলাম ১০৯ টাকা। যদি আইটি স্যাক্টরে ইনভেস্ট করা হয় ও ভাস্ট অপরচুনিটির ব্যাবস্থা করা হয়, তবে আশা করা যায় সমস্যা অনেকটাই কমবে। যার দৃষ্টান্ত রোমানিয়া।

পঠিত : ১৮৫ বার

মন্তব্য: ০