Alapon

বিদায় বছর একটি রিমাইন্ডার



হ্যাপী নিউ ইয়ার!

আমাদের জীবনে বয়স যত হয়েছে এর মধ্যে ছোটকালের দু'চারটা বছর বাদ দিয়ে বাকি সময়টার কথা চিন্তা করলে এই হ্যাপী শব্দটা আমাদের জীবনে কত বারই আসছে বা শুনেছি তার কোন ইয়ত্তা নেই। নতুন বছর ছাড়াও আমরা জন্মদিনসহ বিভিন্ন উপলক্ষে ‘হ্যাপী’ শব্দটা শুনে থাকি। কিন্তু এই ‘হ্যাপী’ শব্দ টা কি আসলে আমাদের জীবনে ‘হ্যাপী’ নিয়ে আসতে পারে?

২০২০ সালের শুরুতেও তো আমরা ‘হ্যাপী নিউ ইয়ার’ বলেছিলাম। কিন্তু নিউ ইয়ার কি হ্যাপী হয়েছিল? না, হয়নি। বরং নিউ ইয়ার এমন বিপদ নিয়ে আসছিল, যা নিকট অতীতে আমাদের উপর আর আসেনি।

নতুন একটা বছর আমাদের সামনে আসার সাথে সাথে পুরাতন একটা বছর আমাদের থেকে বিদায় নেয়। এই বিদায়ী বছরটা হচ্ছে আমাদের জন্য একটা রিমাইন্ডার। এটা আমাদের স্মরণ করিয়ে দেয়, আমাদের জন্য নির্দিষ্ট যে হায়াত আল্লাহ তাআলা নির্ধারণ করে রেখেছেন সেখান থেকে একটা বছর আমরা হারিয়ে ফেলতে যাচ্ছি। এভাবে একটা একটা বছর হারাতে হারাতেই মূলত আমরা পৌঁছে যাচ্ছি আমাদের মৃত্যুর দুয়ারে। যার ‘ওপারে’ রয়েছে আমাদের ‘এপার’র কর্মের উপর পুরস্কার অথবা তিরস্কার।

ভবিষ্যতের উপর আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা ছাড়া যে আর কারো কোন জ্ঞান নেই, তা আমরা প্রায়-ই ভুলে যায়। ফলে আমরা ভবিষ্যত নিয়ে নানা পরিকল্পনা করলেও আল্লাহ তাআলার পরিকল্পনাটায় বাস্তবায়ন হয়। নিউ ইয়ার হ্যাপী হবে, না আনহ্যাপী, তা যখন আমাদের জ্ঞানের বাইরে; তখন কেনই-বা আমরা তা নিয়ে মাতামাতি করি? আমাদের দরকার তো তা-ই করা, বিদায়ী বছর যা আমাদের বার্তা দিয়ে যাচ্ছে। আমাদের দরকার সদ্য সমাপ্ত হওয়া বছরে আমাদের অবহেলা, অলসতা এবং পাপের বোঝা নিয়ে মনিবের দরবারে ক্ষমার জন্য লুটিয়ে পড়া। আমাদের দরকার, হারিয়ে ফেলা বছরের অপ্রাপ্তি, অযোগ্যতা এবং দুর্বলতা গুলো চিহ্নিত করে তা দূর করার চেষ্টা করা। তবেই বিদায়ী বছর আমাদের যে রিমাইন্ডার দিয়ে যাচ্ছে তা ফলপ্রসূ হবে।

|| বিদায়ী বছর একটি রিমাইন্ডার ||

~ জাহেদুল ইসলাম

পঠিত : ১৫৮ বার

মন্তব্য: ০