Alapon

দাদা বিশ্বাস করেন, আমরাই পরিবর্তন হবো না!



ইদানিং বাংলাদেশে মহামাড়ির মতো এই ট্রান্সজেন্ডার সমস্যা ছড়িয়ে পড়েছে। আর এই ব্যাধি ছড়াতে কিছু মানুষ ভাইরাস-ব্যাকটেরিয়ার মতো আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে। কিছু ইউটিউবার, নাম নিয়েই বলি... মজার টিভির মাহসান স্বপ্ন। সে সরাসরি এই সমকামিতাকে উষ্কে দিচ্ছে। ভারতে গিয়ে লেইম ভিডিও বানায় আর বাংলাদেশে এগুলো প্রচার করে! আর সেই প্রচারক দের সমর্থকদের তালিকায় সরাসরি যুক্ত হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়!!!

সতিই এই ব্যাধির বিরুদ্ধে সবারই সোচ্চার হওয়া উচিত। এখন কিভাবে সোচ্চার হবো? আন্দোলন করে না হোক, বয়কটের মাধ্যমে তো করাই যেতে পারে! তাই না? কিন্তু দেইখেন, আমার দেশের ফেসবুক বাঙ্গালীরা ঠিকই ফেসবুকের নিউজফিড কাঁপায় দিলেও বাস্তবে তারা ঠিকই তাদের সন্তানদের ব্র্যাকে ভর্তি করাবে। ব্র্যাকের কোয়ালিটি আছে, হেনতেন বলে ভর্তি করাবে।

আরে ভাই, কোয়ালিটি আমরা মানে ছাত্ররা নির্ধারণ করি প্রতিষ্ঠান না। কিছু উদাহরণ দেই, ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা রকেট বানাচ্ছেন। একদম নতুন বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির স্টুডেন্টস দেখলাম মাইক্রোসফটে জব পেয়েছে! আরেক নতুন বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির স্টুডেন্টস দেখলাম নাসায় চ্যাম্পিয়ন হয়েছে। এই বিশ্ববিস্যালয়েরই একজন শুনেছি অ্যামাজনে সাইবার সিকিউরিটি ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন। সারা দেশের বড় বড় দেশীয় টেক জায়ান্টে তাদের স্টুডেন্টসরা তো আছেই।

আমি নতুন বিশ্ববিদ্যালয় গুলোর উদাহরণ দিচ্ছি। ব্র্যাক বাদে আরো অনেক কোয়ালিটি সম্পন্ন প্রায়ভেট বিশ্ববিদ্যালয় আছে। তাদের স্টুডেন্টস দের অর্জন, তাদের রিসার্চ দেখলে অবাক হবেন আপনি।

আপনি জানেন? বাংলাদেশের প্রথম গুগলের ইঞ্জিনিয়ার এআইইউবির স্টুডেন্ট? কিন্তু সামনে ভর্তির সময় এলে ব্র্যাকেই পড়াতে হবে!! -- অন্তত পরকালের কথা ভেবে এই প্রতিষ্ঠানকে বয়কট করা উচিত।



আর সরকারের উচিত হবে দেশের বেকার তরুনদের কথা ভেবে কিছু কর্ম সংস্থানের ব্যাবস্থা করা। যাতে এই প্রতিষ্ঠানের দিকে ধাবিত না হয়। যেসব প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের মাধ্যমে লেনদেন করে, তাদের উচিত হবে বিকল্প ব্যাবস্থা গ্রহণ করা।

এই সবই অনুমান নির্ভর লেখা। যে জাতি বয়কট আড়ং বলে পরদিন সেখানেই যায় ঈদ শপিং করতে, তাদের দ্বারা বয়কট কর্মসূচি কতটা সফল হবে এটাই ভাবনার বিষয়।

আল্লাহ আমাদের সমান যেন মঙ্গল করেন। দোয়া করি। আমিন।

পঠিত : ২০৯ বার

মন্তব্য: ০