Alapon

বয়কট করেছেন কি?



[আলাপন কর্তৃপক্ষ যদি এই লেখাটা ছড়াতে সাহায্য করতেন, তবে উপকার হতো।]

এই লেখাটা ভিডিও আকারে দিতে পারলে ভালো হতো। কিন্তু চিৎকার দেয়ার সাহস নাই। তাহলে গলা কাটা পড়তে পারে! কিন্তু খুব করে ভিডিও আকারে দিতে ইচ্ছা করছে।

আমি ধর্মীয় এবং কাজে দুই বিষয়েই আমার অভিজ্ঞতা সেয়ার করবো। বিচারের দ্বায়িত্ব আপনাদের। ধর্মীয় বলতে ভারতে মুসলিম নিধন হয় বরং অন্য একটি বিষয়।

আমি একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার। বেকার ইঞ্জিনিয়ার। স্কিল নেই ভাববেন না। স্কিল আছে, রিকমেন্ডেশন নেই। যাইহোক, চাকরির জন্য আমি রিমোট এবং অনসাইট দুই জায়গায়ই চেষ্টা করছি। মার্কিন যুক্তরাষ্ট্র, অজি, ভারত সহ অনেক জায়গায় চেষ্টা করছি।

তো ভারতের একটা সাইট আছে, ইন্টার্নশালা। ওখানেও রিমোট জবের চেষ্টা করেছি এবং মারাত্মক ভাবে ঠকেছি। ওরা আমাকে দিয়ে জব দেয়ার নাম করে কাজ করিয়ে নিয়েছে যার সার্ভিস অনলাইন মার্কেট প্লেসে দাম হতো মিনিমাম ২০ থেকে ২৫ ডলার। আমি বাংলাদেশি এটা জানার পর আমাকে এভাবে কাজ করিয়ে তারপর আমাকে ব্লক করেছে।

এমন কি কিছু কিছু কোম্পানি অফার করেছে ৫০০০ রুপি, কিন্তু ভায়বার টাইমে যখন দেখে আমি বাংলাদেশি, তখন বলে আনপেইড ইন্টার্ন। এই টাইপ অপমান করেছে ওরা। এরপর আমি সেই সাইট থেকে আমার সমস্ত ডাটা রিমোভ করে দেই।

ভারতের জন্য আমরা বাংলাদেশিরা আমেরিকার রিমোট জবের মার্কেটে সহজে প্রবেশ করতে পারি না। আপনি জানেন আমেরিকান রিমোট জবের লাভ কত? একজন ছাত্র চাইলে প্রায়ভেট ভার্সিটির ৪ বছরের কোর্স ফি সে একাই বহন করতে পারবে, যদি সে আমেরিকান বা কানাডিয়ান এসব রিমোট জবে ঢুকতে পারে। -- একজন এমপ্লয়িকে তারা ঘন্টা হিসেবে টাকা দেয়। সর্ব নিম্ন খরচ ধরে ঘন্টায় ১০ ডলার। মিনিমাম ৫ ঘন্টা তাকে দিতে হয় এবং সপ্তাহে ৫ দিন। আমি আমার অভিজ্ঞতা থেকে বলেছি। কিছুটা ভিন্ন হতে পারে।

এবার আসেন ধর্মীয়।

আমি আলহামদুলিল্লাহ গত বছর উমরাহ করেছি। তো সাফা মারওয়া সাঈ করার সময় কিছু ভারতীয় (আমার সাথে ভারতীয়রাই এসেছে) এসে বলে তাদের সব টাকা হারিয়ে গেছে, তাদের টাকা দিয়ে সাহায্য করতে। শুরুতে মনে করেছি যে আসলেই সমস্যা! পরে দেখি অনেকেই এমনটা করে!!

দেখবেন খুব মিষ্ট ভাবে ইহরাম গায়ে দিয়ে এসে ইংরেজিতে বলবে আমি কাশ্মিরি, আমার টাকা ছিনতাই হইসে বা হারায় গেছে। দেশে যাওয়ার টাকা নেই এই টাইপ কথা! এরপর তারা আপনাকে টাকা দিতে বলবে! এরপর আপনি যদি ওদেরকে পুলিশের সাথে যোগাযোগ করতে বলেন, সে ভুজুংভাজুং বলে সাইড হয়ে যাবে।

এই হলো অবস্থা! কাবা ঘরের পাশেও ওরা এমন করে!

আমার দেশে ফ্রী তে ওরা ব্যাবসা তো করছেই! শিক্ষা খাতে থাবা তো বসিয়েছেই। এখন কিছু তো করার নেই। একমাত্র বয়কটই এখন সবচেয়ে বড় হাতিয়ার।

ভারতকে বয়কট করুন। দেশকে সমর্থন করুন।

পঠিত : ২৩০ বার

মন্তব্য: ২

২০২৪-০২-১৩ ০৭:২২

User
Md. Abdul Ohab Babul

চমৎকার উপস্থাপন। বয়কট ভারত

submit

২০২৪-০২-১৮ ১৩:১৪

User
Tareq Aronnyo :

অসংখ্য ধন্যবাদ ভাই। সত্যিই ভাই ভারতীয়দের জন্য আমরা অনেক সুযোগ পাই না, যেটা প্রতিবেশিরাও পায়! আমাদের দেশের ক্ষেত্রে এদের দাদাগিরি আগে বন্ধ করা লাগবে। নতজানু নীতির জন্য হয়তো সম্ভব হবে না। কিন্তু আমরা জনগণ তো পারি। আর সেই পন্থা হলো বয়কট ভারত!!!

submit