Alapon

সৎ সন্তান তৈরিতে পিতামাতার ভূমিকা

আজকে নদীর ধারে বসে ছিলাম। আম গাছের নিচে বসে ছিলাম। মুহু মুহু বাতাস লাগছিলো। এমন মুহুর্তে একটা গভীর ভাবনার বিষয়ের সাক্ষী হলাম।

একটা দুই থেকে আড়াই বছরের বাচ্চা মেয়ে আমার মাথায় একটা পুরোনো ভাবনার উদয় ঘটালো। বাচ্চা মেয়েটা তার মা এবং দাদিমার সাথে নদীর দিকেই আসছিল। হঠাৎ সে আমাকে দেখে রাস্তায় থমকে দাঁড়ালো। তার মা এবং দিদিমাকে সে থামিয়ে দিল। সে বলছে নদীর দিকে যাবো না। গুরুজনেরা কারণ জিজ্ঞেস করলে সে অবাক করা কথা বলে উঠলো। বললো, নদীর ধারে তো ছেলে বসে আছে। ওখানে যাবো না।

মুলত সে বোঝাতে চাইছিল, যেখানে ছেলে থাকে সেখানে মেয়েদের যাওয়া ঠিক নয়। সেখানে যাওয়া একটা ভুল কাজের মধ্যে গণ্য হবে। তাঁর দিদিমা পরিচিত হওয়ায় তিনি আমাকে এই কাহিনী বললেন।

কল্পনা করা যায় তার রুচি কতটা উন্নত। একজন ছোট্ট বাচ্চা মেয়ে এটা। আমি তার বাবাকে একজন ইসলাম প্রিয় মানুষ হিসেবে চিনি। আমার এলাকায় বাড়ি হওয়ায় তার মাকে যেটুকু জানি পর্দার অনুসরণ করে। ভাবলাম কত সুন্দর শিক্ষা দিয়েছে তার পিতা-মাতা তাকে।

তার কথা শুনে যেন মনে হয়েছে,

وَ قَرْنَ فِیْ بُیُوْتِكُنَّ وَ لَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِیَّةِ الْاُوْلٰى

অনুবাদঃ নিজেদের গৃহ মধ্যে অবস্থান করো। এবং পূর্বের জাহেলী যুগের মতো সাজসজ্জা দেখিয়ে বেড়িও না। (৩৩ঃ৩৩)

একজন শিশুর সুন্দর ভবিষ্যৎ নির্ভর করে তার বর্তমান শিক্ষার উপর ভর করে। শিশু অবস্থায় সে যেমন শিক্ষা লাভ করবে ঠিক সেভাবেই তার ভবিষ্যৎ গড়ে উঠবে। এর জন্য সৎ মানুষ গড়ার জন্য শিশু অবস্থাতেই সত্য এবং মিথ্যার পার্থক্য বোঝাতে হবে। আর এমন সৎ শিক্ষা দেওয়ার জন্য দরকার সৎ বাবা-মা। বাবা-মা যদি শিশুকে সুশিক্ষা প্রদান করে তবেই ভালো মানুষ গড়ে উঠবে। তাই আগামীর সুন্দর সমাজ গড়ে তুলতে আপনিও একজন সৎ বাবা-মা হিসেবে তৈরি হোন।

পঠিত : ১৫৪ বার

মন্তব্য: ০