Alapon

অসমাপ্ত সুখ

আপনার অর্থ সম্পদ, স্বাস্থ্য, সুখশান্তি অন্যের তুলনায় কম?অন্যের খ্যাতি, ঐশ্বর্য,প্রভাব দেখে মন খারাপ করছেন?মনে করেছেন বিধাতা আপনার প্রতি অবিচার করেছেন?
না বন্ধু,আপনি হয়ত অনুধাবন করতে পারছেন না যে বিধাতা আপনাকে হাজার লোকের চাইতে ভাল অবস্তানে রেখেছেন।আপনি গ্রেজুয়েশন শেষ করে যোগ্যতানুযায়ী চাকরী পাননি? এত হতাশার কি আছে; খবর নিয়ে দেখুন আপনার চাইতে ভাল গ্রেজুয়েট বন্ধুটি এখনো চাকরীও মিলাতে পারেনি।সুতরাং তার চাইতে ভাল অবস্তানে আপনি আছেন।স্বল্প রোজগারে জীবন চালাতে হিশমিশ খাচ্ছেন হয়ত কিন্তু আপনার পাশে এমন অনেক লোক আছে যারা অভাবের তাড়নায় জীবনের  দিশাই খুঁজে পাচ্ছে না।তারপরও সেই লোকটি স্রষ্টার দিকে চেয়ে ধৈর্য ধারন করে আছে।

তাই হতাশ হওয়ার আগে তাদের কথা চিন্তা করূন,যাদের চাইতে আপনি ভাল অবস্তানে আছেন।চলার পথে সাত তলার বিল্ডিয়ের মানুষের দিকে না তাকিয়ে গাছতলার নিচের মানুষের দিকে তাকান।স্রষ্টার প্রতি কৃতজ্ঞতাবোধ আসবে।আপনার কাছে কি নাই সেটা চিন্তা করে ঘুম হারাম না করে যা আছে তার জন্য শুকরিয়া করূন।মনে প্রশান্তি আসবে।

নিচে বিখ্যাত এক কবিতা দেয়া আছে। যেটার সঠিক অর্থ বুঝতে পারলে হতাশা বলতে কিছুই থাকবে না।সে কবিতার মর্মার্থ হল,কবির মনে অনেক দু:খ তার এক পায়ে একটি জুতা নাই বলে।সে দু:খের কথা স্রষ্টাকে জানাতে গেল প্রার্থনাঘরে। গিয়ে দেখে সেখানে এমন এক লোক বসে আছে যার একটি পা নেই।এই দৃশ্য দেখে তখনি কবির মনে একটি জুতা না থাকার দু:খ মুছে গেল।পরের দু:খের কথা চিন্তা করলে আপনার মনে কতক্ষন আর দু:খ থাকবে?
 

একদা ছিল না জুতা চরণ জুগলে
দহিল হৃদয় মম সেই ক্ষোভানলে।
ধীরে ধীরে চুপি চুপি দুঃখাকুল মনে
গেলা ভজনালয়ে ভজন কারণে।
দেখি সেথা একজন পদ নাহি তার
অমনি জুতার খেদ ঘুচিল আমার।
পরের দুঃখের কথা করিলে চিন্তন
আপনার মনে দুঃখ থাকে কতক্ষণ।

পঠিত : ১০১৬ বার

মন্তব্য: ০