Alapon

বাংলা বানান অনুশীলন( পর্ব_০২)

বাংলা বানান অনুশীলন

পর্ব___০২

হৃদয়ে রেখে ভাষারপ্রীতি, আসুন শিখি শুদ্ধ বানানরীতি ।

আজ কথা বলব একই রকম কিছু শব্দ নিয়ে, যেগুলোতে অর্থের দিক থেকে বিস্তর পার্থক্য থাকলেও দেখতে প্রায় একই রকম দেখায় । আর এগুলো আমাদের দেশ এবং সমাজে বহুল প্রচলিত ।

অত্র যত্র তত্র

 অত্র শব্দের অর্থ  ‘এখানে’ যত্র শব্দের অর্থ যেখানে এবং তত্র শব্দের অর্থ সেখানে। আপনারা লক্ষ  করে থাকবেন আমাদের দেশের অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যক্তিগত চিঠিপত্রে অনেকেই অত্র শব্দটিকে ‘এই অর্থ প্রকাশে ব্যবহার করা হয় বা লেখা হয় । কিন্তু শব্দটি ব্যাকরণসিদ্ধ নয় । যেমন: অত্র অফিস দ্বারা এখানে অফিস বোঝায়, এই অফিস নয় ।  তাই আসুন আমরা অত্র অফিস বা অত্র প্রতিষ্ঠান না লিখে, এই/এ অফিস বা প্রতিষ্ঠান লিখি । মনে রাখবেন অত্র শব্দের ইংরেজি প্রতিশব্দ here ।

 অংশগ্রহণ / অংশ গ্রহণ

অংশগ্রহণ একটি পদ কিন্তু অংশ গ্রহণ দুটি পদ। আবার উভয়ের অর্থও ভিন্ন ।  অংশগ্রহণ শব্দের অর্থ যোগ দেওয়া । যেমন: প্রধানমন্ত্রী যথাসময়ে সমাবেশে অংশগ্রহণ করেছেন । অন্যদিকে, অংশ গ্রহণ বাকভঙ্গির অর্থ ভাগ নেওয়া । যেমন: সামিরা পিতার সম্পত্তির প্রাপ্য অংশ গ্রহণ করেছেন ।

অতন্ত্র এবং অতন্দ্র

অতন্ত্র শব্দের অর্থ তন্ত্রহীন, অনর্থক । অপরদিকে অতন্দ্র শব্দের অর্থ জাগ্রত; তন্দ্রাশূন্য।আপনি যদি লিখেন , পুলিশ বাংলাদেশের অতন্ত্র প্রহরী। তাহলে এর অর্থ দাঁড়াবে, পুলিশ বাংলাদেশের অনর্থক প্রহরী। তার মানে আপনি বোঝাতে চাচ্ছেন বাংলাদেশে পুলিশের দরকার নেই । পুলিশ যদি শুনে তাহলে আপনার কী অবস্থা হবে একটু ভাবতে পারেন?

অথচ বাক্যটি হওয়া উচিত ছিল, পুলিশ বাংলাদেশের অতন্দ্র প্রহরী। মানে পুলিশ বাংলাদেশের জাগ্রত প্রহরী বা সৈনিক  ।

এবার বুঝতেই পারছেন, এই শব্দগুলো প্রয়োগের ক্ষেত্রে আপনাকে কতটা সচেতন হয়ে প্রয়োগ করতে হবে। নচেৎ কেল্লা ফতে ।

আজ এপর্যন্তই থাক। আগামী পর্বে আবার দেখা এবং কথা হবে ।

পঠিত : ৯০২ বার

মন্তব্য: ০