Alapon

আজকের মুসলিম তরুণ- তরুণীরা তাদের আইকনদেরই চেনে না...


আজ কালকের স্কুল-কলেজ পড়ুয়া মুসলিম ছেলে-মেয়েরা তাদের স্ব-জাতির আইকনদের বলতে গেলে চেনেইনা। তারা নিজেদের আইডেনটিটি সম্পর্কে এতটাই বেহুঁশ যে, তাদেরকে যদি জিজ্ঞেস করা হয় "নূরউদ্দিন জিঙ্কী" কে ছিলেন?- আমি শিউর মেজোরিটি পারসন উত্তর দিবে তিনি একজন আইএস নেতা ছিলেন, যেহেতু তার নামের পেছনে 'জিঙ্কী' শব্দ আছে সেহেতু তিনি একজন "জঙ্গী" টাইপের কেউ হবেন, এটা নিশ্চিত।

যদি বলি "সালাউদ্দিন আইয়ুবী" কে ছিলেন?- তারা বলবে, এটা খুবই সহজ প্রশ্ন, 'সালাউদ্দিন'? তিনিতো বিএনপির একজন বড় মাপের নেতা ছিলেন! আবার যদি বলি, "সুলতান সুলেমান" কে ছিলেন?- উত্তর আসবে "সুলতান সুলেমান" তো দীপ্ত টিভির একটা চমৎকার দর্শকপ্রিয় সিরিয়ালের নাম, তিনি তার হেরেমের একজন নায়ক ছিলেন, তার অনেকগুলি বৌ ছিল, এছাড়াও প্রচুর দাসী-বাঁদী ছিল। যদি বলি- "ওমর আল মুখতার" কে ছিলেন- তারা বলবে, তিনি "Lion of the desert" সিনেমার নায়ক ছিলেন।

যদি বলি- ওমর ইবনে আব্দুল আযীয, খালিদ বিন ওয়ালীদ, তারিক বিন যিয়াদ, মুহাম্মদ ইবনে কাসিম, ইমাম গাজ্জালী (রহ.), ইমাম ইবনে তাইমিয়া, জামাল উদ্দীন আফগানী, সুলতান সাইয়্যেদ কুতুজ, মুহাম্মদ ঘোরী, কুতুব উদ্দীন আইবেক, বখতিয়ার খিলজী, আহমদ বেনবেল্লা, জওহর দুদায়েভ, শামিল বাসায়েভ, সাইয়্যেদ আহমদ বেরলভী, সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী, মাওলানা রশীদ আহাম্মদ গাঙ্গুহী, মাওলানা আনোয়ার শাহ্ কাশ্মীরী, শহীদ ইমাম হাসান আল বান্না, শহীদ সাইয়্যেদ কুতুব, জয়নব আল গাজালী, আমিনা কুতুব, হামিদা কুতুব, মুহাম্মদ আবদুহু, সাঈদ বদিউজ্জামান নুরসী, বাদশাহ ফয়সাল, আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনী (বিতর্কিত হলেও প্রভাবশালী), তাহা আহমেদ ইয়াসীন রামাদান, আব্দেল আজিজ রানতিসি, হাসান তুরাবী, নাজমুদ্দীন আরবাকান, মুহাম্মদ বাদিই, রশীদ ঘানুশী, আলীয়া ইজতে বেগভিচ, আল্লামা ইউসুফ আল কারদাওয়ীকে (আরো জানা-অজানা অনেকেই আছেন) চেনো?

আমরা নিশ্চিত তারা বলবে- "তাদের কয়েকজনের নাম যেন কোথায় কোথায় শুনেছি, তারা কিছু একটা ছিলেন, এর বেশি কিছু তেমন জানিনা। যাদের নাম এখানে উল্লেখ করা হয়েছে তারা প্রত্যেকেই মুসলিম বিশ্বের এক একজন #আইকন। তাঁদের সম্পর্কে মুসলিম তরুণ-তরুণীদের জানাশোনা থাকা ঈমানী দায়িত্ব, অথচ তারা তাদের সে দায়িত্ব সম্পর্কে বেমালুম, উদাসীন।

আমরা মনে করি- তাদের জীবন ও কর্ম সম্পর্কে না জানা চরম অপরাধের শামিল, তাইতো বর্তমান জামানার মুসলিম বিশ্ব তাদের বীরদের পদাঙ্ক অনুসরণ না করার খেসারত দিচ্ছে প্রতিনিয়ত। ১৬০ কোটি জনসংখ্যা অধ্যুষিত একটি জাতির ৩৫/৪০% তরুণ জনগোষ্ঠী যদি তাদের অতীত সম্পর্কে উদাসীন থাকে তবে দুঃখ কী বর্তমানে মুসলিমদের কপালে থাকবে না অন্যদের কপালে থাকবে?

আমরা আরো নিশ্চিত করে বলতে পারি যে, এসব মুসলিম নামধারী তরুণ-তরুণীদের যদি "ডারউইন, আইনস্টাইন, চে গুয়েভারা, ফিদেল ক্যাস্ট্রো, মার্কস, লেনিন, মাও জে দং, আব্রাহাম লিনকন, মহাত্মা গান্ধী, প্রীতিলতা ওয়াদ্দেদার, মাস্টার দা সূর্যসেন, ক্ষুধিরাম, বিপ্লবী বিনোদ বিহারী ইত্যাদি সম্পর্কে জিজ্ঞেস করা হয় তাহলে তারা পটাপট গপাগপ তাদেরকে নিয়ে এক বস্তা ইতিহাস শুনিয়ে দেবে! এই হল আমাদের মুসলিম তরুণ-তরুণীদের বর্তমান হাল-হাকীকত!

তাই ইসলামী বিশ্বের স্ব-নামখ্যাত মুসলিম ব্যক্তিত্বদের নতুন প্রজন্মের নিকট পরিচিত করিয়ে দেওয়াই হবে এই গ্রুপের মৌলিক কাজ। এ ব্যাপারে আমরা সকল উম্মাহ প্রেমীর সহযোগিতা কামনা করছি। আল্লাহ্ আমাদের সকল মুসলিম ভাই-বোনদেরকে নিজেদের ইতিহাস-ঐতিহ্য ও শিকড়ের তত্ত্ব-তালাশ করার তাওফীক এনায়েত করুক এবং তাদেরকে অনুকরণ ও অনুসরণ করে চলার যোগ্যতা দিক।

সংগৃহিত...

পঠিত : ১২৫৯ বার

মন্তব্য: ০