Alapon

ক্রসফায়ার

দেশে এতো আইনকানুন থাকতে ক্রসফায়ার কে কেন বেছে নিয়েছে সরকার?

মাদক নির্মূলের অভিযান চলানোর জন্য সরকার কে অভিনন্দন। তবে আমি কখনো সমর্থন করিনা যে, মাদকচক্র বা মাদক ব্যবসায়ীদের কে বিচারহীন ভাবে ক্রসফায়ার দেওয়া।এভাবে চলতে থাকলে একসময় ক্রসফায়ার বৈধতা পেয়ে যাবে। যাদের নূন্যতম মানবাধিকার জ্ঞান রয়েছে তারা ক্রসফায়ার কে কখনো সমর্থন করতে পারেনা।ক্রসফায়ার সরকারের ব্যর্থতা প্রকাশ করে।

পত্রিকার রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের মাদকের গডফাদার যাদেরকে বলা হয়ে থাকে, তাদের একটা তালিকা প্রকাশ করেছে সরকার।সে তালিকা ১৪১ জন শীর্ষস্থানীয় মাদক ব্যবসায়ীর নাম রয়েছে, কিন্তু দুঃখের বিষয় হল মাদক অভিযানে তাদের কেউ গ্রেপ্তার বা ক্রসফায়ারে নিহত হয়নি।

বাংলাদেশে মাদক ব্যবসায়ীদের প্রধান দুইটি রুট হল,পেন্সিডিল এর জন্য ভারত ও ইয়াবার জন্য মায়ানমার। সরকার যদি এই দুটি রুট কার্যকর ভাবে নিয়ন্ত্রণ করতে পারে তাহলে এদেশে মাদক ব্যবসা অনেকাংশ কমে যাবে।

পুলিশ প্রশাসন যদি ১৪১ জন শীর্ষ মাদক ব্যবসায়ী কে গ্রেপ্তার করে তাহলে বাংলাদেশে মাদক সমস্যা ৮০% কমে আসবে।আর যদি তাদেরকে বিচারের বাহিরে রেখে চুনোপুঁটি ধরে ক্রসফায়ার বা গ্রেপ্তার করে তাহলে বড় কোন সফলতা আসবেনা।সরকারের উচিৎ হবে মাদক ব্যবসায়ীদের কে ক্রসফায়ারে না দিয়ে তাদেরকে বিচারের কাঠগড়ায় নিয়ে আসা।

পঠিত : ৫০৩ বার

মন্তব্য: ০